KMC Election: দলবিরোধী কাজের অভিযোগে তনিমা ও সচ্চিদানন্দকে বহিষ্কারের সিদ্ধান্ত তৃণমূলের

KMC Election: ৬৮ নম্বর ওয়ার্ডে প্রয়াত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের বোন তনিমা চট্টোপাধ্যায় ও ৭২ নম্বর ওয়ার্ডের প্রার্থী তথা কলকাতা পুর নিগমের প্রাক্তন চেয়ারম্যান সচ্চিদানন্দ বন্দ্যোপাধ্যায়কে বহিষ্কার করার কথা জানিয়েছে তৃণমূল।

KMC Election: দলবিরোধী কাজের অভিযোগে তনিমা ও সচ্চিদানন্দকে বহিষ্কারের সিদ্ধান্ত তৃণমূলের
নির্দল প্রার্থী তনিমা চট্টোপাধ্যায় ও সচ্চিদানন্দ বন্দ্যোপাধ্যায় (অলংকরণ- অভিজিৎ বিশ্বাস)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2021 | 12:35 PM

কলকাতা : নির্দল প্রার্থী হিসেবে দেওয়া মনোনয়ন প্রত্যাহার না করলে দল থেকে বহিষ্কার করা হবে, আগেই এমন বার্তা দিয়েছিলেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। অবশেষে সেই সিদ্ধান্তই কার্যকর হল। বহিষ্কার করা হল প্রয়াত তৃণমূল নেতা সুব্রত মুখোপাধ্যায়ের বোন তনিমা চট্টোপাধ্যায় ও পুর নিগমের প্রাক্তন চেয়ারম্যান সচ্চিদানন্দ বন্দ্যোপাধ্যায়কে।

বুধবার সেই সিদ্ধান্তের কথা জানিয়েছেন তৃণমূল বিধায়ক তথা পুরভোটের অন্যতম প্রার্থী দেবাশিস কুমার। তিনি জানিয়েছেন সারা জীবনের জন্য এই দুজনকে বহিষ্কার করা হয়েছে। অর্থাৎ ভবিষ্যতে আর তাঁদেরকে দলে ফেরানোর সম্ভাবনা নেই বলেই জানা গিয়েছে।

তনিমা চট্টোপাধ্যায়কে প্রথমে প্রার্থী তালিকায় জায়গা দেওয়া হলেও পরে তাঁকে সরিয়ে ৬৮ নম্বর ওয়ার্ডে প্রার্থী করা হয় বিদায়ী কাউন্সিলর সুদর্শনা মুখোপাধ্যায়কে টিকিট দেওয়া হয়েছে। ওই ঘটনার পরই নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দেন তিনি। যদিও তনিমা চট্টোপাধ্যায় বারবার দাবি করেছিলেন তিনি তৃণমূলেই আছেন, ভবিষ্যতে তৃণমূলেই থাকবেন। কিন্তু অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নির্দেশের পরও মনোনয়ন তোলেননি তিনি।

এবার তাঁকে বহিষ্কার করার কথা জানতে পেরে তিনি বলেন, দলের সঙ্গে তাঁর কোনও যোগাযোগ হয়নি। তাঁকে কিছু জানানোও হয়নি। তনিমা চট্টোপাধ্যায়ের দাবি, এলাকার মানুষ তৃণমূল প্রার্থীকে চাইছেন না, তাই নির্দল হিসেবে লড়বেন তিনি। পাশাপাশি, দাদা সুব্রত মুখোপাধ্যায়ের স্বপ্নের কথা ভেবেই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

দলের প্রাথমিক প্রার্থী তালিকা ঘোষণা হয়ে যাওয়ার পর জোরকদমে প্রচারে নেমে পড়েছিলেন সুব্রত মুখোপাধ্যায়ের বোন। জয়ের ব্যাপারেও যথেষ্ট আশাবাদী ছিলেন তিনি। ৬৮ নম্বর ওয়ার্ডটি যে ভাবে সুব্রত মুখোপাধ্যায় সাজিয়ে তুলেছিলেন, তাতে তাঁর বোনের ঘাসফুল ফোটাতে যে মোটেই অসুবিধা হওয়ার কথা নয়, সে কথা এলাকার লোকেদের একাংশও স্বীকার করে নিয়েছিলেন। সেই সময় প্রচারে বেরিয়ে আত্মবিশ্বাসী তনিমা চট্টোপাধ্যায় নিজেও বলেছেন, ‘দাদাকে প্রণাম করে বললাম, আমাকে যেন এমন ভাবে আশীর্বাদ করে যাতে আমি তৃণমূল কংগ্রেসকে এই ওয়ার্ডে আরও সুন্দর করে গড়ে তুলতে পারি।’

৭২ নম্বর ওয়ার্ডের নির্দল প্রার্থী সচ্চিদানন্দ বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছিলেন, ২০১৬ সাল থেকে তিনি আর তৃণমূলের সদস্য নন। তাঁর সদস্যপদ পুনর্নবীকরণ করা হয়নি। সুতরাং বহিষ্কারের কোনও প্রশ্নই ওঠে না। তাই অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নির্দেশের পরও পিছপা হতে চাননি তিনি। নির্বাচনে মনোনয়ন জমা দেওয়ার আগে ববি হাকিম, দেবাশিস কুমার-সহ তৃণমূলের অনেককেই জানিয়েছিলেন তিনি। তবে তিনি এখনও নিজেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের সৈনিক বলেই মনে করেন। এবার তাঁকেও বহিষ্কার করার কথা জানাল তৃণমূল।

সচ্চিদানন্দ বন্দ্যোপাধ্যায়ের দাবি, তিনি যখন তৃণমূলেরই নেই, তখন বহিষ্কার করার কোনও প্রশ্নও আসে না। তাঁর দাবি, নিজেকে তিনি কখনই তৃণমূলের নেতা হিসেবে উল্লেখ করেন না, সমর্থক হিসেবেই উল্লেখ করেন। তাই তাঁর কথায়, বহিষ্কার করার বিষয়টাই অবাস্তব।

আরও পড়ুন: Weather Live Updates: দুর্যোগ কেটেছে, তবে কবে থেকে জাঁকিয়ে পড়বে শীত?