RBI Direction: এই ব্যাঙ্ক থেকে টাকা তুলতে পারবেন না গ্রাহকরা! কড়া নির্দেশ রিজার্ভ ব্যাঙ্কের

জানা গিয়েছে, অগস্ট মাসে পুনের রুপি কো-অপারেটিভ ব্যাঙ্কের (Rupee Co-operative Bank) লাইসেন্স প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে দেশের ব্যাঙ্কিং নিয়ামক সংস্থা।

RBI Direction: এই ব্যাঙ্ক থেকে টাকা তুলতে পারবেন না গ্রাহকরা! কড়া নির্দেশ রিজার্ভ ব্যাঙ্কের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2022 | 7:13 PM

নয়া দিল্লি: দেশের ব্যাঙ্ক নিয়ামক সংস্থা রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়াকে (Reserve Bank Of India) মাঝেমধেই বিভিন্ন ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করতে দেখা যায়। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া বা আরবিআই আরও একটি ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করেছে। আরবিআইয়ের তরফে ওই ব্যাঙ্কের লাইসেন্স প্রত্যাহার করে নেওয়ায় আপাতত কোনও ব্যবসা করতে পারবে না ওই ব্যাঙ্ক।

জানা গিয়েছে, অগস্ট মাসে পুনের রুপি কো-অপারেটিভ ব্যাঙ্কের (Rupee Co-operative Bank) লাইসেন্স প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে দেশের ব্যাঙ্কিং নিয়ামক সংস্থা। রিজার্ভ ব্যাঙ্কের তরফে নেওয়া এই সিদ্ধান্তের পর ২২ সেপ্টেম্বর থেকে এই ব্যাঙ্কের যাবতীয় পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। এই কো-অপারেটিভ ব্যাঙ্ককে আরবিআই যাবতীয় ব্যবসা বন্ধ করার নির্দেশ দিয়েছে।

আরবিআইয়ের তরফে জানা গিয়েছে, ২২ সেপ্টেম্বর থেকে ব্যাঙ্কের যাবতীয় কার্যকলাপ বন্ধ হয়ে যাবে। এই ব্যাঙ্কের গ্রাহকরা নিজেদের অ্যাকাউন্টে টাকা জমা অথবা ব্যাঙ্ক থেকে টাকা তুলতে পারবেন না। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, রুপি কো-অপারেটিভ ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করা হয়েছে কারণ ব্যাঙ্কের মূলধন এবং আয়ের ক্ষমতা কমে গিয়েছে।

রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, পুনের রুপি কো-অপারেটিভ ১৯৪৯ সালের আইনের ১১(১) এবং ২২(৩)(ডি) লঙ্ঘন করেছে। এছাড়াও ব্যাঙ্কের বিরুদ্ধে ৫৬ ধারা লঙ্ঘনের অভিযোগ রয়েছে। জানা গিয়েছে ১৯৬১ সালের ডিআইসিজিসি আই আইন অনুযায়ী ব্যাঙ্কের প্রত্যেক বিনিয়োগকারী ৫ লক্ষ টাকা অবধি ইনসিওরেন্স ক্লেম করতে পারবে।