Gold Price today: ফের বেড়ে গেল সোনার দাম, এখনও সস্তা ৮,৫৬৫ টাকা

Gold Price today: কলকাতায় সোনার দাম আজ সামান্যই কমেছে। এদিন কলকাতায় ১ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ছিল ৪,৬৮৫ টাকা। অন্যদিকে ৮ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৩৭,৪৮০ টাকা। এছাড়াও ১০ গ্রাম এবং ১০০ গ্রাম সোনার দাম যথাক্রমে ৪৬,৮৫০ টাকা এবং ৪,৬৮,৫০০ টাকায় বিক্রি হচ্ছে।

Gold Price today: ফের বেড়ে গেল সোনার দাম, এখনও সস্তা ৮,৫৬৫ টাকা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 5:00 PM

কলকাতা: সোনা রুপোর দাম আবারও বাড়তে দেখা গেল। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে আজ ফেব্রুয়ারি মাসের সোনার দাম ০.৪৯ শতাংশ বেড়েছে। অন্যদিকে আজ রুপোর দামও ০.১১ শতাংশ বেড়েছে। তবে দাম কমলেও এখনও সর্বোচ্চ স্তর থেকে ৮,৫৬৫ টাকা সস্তায় বিকোচ্ছে সোনালি ধাতু। যদি ২০২০ সালের কথা ধরা হয় তাহলে গত বছর আগস্ট মাসে এমসিএক্সে ১০ গ্রাম সোনার দাম ছিল ৫৬,২০০ টাকার সর্বোচ্চ স্তরে পৌঁছেছিল। আজ এমসিএক্সে ডিসেম্বর মাসের সোনার দাম ৪৭,৬৩৫ টাকা প্রতি ১০ গ্রামের স্তরে রয়েছে। অর্থাৎ গত বছরের তুলনায় এখনও সোনার দাম ৮,৫৬৫ টাকা সস্তা।

অন্যদিকে অক্টোবর মাসের সোনার দাম ০.৪৯ শতাংশ বেড়ে প্রতি ১০ গ্রামের দাম হয়েছে ৪৭,৬৪৯ টাকা। এছাড়াও এমসিএক্সে এদিন রুপোর দাম ০.১১ শতাংশ কমে প্রতি কিলোর দাম হয়েছে ৬১,১৯০ টাকা।

কলকাতার সোনা-রুপোর দর

কলকাতায় সোনার দাম আজ সামান্যই কমেছে। এদিন কলকাতায় ১ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ছিল ৪,৬৮৫ টাকা। অন্যদিকে ৮ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৩৭,৪৮০ টাকা। এছাড়াও ১০ গ্রাম এবং ১০০ গ্রাম সোনার দাম যথাক্রমে ৪৬,৮৫০ টাকা এবং ৪,৬৮,৫০০ টাকায় বিক্রি হচ্ছে। এদিন কলকাতায় ১ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৪,৯৫৫ টাকা। এবং ৮ গ্রাম সোনার দাম ৩৯,৬৪০ টাকা। এছাড়াও ১০ গ্রাম এবং ১০০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম যথাক্রমে ৪৯,৫৫০ টাকা এব ৪,৯৫,৫০০ টাকা।

শেয়ার বাজারে সোনা-রুপোর দর

সোনার দাম আজ শেয়ার বাজারে বেড়েছে।এদিন কমোডিটির (MCX) বাজারে ডিসেম্বর মাসের সোনার দাম ০.৫৬ শতাংশ অর্থাৎ ২৬৪.০০ টাকা কমে হয়েছে ৪৭,৬৬৫.০০ টাকা। অন্যদিকে ডিসেম্বর মাসের রুপোর দাম এদিন ০.১৯ শতাংশ বেড়ে হয়েছে ৬১,২৪০ টাকা।

জুয়েলারি শেয়ার হালহকিকত

সোনা-রুপোর দাম এদিন অনেকটাই কমেছে জুয়েলারি মার্কেটের শেয়ারেও। আজ টাইটান কোম্পানির শেয়ারের দাম -০.৭৩ শতাংশ কমে হয়েছে ২,৩৬৯.৫৫ টাকা। রাজেশ এক্সপোর্টের শেয়ারের দাম -৪.১২ শতাংশ কমে হয়েছে ৭৪৬.৮৫ টাকা। অন্যদিকে বৈভব গ্লোবালের শেয়ারের দাম ০.৭৮ শতাংশ বেড়ে হয়েছে ৫২৮.৮৫ টাকা। এছাড়াও কল্যাণ জুয়েলার্সের শেয়ারের দাম ২.৪৩ শতাংশ বেড়ে হয়েছে ৬৯.৬০ টাকা। এবং গোল্ডিয়াম ইন্টারের শেয়ারের দাম ৩.৯৪ শতাংশ বেড়ে হয়েছে ৮৫৯.৯০ টাকা।

বিশ্বে সোনা-রুপোর বাজার

বিশ্ববাজারে বুধবার সোনার দাম বেড়েছে। পাশাপাশি কমেছে রুপোর দাম। এদিন বিশ্ববাজারে সোনার দাম ০.২১ শতাংশ অর্থাৎ ৩.৬৭ ডলার বেড়ে প্রতি আউন্সের দাম হয়েছে ১,৭৭২.৮১ ডলার। অন্যদিকে রুপোর দামও -০.৮ শতাংশ অর্থাৎ ০.২ সেন্ট কমে হয়েছে ২২.৩৭ ডলার প্রতি আউন্স।

সোনার মিউচুয়াল ফান্ড

এদিনও মিউচুয়াল ফান্ডের দাম কমতে দেখা গিয়েছে। শুক্রবার অ্যক্সিস গোল্ড ইটিএফ- এর দাম ছিল ৪১.১৫ টাকা। বিড়লা গোল্ড ইটিএফ-এর দাম এদিন ছিল ৪৩.২৫ টাকা। গোল্ড বিইএএস (Gold BeES) দাম -০.১২ শতাংশ কমে হয়েছে ৪০.৯৪ টাকা। এছাড়াও এইচডিএফসি এবং আইসিআইসিআই গোল্ড ইটিএফ এর দাম যথাক্রমে -০.১৭ শতাংশ এবং -০.০৭ শতাংশ কমে হয়েছে ৪২.১৬ টাকা ও ৪২.১১ টাকা।

আরও পড়ুন: Petrol Price Today: দ্রুতই পাওয়া যেতে পারে পেট্রোল ডিজেলের মূল্যবৃদ্ধি থেকে স্বস্তি!