Kolkata Municipal Corporation Elections 2021: ‘বিজেপি নিরুপায় হয়ে অশান্তির অভিযোগ করছে’

Firhad Hakim: প্রসঙ্গত, কলকাতা পুরভোটে বিক্ষিপ্ত অশান্তির অভিযোগ উঠেছে। তৃণমূল ভোটে অশান্তি করছে, এই অভিযোগ তুলে ময়দানে নেমেছে বাম, কংগ্রেস, বিজেপি। জেলায় জেলায় পথে নেমে বিক্ষোভ দেখাচ্ছে বিজেপির লোকজন

Kolkata Municipal Corporation Elections 2021: 'বিজেপি নিরুপায় হয়ে অশান্তির অভিযোগ করছে'
সম্পত্তি কর নিয়ে বড় ঘোষণা। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 19, 2021 | 4:50 PM

কলকাতা:  রবিবাসরীয় সকালে কলকাতায় ছোট লালবাড়ি দখলের লড়াই। আর সেই লড়াইতেই বিক্ষিপ্ত অশান্তির অভিযোগ। ওয়ার্ডে ভোটলুঠের অভিযোগ উঠল  তৃণমূলের বিরুদ্ধে। ঘটনার তীব্র বিরোধীতায় পথে নেমেছে বিজেপি। জায়গায় পথ অবরোধে সামিল বাম-কংগ্রেস। এই পরিস্থিতিতে রাজ্যের পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিমের (Firhad Hakim) পাল্টা দাবি, বিজেপি নিরুপায় হয়ে অশান্তির অভিযোগ করছে।

ঠিক কী বলছেন রাজ্যের মন্ত্রী? তাঁর মন্তব্য, “কোথাও কোনও হিংসার ঘটনা ঘটেনি। পুলিশ খুব ভাল কাজ করছে। পোলিং অনেক দ্রুত হচ্ছে। বিজেপি কী করবে বুঝতে পারছে না। তাই নিরুপায় হয়ে  অভিযোগ করছে। নাচ না জানলে উঠোন বাঁকা!” ফিরহাদের আরও সংযোজন, “সজল ঘোষের হাসপাতালে বিরিয়ানি রান্না করা হচ্ছে। তাহলেই বুঝুন! ঠিক কী হচ্ছে! বিজেপি তো সব বুথে এজেন্টই দিতে পারেনি। ওরা বুঝতে পেরেছে মানুষ ওদের সঙ্গে নেই। তাই যা পারছে তাই করছে। নির্বাচন অনেক শান্তিপূর্ণ হয়েছে।”

প্রসঙ্গত, কলকাতা পুরভোটে বিক্ষিপ্ত অশান্তির অভিযোগ উঠেছে। তৃণমূল ভোটে অশান্তি করছে, এই অভিযোগ তুলে ময়দানে নেমেছে বাম, কংগ্রেস, বিজেপি। জেলায় জেলায় পথে নেমে বিক্ষোভ দেখাচ্ছে বিজেপির লোকজন।  তবে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কাছে এটা নিছক নাটক।

মিত্র ইনস্টিটিউশন থেকে ভোট দিয়ে বেরিয়ে অভিষেক বললেন, “অজুহাত চাই তো। যখন ভোটের ফল ঘোষণার পর তৃণমূলের জয় দেখে কিছু তো একটা বলতে হবে মুখ বাঁচাতে, কিছু একটা করতে হবে। সে কারণেই এসব করে বেড়াচ্ছে। গণতন্ত্রে মানুষ ভোট দিয়েছেন। বিজেপির কাছে যদি কিছু প্রমাণ থাকে জনসমক্ষে আনুক। নাটক না করে, মানুষকে বিভ্রান্ত না করে প্রমাণ সবার সামনে আনুন। কোনও ফুটেজ থাকলে, তৃণমূলের কোনও নেতা কোনও ঘটনায় জড়িত কিংবা মানুষের ভোটাধিকার প্রয়োগে আটকানো হয়েছে আমি দায়িত্ব নিয়ে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক হিসাবে বলছি ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নেব।”

কলকাতার ১৪৪টি ওয়ার্ডে ভোটগ্রহণ রবিবার। ২১ ডিসেম্বর ভোটের গণনা। রাজ্য নির্বাচন কমিশন জানিয়েছে, ২২ ডিসেম্বরের মধ্যে ভোট প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। ২০২০ সালের মে মাসে কলকাতা পুরসভার নির্বাচিত পুরবোর্ডের মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। এরপর প্রায় দেড় বছর পার করে ভোট হচ্ছে। করোনা পরিস্থিতির কারণেই পিছিয়ে যায় ভোটপ্রক্রিয়া।

১৪৪টি ওয়ার্ড নিয়ে তৈরি কলকাতা পুর এলাকায় এ বার মোট ভোটার ৪০,৪৮,৩৫২ জন। সবচেয়ে বেশি ভোটার ৬৬ নম্বর ওয়ার্ডে। ৯৫,০৩৮ জন। সবচেয়ে কম ভোটার রয়েছেন ৮৭ নম্বর ওয়ার্ডে। এখানে ভোটার সংখ্যা ১০,০৩৩। কলকাতায় ওয়ার্ড পিছু গড় ভোটার ২৮,১১৪ জন। ভোট গ্রহণের জন্য মোট ৪৯৫৯ টি বুথের ব্যবস্থা হয়েছে। এর মধ্যে ১১৩৯টি বুথকে ‘স্পর্শকাতর’ বলে চিহ্নিত করেছে রাজ্য নির্বাচন কমিশন।

আরও পড়ুন: KMC Elections 2021: ‘কলকাতার ভোটার নই যে রাস্তায় রাস্তায় ঘুরে বেড়াব, কোনও নিয়মবিরুদ্ধ কাজে আমি নেই’