Petrol Price Today: দেশে টানা ৪৩ দিন অপরিবর্তিত জ্বালানি তেলের দাম, আরও দাম কমানোর পরিকল্পনা সরকারের

Petrol Price Today:জ্বালানি তেলের দাম আরও কম করার জন্য সরকার একটি নতুন পরিকল্পনা তৈরি করছে। ভারত অপরিশোধিত তেলের দাম কম করার জন্য অন্যান্য প্রধান দেশগুলির সঙ্গে তালমেল রেখে দেশের তেল ভাণ্ডার থেকে তেল নিকাশির পরিকল্পনা নিয়ে ভাবনা চিন্তা করছে।

Petrol Price Today: দেশে টানা ৪৩ দিন অপরিবর্তিত জ্বালানি তেলের দাম, আরও দাম কমানোর পরিকল্পনা সরকারের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 16, 2021 | 1:48 PM

কলকাতা: প্রতিদিনের মতো এদিনও সরকারি তেল কোম্পানিগুলি পেট্রোল ডিজেলের নতুন দাম প্রকাশ করেছে। জ্বালানি তেলের দামে আজও কোনও পরিবর্তন করা হয়নি। এই নিয়ে টানা ৪৩ দিন অপরিবর্তিত রইল পেট্রোল ডিজেলের দাম। দীপাবলির একদিন আগে কেন্দ্রীয় সরকারের তরফে জ্বালানি তেলের উপর থেকে এক্সাইজ ডিউটি কম করা হয়েছিল, তারপর থেকেই দেশে পেট্রোল ডিজেলের দাম স্থির রয়েছে। আজ কলকাতায় প্রতি লিটার পেট্রোলের দাম ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা।

দ্রুতই আরও সস্তা হতে পারে পেট্রোল ডিজেলের দাম

দীপাবলির একদিন আগে কেন্দ্রীয় সরকার প্রতি লিটার পেট্রোলের উপর ৫ টাকা এবং ডিজেলের উপর প্রতি লিটারে ১০ টাকা এক্সাইজ ডিউটি কম করেছিল। পাশাপাশি বেশকিছু রাজ্যও এরপর জ্বালানি তেলের উপর তাদের ভ্যালু অ্যাডেড ট্যাক্স অর্থাৎ ভ্যাট কম করে। কিন্তু তারপরও দেশের বেশকিছু রাজ্যে এখনও পেট্রোলের দাম ১০০ টাকার উপরে রয়েছে। জ্বালানি তেলের দাম আরও কম করার জন্য সরকার একটি নতুন পরিকল্পনা তৈরি করছে। ভারত অপরিশোধিত তেলের দাম কম করার জন্য অন্যান্য প্রধান দেশগুলির সঙ্গে তালমেল রেখে দেশের তেল ভাণ্ডার থেকে তেল নিকাশির পরিকল্পনা নিয়ে ভাবনা চিন্তা করছে।

দেশের প্রধান শহরগুলিতে পেট্রোল ডিজেলের দাম

>> রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৪১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। >> মুম্বাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম ৯৪.১৪ টাকা প্রতি লিটার। >> চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম ৯১.৪৩ টাকা প্রতি লিটার। >> কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৭৯ টাকা। >> লখনউতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.২৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৮০ টাকা। >> গান্ধীনগরে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৩৫ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৩৩ টাকা। >> পোর্টব্লেয়ারে পেট্রোলের দাম প্রতি লিটার ৮২.৯৬ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৭৭.১৩ টাকা।

কীভাবে জানবেন আপনার শহরের জ্বালানি তেলের দাম

প্রত্যেক রাজ্যে পেট্রোল-ডিজেলের উপর ভ্যাটের মূল্য আলাদা। এই অবস্থায় জ্বালানি তেলের দাম আলাদা আলাদা হতে পারে। একই রাজ্যের মধ্যেও শহরগুলিতে পরিবহন শুল্কের হিসাবে দামে সামান্য পার্থক্য থাকে। আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন।

আরও পড়ুন: Fraud Case: বন্ধ জীবন বিমা পলিসি চালু করে দেওয়ার নামে লক্ষ লক্ষ টাকার প্রতারণা