Airports: আগামী ৫ বছরে তৈরি হবে আরও ৫০টি বিমানবন্দর, বাংলা পাবে একটাও?

Civil Aviation: কেন্দ্রীয় মন্ত্রী জানান, বিগত এক দশকে দেশে বিমানবন্দরের সংখ্যা দ্বিগুণ করে ১৫৭ -এ পৌঁছেছে। আগামী ২০ বছরের মধ্যে আরও ২০০টি বিমানবন্দর তৈরির পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। 

Airports: আগামী ৫ বছরে তৈরি হবে আরও ৫০টি বিমানবন্দর, বাংলা পাবে একটাও?
ফাইল চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Oct 25, 2024 | 1:12 PM

নয়া দিল্লি: আর শুধু ট্রেনের ভরসায় থাকতে হবে না। দূর-দূরান্তে এবার যেতে পারবেন বিমানে চেপেও। গন্তব্য় থেকে বিমানবন্দর অনেক দূর হওয়ার চিন্তাও থাকবে না। দেশের মধ্যে বিমান সফরকে আরও সহজ ও সুখকর করতেই বড় পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের। তৈরি হতে চলেছে আরও ৫০টি নতুন বিমানবন্দর। আগামী ৫ বছরের মধ্যেই এই বিমানবন্দরগুলি তৈরি হয়ে যাবে। এতে একদিকে যেমন দেশের বিমান পরিষেবার পরিকাঠামোগত উন্নয়ন হবে, তেমনই বিপুল কর্মসংস্থানের সুযোগও তৈরি হবে।

কেন্দ্রীয় অসামরিক উড়ান পরিবহন মন্ত্রী কে রামমোহন নাইডু বৃহস্পতিবার ঘোষণা করেন যে আগামী ৫ বছরে সরকার দেশে আরও ৫০টি বিমানবন্দর তৈরি করতে চলেছে। যদিও এই বিমানবন্দরগুলি কোন কোন রাজ্যে তৈরি হবে, সে বিষয়ে কেন্দ্রের তরফে এখনও স্পষ্টভাবে কিছু জানানো হয়নি।

কেন্দ্রীয় মন্ত্রী জানান, বিগত এক দশকে দেশে বিমানবন্দরের সংখ্যা দ্বিগুণ করে ১৫৭ -এ পৌঁছেছে। আগামী ২০ বছরের মধ্যে আরও ২০০টি বিমানবন্দর তৈরির পরিকল্পনা রয়েছে কেন্দ্রের।

নয়া দিল্লিতে এয়ারবাস ইন্ডিয়া ও সাউথ এশিয়া হেডকোয়ার্টাস অ্যান্ড ট্রেনিং সেন্টারের উদ্বোধনে এসেই কেন্দ্রীয় মন্ত্রী বিমানবন্দর তৈরির প্রয়োজনীয়তা নিয়ে কথা বলেন। তিনি জানান, বিমানবন্দর তৈরি হলে বিপুল কর্মসংস্থান যেমন হবে, তেমনই বাণিজ্যিক বৃদ্ধিও হবে।

অসামরিক উড়ান সেক্রেটারি ভি ভুয়ালনামও বিগত কয়েক বছরে বিমানযাত্রার সংখ্যা বৃদ্ধির বিষয়টি তুলে ধরেন। গত বছরে দেশে ২২০ মিলিয়ন অর্থাৎ ২২ কোটিরও বেশি মানুষ বিমানে যাতায়াত করেছিলেন। আগামী ৫ বছরে এই সংখ্যা দ্বিগুণ হয়ে যাবে বলেই জানান তিনি।

প্রসঙ্গত, সম্প্রতিই কেন্দ্রের আকাশপথে আঞ্চলিক প্রকল্প-উড়ান ৮ বছর পূরণ করেছে। বর্তমানে এই প্রকল্পের অধীনে দেশে ৭১টি বিমানবন্দর, ১৩টি হেলিপোর্ট, ২টি ওয়াটার অ্যারোড্রোমে মোট ৬০১টি রুট চালু রয়েছে।  .৮ লক্ষেরও বেশি ফ্লাইটে মোট ১.৪৪ কোটিরও বেশি যাত্রী ভ্রমণ করেছেন বিগত কয়েক বছরে। আরও ১০ বছর এই প্রকল্পের মেয়াদ বৃদ্ধির ঘোষণা করা হয়েছে কেন্দ্রের তরফে।