স্বস্তি ডিজেলে, পেট্রোলের দামও কি কমল, জেনে নিন

প্রায় ১৫ পয়সা করে কম হল জ্বালানি তেলের দাম। গত প্রায় বেশ কিছুদিন ধরেই অপরিবর্তিত ছিল এই দুই জ্বালানি পণ্যের দাম। কলকাতায় আজ পেট্রোলের দাম প্রতি লিটার১০১.৭২ টাকা আর ডিজেলের দাম ৯৩.৩৮ টাকা প্রতি লিটার।

স্বস্তি ডিজেলে, পেট্রোলের দামও কি কমল, জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2021 | 1:24 PM

বুধবার পেট্রোল ডিজেল দাম কমাল তেল কোম্পানিগুলি। প্রায় ১৫ পয়সা করে কম হল জ্বালানি তেলের দাম। গত প্রায় বেশ কিছুদিন ধরেই অপরিবর্তিত ছিল এই দুই জ্বালানি পণ্যের দাম। কলকাতায় আজ পেট্রোলের দাম প্রতি লিটার১০১.৭২ টাকা আর ডিজেলের দাম ৯৩.৩৮ টাকা প্রতি লিটার।

প্রসঙ্গত গত বেশ কিছুদিন ধরে জ্বালানি তেলের দাম অপরিবর্তিত থাকলেও দেশে পেট্রোল ডিজেলের দাম কম হয়নি। আইসিএল (IOCL)-এর মোতাবেক রাজধানী দিল্লিতে এদিন পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৩৪ টাকা এবং ডিজেলের দাম ৮৮.৭৭ টাকা প্রতি লিটার। দেশের প্রায় ১৯টি শহরে পেট্রোলের দাম ১০০ ছাড়িয়েছে। এই তালিকায় রয়েছে মধ্যপ্রদেশ, রাজস্থান, মহারাষ্ট্র, অন্ধ্র প্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক, ওড়িশা, জম্মু-কাশ্মীর আর লাদাখ। এছাড়াও মহানগরগুলির মধ্যে মু্ম্বই, হায়দরাবাদ, আর বেঙ্গালুরুতেও পেট্রোলের দাম ১০০ ছাড়িয়েছে।

দেশের প্রধান কিছু শহরে পেট্রোল ডিজেলের দাম

মুম্বইতে এদিন পেট্রোলের দাম প্রতি লিটার ১০৭.৩৯ টাকা এবং ডিজেলের দাম ৯৬.৩৩ টাকা প্রতি লিটার। চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৯.০৮ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৩.৩৮ টাকা। নয়ডায় পেট্রোলের দাম প্রতি লিটার ৯৮.৬৫ টাকা এবং ডিজেলের দাম ৮৯.৩৪ টাকা প্রতি লিটার। জয়পুরে পেট্রোলের দাম ১০৮.২৭ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৭.৫৭ টাকা। ভোপালে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৭৭ টাকা এবং ডিজেলের দাম ৯৭.৫৭ টাকা প্রতি লিটার।

এর আগে পেট্রোলিয়াম মন্ত্রি হরদীপ সিং পুরী পেট্রোল ডিজেলের দাম না কমার দায় রাজ্যগুলির উপর চাপিয়েছিলেন। সংবাদ মাধ্যমে মন্তব্য করতে গিয়ে তিনি বলেছিলেন, রাজ্যগুলি পেট্রোল-ডিজেলকে জিএসটির আওতায় আনতে চাইছে না। পশ্চিমবঙ্গে পেট্রোলের দাম ১০০ টাকা ছাড়িয়েছে, কারণ টিএমসি সরকার বেশি ট্যাক্স চাপাচ্ছে। কেন্দ্র প্রতি লিটার পেট্রোলের উপর ৩২ টাকা ট্যাক্স নেয়। আন্তর্জাতিক বাজারে যখন পেট্রোলের দাম প্রতি ব্যারেল ৭৫ টাকা ছিল, তখনও কেন্দ্র জ্বালানি তেলের উপর অতিরিক্ত কর চাপায়নি।

কীভাবে জানবেন আপনার শহরের জ্বালানি তেলের দাম

প্রত্যেক রাজ্যে পেট্রোল-ডিজেলের উপর ভ্যাটের মূল্য আলাদা। এই অবস্থায় জ্বালানি তেলের দাম আলাদা আলাদা হতে পারে। একই রাজ্যের মধ্যেও শহরগুলিতে পরিবহন শুল্কের হিসাবে দামে সামান্য পার্থক্য থাকে। আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন।