Indian Railways: মাল লোডিংয়ে গত বছরের রেকর্ড ভাঙল রেল

Indian Railways: নর্দান রেলওয়ের এক মুখপাত্রের বক্তব্য অনুযায়ী, নভেম্বর, ২০২১ এ পেট্রোলিয়াম আর তেল পণ্যের লোডিং ০.৫৩ মিলিয়ন টন ছিল, যা নভেম্বর, ২০২০ (০.৩৩ মিলিয়ন টন)-র তুলনায় ৬০.৬১ শতাংশ বেশি। নভেম্বর ২০২১-এ অটোমোবাইলের ৪৫টি রেক লোড করা হয়েছিল, যা নভেম্বর, ২০২০ (৪২টি রেক)-র তুলনায় ৭.১৪ শতাংশ বেশি।

Indian Railways: মাল লোডিংয়ে গত বছরের রেকর্ড ভাঙল রেল
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 8:03 PM

নয়া দিল্লি: করোনা সংক্রমণের (Coronavirus) কারণে অর্থনৈতিক পরিস্থিতির উন্নতির জন্য যথা সম্ভব পদক্ষেপ নেওয়া হচ্ছে কেন্দ্রীয় সরকারের তরফে। ভারতীয় রেলওয়ের (Indian Railways) তরফে যাত্রী পরিবহণের পাশাপাশি পণ্য পরিবহণের উপরও জোর দেওয়া হচ্ছে। যা নিয়ে বিজনেস ডেভলপমেন্ট ইউনিটের Business Development Units) অন্তর্গত ব্যবসায়ীদের পণ্য পরিবহণ সম্পর্কিত বেশকিছু বড় সুবিধাও দেওয়া হচ্ছে, যার ফলে রেল রেভেনিউ (Revenue) অর্জন করার ক্ষেত্রে রেকর্ডও গড়ে চলেছে। নর্দান রেলওয়েও (Northern Railway) নভেম্বর মাসে পণ্য পরিবহণের ক্ষেত্রে রেকর্ড গড়েছে।

নর্দান রেলওয়ের দিল্লি ডিভিশন নভেম্বর, ২০২১ এ পণ্য পরিবহণ উন্নত করে ২.১০ মিলিয়ন টন পণ্য পরিবহণ করেছে। যা গত বছরের এই সময়সীমার (১.৯৮ মিলিয়ন) তুলনায় ৬.০৬ শতাংশ বেশি। নভেম্বর ২০২১ এ কন্টেনার লোডিং ০.৬১ মিলিয়ন টন ছিল, যা নভেম্বর ২০২০ (০.০৬০ মিলিয়ন টন)-র তুলনায় ১.৬৭ শতাংশ বেশি।

নর্দান রেলওয়ের এক মুখপাত্রের বক্তব্য অনুযায়ী, নভেম্বর, ২০২১ এ পেট্রোলিয়াম আর তেল পণ্যের লোডিং ০.৫৩ মিলিয়ন টন ছিল, যা নভেম্বর, ২০২০ (০.৩৩ মিলিয়ন টন)-র তুলনায় ৬০.৬১ শতাংশ বেশি। নভেম্বর ২০২১-এ অটোমোবাইলের ৪৫টি রেক লোড করা হয়েছিল, যা নভেম্বর, ২০২০ (৪২টি রেক)-র তুলনায় ৭.১৪ শতাংশ বেশি।

অন্যদিকে নভেম্বর ২০২১-এ অন্য জিনিসপত্র ০.১৭ মিলিয়ন টন পণ্য পরিবহণ করা হয়েছিল, যা নভেম্বর, ২০২০ (০.১০ মিলিয়ন টন)-র তুলনায় ৭০ শতাংশ বেশি ছিল। নভেম্বর ২০২১-এ থ্রুপুট (throughput) ছিল ১৪,২২৩, যা নভেম্বর, ২০২০ (৯১৩৭)-র তুলনায় ৫৫.৬৬ শতাংশ বেশি। নভেম্বর ২০২১-এ পণ্য পরিবহণ থেকে অর্জিত আয় হয়েছে ২৮৪.৭৫ কোটি টাকা যা নভেম্বর ২০২০ (২৫২.৯৭ কোটি)-র তুলনায় ১২.৫৬ শতাংশ বেশি।

পণ্য পরিবহণ বাড়াতে নেওয়া প্রধান পদক্ষেপ

নর্দান রেলওয়ের দিল্লি ডিভিশন ৩১.১০.২০২১ এর গত সর্বশ্রেষ্ঠ ৫৫টি রেকের লোডিং পেরিয়ে ১০.১১.২০২১ এ একদিনে ৫৭টি রেক লোডিং করেছে, যা সর্বোচ্চ। এর মধ্যে ১০টি স্পনসর খাদ্যশস্য, ৩১টি কন্টেনার, ৯টি পেট্রোলিয়াম, ৫টি অটোমোবাইল, ১টি রেল সামগ্রী আর ১টি বিভিন্ন জিনিসের রেক শামিল রয়েছে।

২২.১১.২০২১ তারিখে একদিনে মোট ৬৩টি ক্রেক ট্রেন চালানো হয়েছে, যা একদিনে চালানো এখনও পর্যন্ত সবচেয়ে বেশি সংখ্যক ক্রেক ট্রেন।

২৪.১১.২০২১ তারিখে দিল্লি ডিভিশন ফরিদাবাদ থেকে আম্বাসা (ABSA)-র জন্য প্রথমবার কাঠ লোড করেছিল। রেলওয়ে যা থেকে ১,৩৯,৫১৪ টাকার রাজস্ব অর্জন করেছিল।

গুরুত্বপূর্ণ কাজ

হজরত নিজামুদ্দিন থেকে ওখলা পর্যন্ত স্বচালিত সিগনালিং প্রণালি চালু করা হয়েছে ০৬.১১.২০২১ তারিখে।

১৩.১১.২০২১ তারিখে জল নিকাশি ঠিক না হওয়ার কারণে তুঘলকাবাদ থেকে ওখলা পর্যন্ত ডাউন গুডস অ্যাভয়ডিং লাইনের মধ্যে ৬০ কিমি প্রতি ঘন্টার স্থায়ী স্পিড রেস্ট্রিকশন (permanent speed restriction) সরানো হয়েছিল।

আরও পড়ুন: Gold Price today: ফের বেড়ে গেল সোনার দাম, এখনও সস্তা ৮,৫৬৫ টাকা