KMC Election Result 2021: ‘আরও বেশি বিনয়ী হতে হবে’, হবু কাউন্সিলরদের বার্তা ফিরহাদের

KMC Election Result 2021: কলকাতা পুরসভার প্রাক্তন মেয়র ফিরহাদ হাকিম এবারও বিপুল ভোটে জয়ী হয়েছেন। তবে মেয়র হবেন কি না, তা নিয়ে কেনও স্পষ্ট বার্তা দেননি।

KMC Election Result 2021: 'আরও বেশি বিনয়ী হতে হবে', হবু কাউন্সিলরদের বার্তা ফিরহাদের
ফিরহাদের মন্তব্য, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 21, 2021 | 2:10 PM

কলকাতা : পুরভোটে জয় নিয়ে প্রথম থেকেই আত্মবিশ্বাসী ছিল ঘাসফুল শিবির। আর গণনা শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই কলকাতার হাওয়ায় মিশল সবুজ আবীর। শাসকদলের একের পর এক হেভিওয়েট প্রার্থী জয়ী হয়েছেন। ১৪ হাজারের বেশি ভোটে জয়ী হয়েছেন ৮২ নম্বর ওয়ার্ডের প্রার্থী তথা কলকাতার প্রাক্তন মেয়র ফিরহাদ হাকিম। এবার কলকাতার পুর নির্বাচনে নজরের কেন্দ্রবিন্দুতে ছিলেন তিনি। তৃণমূল পুর বোর্ড গঠন করলে আবারও তাঁকেই মেয়র করা হবে বলে অনুমান রাজনৈতিক মহলের। জয়ের পর Tv9 বাংলার মুখোমুখি হলেন ফিরহাদ হাকিম। কী বললেন তিনি?

কলকাতার মানুষের জয়

সাধারণ মানুষকেই জয় উৎসর্গ করলেন ববি হাকিম। বললেন, ‘এই জয় আমাদের জয় নয়, কলকাতার মানুষের জয়। কলকাতার মানুষ যে ভাবে আমাদের বিশ্বাস করেছেন,ভরসা রেখেছেন, তাতে এই জয় তাঁদেরই।’

ববিদা কি মেয়র হচ্ছেন?

মেয়র হচ্ছেন কি না, সেই প্রশ্ন এড়িয়ে গেলেন ববি হাকিম। তিনি জানালেন, দলের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ২৩ ডিসেম্বর বৈঠকের পর মেয়রের নাম ঘোষণা করা হবে। দলের সিদ্ধান্তেই মেয়রের নাম ঠিক হবে বলে উল্লেখ করেছেন তিনি।

কী কাজ বাকি?

পুরভোটের ইস্তেহারে নিকাশি ব্যবস্থায় গুরুত্ব দেওয়ার কথা বলেছে তৃণমূল। সেই একই কথা শোনা গেল ববি হাকিমের গলাতেও। নতুন করে ২০০ টি পাম্প বসানোর কথা বলেছে তৃণমূল। সে কথা উল্লেখ করে ফিরহাদ জানান, পাম্প বসানোর পাশাপাশি খালগুলি সংস্কার করা হবে, পাইপের বহন ক্ষমতা বাড়ানো হবে। বিশেষজ্ঞদের দিয়ে সব খতিয়ে দেখে এক থেকে দেড় বছরের মধ্যে নিকাশি ব্যবস্থা আরও ভালো করা হবে বলে জানিয়েছেন তিনি।

পাশাপাশি কলকাতার বায়ু দূষণ নিয়ে ভাবনা-চিন্তা করবে পুরসভা, রাস্তা মেরামতিতেও জোর দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

আরও বেশি বিনয়ী হতে হবে

নতুনদের জন্য কী বার্তা দেবেন দাদা ববি হাকিম? এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘বিপুল জয়ের সঙ্গে সঙ্গে মানুষ আমাদের ওপর অনেক বড় দায়িত্ব দিয়ে দিয়েছে। নতুনদের জন্য সেটাই সবথেকে বড় চ্যালেঞ্জ। আমাদের আরও বেশি বিনয়ী হতে হবে।’ তাঁর কথায়, ‘কলকাতা পুর নিগমের মূল মন্ত্রই হল যখন ডাকি, তখন পাই।’ নিজের ওয়ার্ডে যাতে সবসময় কাউন্সিলরকে পাওয়া যায়, তা সুনিশ্চিত করার কথা বলেছেন তিনি।

আমাদের কর্মীদের প্রচুর অক্সিজেন

বিধানসভার পর পুরভোটেও এই বিপুল জয় কি নতুন করে অক্সিজেন জোগাবে ? ববি হাকিমের দাবি, ‘বাংলায় তৃণমূল ছাড়া আর কিছু নেই। আর কর্মীদের অক্সিজেনের অভাব নেই।’ তিনি বলেন, ‘বিরোধীরা গঠনমূলক রাজনীতি করুন, মানুষের কাছে যান’।

ঘৃণার রাজনীতি বেশি দিন চলে না

পুরভোটের ফলাফলে পদ্ম প্রায় উধাও। ২-১ টি আসন ছাড়া আর কোথাও জয় আসেনি বিজেপির। এই প্রসঙ্গে ববি হাকিম বলেন, বিজেপি বাংলায় কেন কোথাও বেশি দিন টিকতে পারবে না। কারণ, ঘৃণার রাজনীতি বেশি দিন চলে না।

আরও পড়ুন: KMC Election result 2021: সেই বাম আমল থেকে চলছে, এবারও গড় অটুট কংগ্রেসের সন্তোষ পাঠকের