Potato-Onion Price: আলু-পেঁয়াজের দাম বাড়ছে, স্বস্তি কবে?

Potato-Onion Price: তথ্য বলছে বিশ্বব্যাপী অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধির কারণে এই বছরের মার্চ মাসে অপরিশোধিত পেট্রোলিয়ামে মূল্যস্ফীতি ১০.২৬ শতাংশ বেড়েছে। মার্চ মাসে খুচরো মূল্য সূচক (সিপিআই) ভিত্তিক মূল্যস্ফীতি বেড়েছে ৫.৬৬ শতাংশে।

Potato-Onion Price: আলু-পেঁয়াজের দাম বাড়ছে, স্বস্তি কবে?
চড়ছে দাম Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: Apr 15, 2024 | 9:26 PM

কলকাতা: মুদ্রাস্ফীতির আগুনে আঁচে হাত পুড়ছে আম-আদমির। বেড়েই চলেছে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। দাম বাড়ছে শাক-সবজির। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে কাজ করছে করে চলেছে সরকার। নিয়ন্ত্রণেও এসেছে অনেকটাই। কিন্তু, সবজি, আলু, পেঁয়াজ ও অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির কারণে মার্চে পাইকারি মূল্যস্ফীতি সামান্য বেড়ে ০.৫৩ শতাংশে দাঁড়িয়েছে, যা ফেব্রুয়ারিতে ছিল ০.২০ শতাংশ। পাইকারি মূল্য সূচক (WPI) ভিত্তিক মূদ্রাস্ফীতি এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত কিন্তু ক্রমাগত শূন্যের নিচে ছিল। নভেম্বরে তা ছিল ০.২৬ শতাংশ। যা ২০২২ সালের ডিসেম্বরে ছিল ৫.০২ শতাংশে।

বাণিজ্য ও শিল্প মন্ত্রক সোমবার এক বিবৃতিতে সামনে এনেছে। তাতে অল ইন্ডিয়া পাইকারি মূল্য সূচক (ডব্লিউপিআই) ডেটার উপর ভিত্তি করে বার্ষিক মুদ্রাস্ফীতির হার চলতি বছরের মার্চ মাসে ০.৫৩ শতাংশে ছিল। মার্চে আলুর মূল্যস্ফীতি ছিল ২৫.৫৯ শতাংশ, যা ২০২৪ সালের মার্চ মাসে ছিল ৫২.৯৬ শতাংশ। পেঁয়াজের মূল্যস্ফীতি ছিল ৫৬.৯৯ শতাংশ যা ২০২৩ সালের মার্চ মাসে ছিল মাইনাস ৩৬.৮৩ শতাংশ। অন্যদিকে তথ্য বলছে বিশ্বব্যাপী অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধির কারণে এই বছরের মার্চ মাসে অপরিশোধিত পেট্রোলিয়ামে মূল্যস্ফীতি ১০.২৬ শতাংশ বেড়েছে। মার্চ মাসে খুচরো মূল্য সূচক (সিপিআই) ভিত্তিক মূল্যস্ফীতি বেড়েছে ৫.৬৬ শতাংশে। 

তবে খুচরো মূল্যস্ফীতি ১০ মাসের মধ্যে সবথেকে নিচে নেমেছে। সরকারি তথ্য অনুযায়ী, খুচরো মূল্যস্ফীতি ২০২৪ সালের মার্চ মাসে ৪.৮৫ শতাংশে নেমে এসেছে। এর আগে ২০২৪ সালের ফেব্রুয়ারিতে মূল্যস্ফীতি ছিল ৫.০৯ শতাংশ। মার্চ মাসে খাদ্যদ্রব্যের দামও কমেছে।