Petrol Price Today: দ্রুতই পাওয়া যেতে পারে পেট্রোল ডিজেলের মূল্যবৃদ্ধি থেকে স্বস্তি!

Petrol Price Today: কেন্দ্র সরকার ২০২০-২১ অর্থ বছরে পেট্রোল ডিজেল থেকে ৩.৭২ লক্ষ কোটি টাকা আয় করেছে এক্সাইজ ডিউটি থেকে। যদি সহজ ভাষায় বলা হয় তো, ১০০০ কোটি টাকার বেশি রোজগার হয়েছে সরকারের। অন্যদিকে এক বছর আগে এই সংখ্যাটি ছিল ৪৮৮ কোটি টাকা প্রতিদিন।

Petrol Price Today: দ্রুতই পাওয়া যেতে পারে পেট্রোল ডিজেলের মূল্যবৃদ্ধি থেকে স্বস্তি!
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 3:32 PM

কলকাতা: পেট্রোল আর ডিজেলের মূল্যবৃদ্ধি থেকে সাধারণ মানুষ দ্রুতই স্বস্তি পেতে পারে। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ৭০ ডলার প্রতি ব্যারেলের নীচে নেমে গিয়েছে। শুক্রবার ব্রেন্ট ক্রুড অয়েলের দাম কমে প্রতি ব্যারেল ৭০ ডলারের নীচে নেমে গিয়েছে। আজ ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ০.১৯ শতাংশ কমে ৬৯.৮০ ডলার প্রতি ব্যারেল হয়েছে। অন্যদিকে ডব্লিউটিআই ক্রুড অয়েলের দাম ০.৩০ শতাংশ বেড়ে ৬৬.৭০ ডলার প্রতি ব্যারেল হয়েছে। অপরিশোধিত তেলের দাম কম হওয়ায় দেশে পেট্রোল ডিজেলের দাম কমতে পারে।

তেল কোম্পানিগুলি এদিন পেট্রোল ডিজেলের নতুন দাম প্রকাশ করেছে। দেশের প্রধান তেল কোম্পানি আইওসিএল, বিপিসিএল, এইচপিসিএলের তরফে আজ তেলের দামে কোনও পরিবর্তন করা হয়নি। প্রসঙ্গত গত ১ ডিসেম্বর দিল্লিতে ভ্যাটের হার ৩০ শতাংশ থেকে কমিয়ে ১৯.৪ শতাংশ করা হয়েছিল। তার আগে দীপাবলির পূর্ব সন্ধ্যায় কেন্দ্রীয় সরকারের তরফে পেট্রোল ডিজেলের উপর এক্সাইজ ডিউটি ক্রমশ ৫ টাকা এবং ১০ টাকা কম করা হয়েছিল। এর পর বেশ কয়েকটি রাজ্যও পেট্রোল ডিজেলের উপর তাদের ভ্যাট কম করেছিল।

দিল্লি সরকারের তরফে পেট্রোল ডিজেলের ভ্যাট কম করার পর পেট্রোলের দাম ৮ টাকা কমেঠে।এদিন রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৪১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। দিল্লির লাগোয়া উত্তর প্রদেশের গাজিয়াবাদে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.২৯ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৮০ টাকা। এছাড়াও দিল্লি এনসিআরে অবস্থিত গুরুগ্রামে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৯০ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৭.১১ টাকা।

মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.১৪ টাকা। চেন্নাইতে প্রতি লিটার পেট্রোলের দাম ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯১.৪৩ টাকা। কলকাতায় প্রতি লিটার পেট্রোলের দাম ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা।

জ্বালানির কর

প্রতি লিটার পেট্রোলের জন্য ১.৪০ টাকা বেসিক এক্সাইজ ডিউটি, ১১টাকা অতিরিক্ত এক্সাইজ ডিউটি, ১৩ টাকা (রোড আর ইনফ্রাস্টাকচার সেস) আর ২.৫ টাকা কৃষি এবং উন্নয়ন ইনফ্রাস্ট্রাকচার সেস নেওয়া হয়। যা সবমিলিয়ে দাঁড়ায় ২৭.৯০ টাকা। অন্যদিকে ডিজেলের জন্য ১.৮০ টাকা বেসিক এক্সাইজ ডিউটি, ৮ টাকা বিশেষ এক্সাইজ ডিউটি, ৮ টাকা (রোড আর ইনফ্রাস্টাকচার সেস), ৪ টাকা ষি এবং উন্নয়ন ইনফ্রাস্ট্রাকচার সেস নেওয়া হয়। সবমিলিয়ে যা দাঁড়ায় ২১.৮০ টাকা।

পেট্রোল ডিজেল থেকে প্রতিদিন সরকারের আয়

কেন্দ্র সরকার ২০২০-২১ অর্থ বছরে পেট্রোল ডিজেল থেকে ৩.৭২ লক্ষ কোটি টাকা আয় করেছে এক্সাইজ ডিউটি থেকে। যদি সহজ ভাষায় বলা হয় তো, ১০০০ কোটি টাকার বেশি রোজগার হয়েছে সরকারের। অন্যদিকে এক বছর আগে এই সংখ্যাটি ছিল ৪৮৮ কোটি টাকা প্রতিদিন।

কীভাবে জানবেন আপনার শহরের জ্বালানি তেলের দাম

প্রত্যেক রাজ্যে পেট্রোল-ডিজেলের উপর ভ্যাটের মূল্য আলাদা। এই অবস্থায় জ্বালানি তেলের দাম আলাদা আলাদা হতে পারে। একই রাজ্যের মধ্যেও শহরগুলিতে পরিবহন শুল্কের হিসাবে দামে সামান্য পার্থক্য থাকে। আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন।

আরও পড়ুন: Realme 9i: প্রকাশ্যে এল রিয়েলমি ৯আই ফোনের কনসেপ্ট রেন্ডার, পরিচিত ডিজাইন, ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ