Manipur Assembly Election 2022 : মণিপুরে এনডিএ-তে ভাঙন? সব আসনে প্রার্থী দিল বিজেপি

Manipur Poll : মণিপুর বিধানসভা নির্বাচনের প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি। জোট ভেঙে সব আসনেই প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি।

Manipur Assembly Election 2022 : মণিপুরে এনডিএ-তে ভাঙন? সব আসনে প্রার্থী দিল বিজেপি
প্রতীকী ছবি (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2022 | 4:22 PM

ইম্ফল : ৬০ বিধানসভা আসন সমন্বিত মণিপুর বিধানসভা নির্বাচনে প্রত্যেকটি আসন থেকেই লড়বে বিজেপি। আজ এমনটাই দলের তরফে জানিয়ে দেওয়া হয়েছে। আসন্ন মণিপুর বিধানসভা নির্বাচনের লক্ষ্যে আজ বিজেপি তাদের প্রার্থী তালিকা প্রকাশ করেছে। প্রার্থী তালিকায় নাম রয়েছে কংগ্রেস থেকে আসা নেতাদেরও। কংগ্রেসের ১৬ জন বিধায়কের মধ্যে ১০ জন বিধায়কের নাম জায়গা পেয়েছে বিজেপির প্রার্থী তালিকায়। এই প্রার্থী তালিকা প্রকাশের পাশাপাশি বিজেপি এটাও পরিষ্কার করে দিয়েছে যে, মণিপুর বিধানসভা নির্বাচনে একাই প্রতিদ্বন্দ্বিতা করবে বিজেপি। কোনও জোটের পথে এই নির্বাচনে হাঁটবেন না তাঁরা। গত বিধানসভা নির্বাচনে এনপিপি এবং বিজেপি জোট গড়ে সরকারে এসেছিল।

রবিবার সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় মন্ত্রী ভূপেন্দ্র যাদব মণিপুরে পুনরায় বিজেপি সরকার গঠনের বিষয়ে আত্মবিশ্বাস প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, মণিপুরে বিজেপির সরকার আছে। এবং আবারও দুই-তৃতীয়াংশের বেশি সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিজেপি একাই আবার সরকার গঠন করবে। বিজেপির মণিপুরের নির্বাচনের ইনচার্জ ভূপেন্দ্র যাদব বলেছেন, “বিজেপি মণিপুরে শান্তি এবং উন্নয়নের সঙ্গে সরকার পরিচালনা করেছে। বিজেপি ৬০ টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে এবং তারা একা লড়েই সংখ্যাগরিষ্ঠতা পাবে। আমরা প্রত্যেকটি আসনের প্রার্থীদের নাম ঠিক করে ফেলেছি। মুখ্যমন্ত্রী এন বীরেন সিং হেইনগ্যাং বিধানসভা আসন থেকে লড়বেন। বেশিরভাগ টিকিট সেইসব নেতাদের দেওয়া হয়েছে যাঁরা অনেকদিন ধরে বিজেপির জন্য কাজ করেছেন। ” তিনি আরও বলেছেন, “খেলাধূলো, প্রশাসনিক এবং শিক্ষার সঙ্গে যুক্ত ব্যক্তিদেরও টিকিট দেওয়া হয়েছ। মোদী সরকার নিশ্চিত করেছে যে মণিপুর একটি স্থিতিশীল সরকার পাবে এবং এই অঞ্চলের উন্নয়ন ও শান্তির জন্য কাজ করতে থাকবে।”

মুখ্যমন্ত্রী এন বীরেন সিং তাঁর পুরোনো আসন হেইনগ্যাং থেকেই লড়বেন। মণিপুরের আরও এক গুরুত্বপূর্ণ মন্ত্রী বিশ্বজিৎ সিং লড়বেন থংজু আসন থেকে। প্রাক্তন ফুটবলার সোতাতাই সাইজা উখরুল বিধানসভা আসন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। মণিপুর বিজেপি ৩ জন মহিলা প্রার্থী এবং একজন মুসলিম প্রার্থীকে বিজেপির টিকিট দিয়েছে। প্রাক্তন মণিপুর কংগ্রেসের প্রধান গোবিন্দদাস কোনঠাউজ়াম বিজেপিতে যোগ দিয়েছিলেন। তিনিও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য টিকিট পেয়েছেন। বিজেপি সূত্রে খবর, মুখ্যমন্ত্রীর আস্থাভাজনরা টিকিট পেয়েছেন।

গত বিধানসভা নির্বাচনে বিজেপি পরিচালিত এনডিএ (BJP-led National Democratic Alliance) মণিপুর বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল। এই জোটে ছিল মণিপুরের এনপিপি (National People’s Party) এবং এনপিএফ (Naga People’s Front)। এনডিএ এর বিধায়ক তালিকায়, ৩০ টি ছিল বিজেপির বিধায়ক, তিনটি এনপিপি এর, চারটি এনপিএফ এর এবং তিনটি নির্দল প্রার্থীর। কিন্তু এই বছর ৬০ টি আসনেই প্রার্থী তালিকা ঘোষণা করে জোটের সম্ভাবনা ধূলিসাৎ করে দিল বিজেপি। প্রসঙ্গত, মণিপুরে দুই দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে। ২৭ ফেব্রুয়ারি এবং ৩ মার্চ মণিপুরের জনগণ ভোট বাক্সে তাঁদের মতামত দিতে পারবেন। চূড়ান্ত ফলাফল জানা যাবে ১০ মার্চ ভোট গণনার পর।

আরও পড়ুন : UP Assembly Election: কারহালে যুযুধান লড়াই? অখিলেশের বিরুদ্ধে লড়তে পারেন মুলায়মের ‘ছোটি বহু’