পর্যবেক্ষকদের সঙ্গেও থাকবে কেন্দ্রীয় বাহিনী, শীতলকুচি-কাণ্ডের পর পদক্ষেপ কমিশনের

সাধারণভাবে পর্যবেক্ষকদের সঙ্গে দু'জন করে পুলিশ আধিকারিক থাকেন। কিন্তু, এ ক্ষেত্রে নির্দেশ দেওয়া হয়েছে এ বার পর্যবেক্ষকদের সঙ্গে কেন্দ্রীয় বাহিনীর সদস্যরাও থাকবেন।

পর্যবেক্ষকদের সঙ্গেও থাকবে কেন্দ্রীয় বাহিনী, শীতলকুচি-কাণ্ডের পর পদক্ষেপ কমিশনের
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Apr 14, 2021 | 5:13 PM

কলকাতা: শীতলকুচির ১২৬ নম্বর বুথে ঘটে যাওয়া ঘটনা থেকে শিক্ষা নিয়ে আরও কড়া পদক্ষেপ করছে নির্বাচন কমিশন। কমিশন সূত্রে খবর, নির্বাচনের সমস্ত পর্যবেক্ষকদের সঙ্গেও এ বার কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সাধারণভাবে পর্যবেক্ষকদের সঙ্গে দু’জন করে পুলিশ আধিকারিক থাকেন। কিন্তু, এ ক্ষেত্রে নির্দেশ দেওয়া হয়েছে এ বার পর্যবেক্ষকদের সঙ্গে কেন্দ্রীয় বাহিনীর সদস্যরাও থাকবেন।

চতুর্থ দফার ভোটের আগেই রাজ্যে মোট ১০০০-এর বেশি কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চলে এসেছে। সব ক্ষেত্রেই নিরাপত্তার ব্যবস্থা করা হচ্ছে আঁটোসাঁটো। এ বার পর্যবেক্ষকদের জন্যও কেন্দ্রীয় আধাসেনা বাহিনীর ব্যবস্থা করা হচ্ছে। সূত্রের খবর, পঞ্চম দফা থেকে অষ্টম দফা পর্যন্ত ভোটের দিন পর্যবেক্ষকদের সঙ্গে হাফ সেকশন (৪ জন) করে কেন্দ্রীয় বাহিনীর সদস্যরা থাকবেন। বুধবারই এই সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। তবে শুধুমাত্র ভোটের দিনই এই নিরাপত্তা দেওয়া হবে বলে খবর।

নির্বাচন কমিশন সূত্রে খবর, চতুর্থ দফা ভোটে শীতলকুচিত গুলি চলার ঘটনার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে রাজ্য পুলিশের যে দু’জন আধিকারিক এতদিন সঙ্গে থাকতেন তাঁরাও থাকবেন বলেই জানিয়েছে নির্বাচন কমিশন। পর্যবেক্ষকদের সঙ্গেও বাহিনী দেওয়ার সিদ্ধান্ত এ বারের ভোটের পরিস্থিতি দেখেই নেওয়া হয়েছে বলে মত ওয়াকিবহাল মহলের। যেহেতু আত্মরক্ষার জন্য ইতিমধ্যেই বাহিনীকে গুলি চালানোর ছাড়পত্র দেওয়া হয়েছে, সেই কারণে ভবিষ্যতেও যাতে সবরকম পরিস্থিতির জন্য প্রস্তুত থাকা যায় তাই এই পদক্ষেপ করা হয়েছে। এমনটাই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

আরও পড়ুন: ‘লাশ নিয়ে রাজনীতি করবেন না, সসম্মানে বিদায় নিন’, শীতলকুচি নিয়ে মমতাকে তোপ বিজেপির

উল্লেখ্য, রাজ্যের বিধানসভা ভোটে মোট পর্যবেক্ষকদের সংখ্যা ৩৩। যাদের মধ্যে সাধারণ পর্যবেক্ষক, ব্যয় সংক্রান্ত পর্যবেক্ষক, এবং বিশেষ পুলিশ পর্যবেক্ষক রয়েছেন।

আরও পড়ুন: নিষেধাজ্ঞা সত্ত্বেও ‘জনসংযোগ’ রাহুলের, প্রমাণ-সহ কমিশনে নালিশ জ্যোতিপ্রিয়র