Goa Congress Leaders Resign: ‘নির্বাচনে লড়ার ইচ্ছাই নেই’, প্রিয়ঙ্কার সফরের দিনই ইস্তফা একের পর এক কংগ্রেস নেতার

Goa Congress Leaders Resign: দক্ষিণ গোয়ার প্রবীণ কংগ্রেস নেতা মোরেনো রেবেলো(Moreno Rebelo)-ও এদিন দল থেকে ইস্তফা দেন। ইস্তফাপত্রে তিনি দাবি করেছেন, বিধায়ক আলেক্সিও রেজিনাল্ডো লরেনকো দলবিরোধী কার্যকলাপ করা সত্ত্বেও, তাকে কার্টোরিম আসন থেকে প্রার্থী হিসাবে দাঁড় করানো হয়েছে।

Goa Congress Leaders Resign: 'নির্বাচনে লড়ার ইচ্ছাই নেই', প্রিয়ঙ্কার সফরের দিনই ইস্তফা একের পর এক কংগ্রেস নেতার
প্রিয়ঙ্রার সফরের দিনই ইস্তফা একাধিক নেতার।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2021 | 2:42 PM

পানাজি: সামনেই গোয়া বিধানসভা নির্বাচন (Goa Assembly Election), তাই জনসভা দিয়েই জোরকদমে প্রচার শুরুর কথা ভেবেছিলেন প্রিয়ঙ্কা গান্ধী (Priyanka Gandhi)। কিন্তু ঘটল ঠিক উল্টোটাই। সমমনস্ক দলগুলির সঙ্গে জোট বাঁধার পরিকল্পনাকে কেন্দ্র করে গোয়া কংগ্রেসে (Congress) বিভ্রান্তি ও বিভেদ তৈরি হওয়ায়, নেত্রীর সফরের দিনই ইস্তফা দিলেন একের পর এক নেতা। আজই গোয়া সফরে গিয়েছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা গান্ধী। একাধিক বিরোধী দলের সঙ্গে তাঁর পরিকল্পনাও রয়েছে। এরই মাঝে দলে ভাঙন ধরল।

শুক্রবার সকালেই গোয়ার পোরভোরিম (Porvorim)  বিধানসভা কেন্দ্রের একাধিক কংগ্রেস নেতা এ দিন ইস্তফা দেন। নির্দল বিধায়ক রোহন খাউন্টের সমর্থনপ্রাপ্ত ওই নেতাদের দাবি, আসন্ন বিধানসভা নির্বাচনের লড়াই নিয়ে মাথাই ঘামাচ্ছে না কংগ্রেস। জেলা পঞ্চায়েতের প্রাক্তন সদস্য গুপেশ নায়েক বলেন, “আসন্ন বিধানসভা নির্বাচনে লড়াই করতে আগ্রহীই নয় কংগ্রেস। বেশ কিছু নেতার আচরণেই তা স্পষ্ট বোঝা যাচ্ছে।”

এদিকে, দক্ষিণ গোয়ার প্রবীণ কংগ্রেস নেতা মোরেনো রেবেলো(Moreno Rebelo)-ও এদিন দল থেকে ইস্তফা দেন। ইস্তফাপত্রে তিনি দাবি করেছেন, বিধায়ক আলেক্সিও রেজিনাল্ডো লরেনকো দলবিরোধী কার্যকলাপ করা সত্ত্বেও, তাকে কার্টোরিম আসন থেকে প্রার্থী হিসাবে দাঁড় করানো হয়েছে। দলের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়েই তিনি ইস্তফা দিয়েছেন বলে জানান।

গোয়া প্রদেশ কংগ্রেস কমিটির সভাপতি গিরিশ সি (Girish C)-কে চিঠি লিখে তিনি বলেন, “আলেক্সিও রেজিনাল্ডো লরেনকো, যিনি বিগত সাড়ে চার বছর ধরে দলের কোনও কাজে কখনও যুক্ত থাকেননি, বরং দলের নেতাদের কেবল গালমন্দ করেছেন। সম্প্রতি জেলা পরিষদের নির্বাচনের সময়ও তিনি কার্টোরিম কেন্দ্রের প্রার্থীর বিরুদ্ধেও কাজ করেছেন। এতকিছুর পরও তাকেই দলের সভাপতি পদ দেওয়া হয়েছে এবং সম্প্রতি বৈঠকে তাঁকে শীর্ষ নেতারা প্রার্থী হিসাবেও ঘোষণা করেছেন।”

যে সময়ে গোয়া ফরওয়ার্ড পার্টির সঙ্গে কংগ্রেসের জোট বাধার পরিকল্পনা চলছে, সেই সময়ই একের পর এক ইস্তফায়, আসন্ন নির্বাচনে বেশ চাপেই পড়তে চলেছে কংগ্রেস। সম্প্রতিই গোয়া ফরওয়ার্ড পার্টির নেতা বিজয় সরদেশাই তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)-কে সমর্থন জানিয়েছিলেন এবং নতুন দলে যোগ দেওয়ার আগ্রহও দেখিয়েছিলেন। কিন্তু কয়েকদিনের মধ্যেই তিনি দিল্লিতে একাধিক নেতাকে সঙ্গে নিয়ে রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেন এবং কংগ্রেসের সঙ্গে জোট বাঁধারই ইঙ্গিত দেন।

দুই দলের তরফেই এখনও আনুষ্ঠানিকভাবে কোনও ঘোষণা না করা হলেও, কংগ্রেস নেতা তথা গোয়ার ইনচার্জ দীনেশ গুন্ডু রাও  জানান, সরদেশাই ও গোয়ার বিধায়ক বিনোদ পালিয়েনকার রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেছেন এবং দুর্নীতিগ্রস্থ বিজেপির হাত থেকে গোয়াকে রক্ষা করতে আসন্ন বিধানসভা নির্বাচনে কংগ্রেসকে পূর্ণ সমর্থন জানিয়েছেন। শনিবার দুই দলের নেতাদের মধ্যে বৈঠক হওয়ারও কথা।

সম্প্রতি কংগ্রেস নেতা পি চিদাম্বরমও বলেছিলেন, “বিজয় সরদেশাই দিল্লিতে এসে বলেছেন যে বিজেপিকে হারাতে কংগ্রেসকেই তারা সমর্থন করবেন। রাহুল গান্ধীও সেই সমর্থন গ্রহণ করেছেন। বাকি বিষয়ে আলোচনা এখনও বাকি।”