আইএসএফ’কে ৩০ আসন ছাড়ল বামেরা, কংগ্রেসের সঙ্গে জট অব্যাহত, জানালেন আব্বাস সিদ্দিকি

মিমের সঙ্গেও জোট নিয়ে আলোচনা চলছে, ইঙ্গিতপূর্ণ বার্তা আব্বাস সিদ্দিকির

আইএসএফ'কে ৩০ আসন ছাড়ল বামেরা, কংগ্রেসের সঙ্গে জট অব্যাহত, জানালেন আব্বাস সিদ্দিকি
অলংকরণ- অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Feb 26, 2021 | 6:02 PM

পশ্চিমবঙ্গ: বামেদের (Left) সঙ্গে আসন সমঝোতা মোটামুটি চূড়ান্ত হয়ে গেল আব্বাস সিদ্দিকি (Abbas Siddiqui) র ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (ISF)-এর। সবমিলিয়ে আইএসএফ’কে ৩০টা আসন ছেড়ে দিয়েছে বামেরা। কিন্তু কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা নিয়ে বোঝাপড়া বাকি থেকে গিয়েছে। শুক্রবার সাংবাদিক বৈঠকে এমনই জানালেন আব্বাস সিদ্দিকি। তিনি জানান, বামেরা তাঁদের পছন্দ মতো আসন ছেড়ে দিয়েছে। যে যে আসনগুলি তাঁরা দাবি করেছিলেন সেগুলোই পাওয়া গিয়েছে। কিন্তু কংগ্রেসের সঙ্গে জোট সমঝোতা হয়নি।

সিদ্দিরির কথায়, বামেরা ৩০টা আসন ছেড়ে দিয়েছে। আরও চার-পাঁচটি আসন নিয়ে আলোচনা জারি রয়েছে। তবে কংগ্রেসের সঙ্গে তাঁদের জোট নিয়ে এখনও জট কাটেনি বলে জানাচ্ছেন আইএসএফ প্রধান। তবে তিনি মনে করেন, “মানুষের স্বার্থে আমাদের মহাজোট করা উচিত।” হুগলির পীরজাদা আরও জানান, ২৮ তারিখের ব্রিগেডে তাঁরা থাকছেন। উল্লেখ্য, এর আগে আব্বাস মন্তব্য করেছিলেন যে, জোট নিয়ে কে কতটা সদর্থক তা বুঝেই ব্রিগেডে থাকবেন। অর্থাৎ, বামেদের সঙ্গে তাদের আসন ভাগ নিয়ে তাঁদের যে আর কোনও সমস্যা নেই, এ দিন সিদ্দিকির মন্তব্যেই তা পরিষ্কার।

জানা গিয়েছে, ব্রিগেডে বক্তা হিসেবেও থাকবেন আব্বাস সিদ্দিকি। তাঁর কথায়, “ব্রিগেড আমাদের একটা বড় স্বপ্ন। মহাজোটের পথে অনেকটাই এগিয়েছি। আমাদের দলের অনেকেই বলছেন একটা বড় প্লাটফর্ম পেলে ভাল হয়। আমিও চিন্তা করে দেখলাম, আগামী ২৮ ফেব্রুয়ারি সবার আশীর্বাদ পেলে ভালই হবে।” আব্বাস যোগ করেন, ব্রিগেডে প্রতি দল থেকে তিনজন করে বক্তা থাকবেন বলে ঠিক হয়েছে।

একুশের নির্বাচনে তৃণমূল ও বিজেপিকে হঠাতে জোট সর্বত্রই হওয়া দরকার বলে জানান তিনি। সিদ্দিকি বলেন, “আমরা ৭০-৮০টি সিটের লিস্ট দিয়েছিলাম। কিন্তু শুধু দক্ষিণবঙ্গে জোট হবে আর উত্তরবঙ্গে হবে না এমনটা চাইছি না।” তাই মানুষের স্বার্থে জোট নিয়ে চেষ্টা চালাচ্ছেন তাঁরা এবং এ কারণেই ফের কংগ্রেসকে চিঠি দিয়েছেন বলে জানান সিদ্দিকি। মিম-এর সঙ্গেও তাঁদের জোট নিয়ে আলোচনা হয়েছে বলে জানান আব্বাস। তাঁর মন্তব্য, “আমাদের ভুলের জন্য বিহার না হয়ে যায়। তাই মিমের সঙ্গেও আলোচনা চলছে।”

আরও পড়ুন: West Bengal Election Date 2021: এবার বাংলায় রেকর্ড দফায় ভোট! জেনে নিন পুরো নির্ঘণ্ট

নন্দীগ্রামে কি তাঁরা প্রার্থী দিচ্ছেন? এর উত্তরে আব্বাস সিদ্দিকির কথায়, “নন্দীগ্রামের মানুষ আমাদের চাইছেন। আর সে জন্য সেখানে প্রার্থী দিতে চেয়েছি।” বলেন, নন্দীগ্রামে ফুরফুরার কোনও পীরজাদাই জোটের প্রার্থী হবেন। পাশাপাশি, তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ফুরফুরা আসা প্রসঙ্গে সিদ্দিকির মন্তব্য, “এখানে সবাই আসতে পারেন। কিন্তু গত দশ বছর যে ভাবে নাটক করেছেন (মমতা) সেটা যেন না হয়।