Rice Export: আধা-সিদ্ধ চালের দামে বড় স্বস্তি, লাগবে না কোনও ট্যাক্স

Rice: আগামী মাসে ঝাড়খণ্ড এবং মহারাষ্ট্রে নির্বাচন হতে চলেছে। তার আগেই সরকার রফতানি শুল্ক থেকে ছাড় দিয়েছে বাসমতি ছাড়া অন্যান্য চালগুলির ক্ষেত্রে।

Rice Export: আধা-সিদ্ধ চালের দামে বড় স্বস্তি, লাগবে না কোনও ট্যাক্স
Image Credit source: Getty Image
Follow Us:
| Updated on: Oct 23, 2024 | 11:47 PM

নয়া দিল্লি: দীপাবলির আগে কৃষকদের জন্য সুখবর দিল কেন্দ্রীয় সরকার। সিদ্ধ করা চাল বা আধা সিদ্ধ ভাত রফতানি নিয়ে কৃষকদের বড় স্বস্তি দিয়েছে সরকার। ২২ অক্টোবর সিদ্ধ চালের ওপর রফতানি কর শূন্যে নামিয়ে আনে সরকার। অর্থাৎ এখন এই চালের ওপর কোনও ট্যাক্স ধার্য থাকবে না। আগে সিদ্ধ চাল রফতানিতে ১০ শতাংশ কর ধার্য ছিল।

গত মাসে এই কর ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা হয়। এরপর মঙ্গলবার তা শূন্যে নেমে আসে। মঙ্গলবার গভীর রাতে অর্থ মন্ত্রক যে বিজ্ঞপ্তি জারি করেছে, তাতে বলা হয়েছে, আধা সিদ্ধ চাল, বাদামী চাল ও ধানের ওপর রফতানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে শূন্য করা হয়েছে। গত ২২ অক্টোবর থেকেই এই ছাড় কার্যকর হয়েছে।

আগামী মাসে ঝাড়খণ্ড এবং মহারাষ্ট্রে নির্বাচন হতে চলেছে। তার আগেই সরকার রফতানি শুল্ক থেকে ছাড় দিয়েছে বাসমতি ছাড়া অন্যান্য চালগুলির ক্ষেত্রে। এছাড়া রফতানি বাড়াতে এবং কৃষকদের আয় বাড়াতে সাদা চাল, বাদামি চাল ও ধানের ওপর রফতানি শুল্ক ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা হয়েছে

পারবয়েলড রাইস-এর অর্থ হল ‘আংশিকভাবে ফুটিয়ে রান্না করা চাল’। তবে ফুড কর্পোরেশন অব ইন্ডিয়া বা খাদ্য মন্ত্রকের কাছে এই চালের কোনও নির্দিষ্ট সংজ্ঞা নেই। মিলে নিয়ে যাওয়ার আগে এই পদ্ধতিতে চাল সিদ্ধ করা হয়।