পোলিং এজেন্টদের নিয়ে বড় সিদ্ধান্ত কমিশনের, মনোবল বাড়ল নির্দল প্রার্থীদের

এতদিন পর্যন্ত কোনও বুথে রাজনৈতিক দলের এজেন্ট (Polling Agent) হিসাবে সেই ব্যক্তিকেই থাকতে হত যিনি ওই সংশ্লিষ্ট বুথের ভোটার। ফলে যে কোনও ধরনের অশান্তির ঘটনা ঘটলে প্রয়োজন অনুসারে অন্য বুথে ছুটে যেতে পারতেন না ওই বুথের পোলিং এজেন্ট। কিন্তু...

পোলিং এজেন্টদের নিয়ে বড় সিদ্ধান্ত কমিশনের, মনোবল বাড়ল নির্দল প্রার্থীদের
ছবি- টুইটার
Follow Us:
| Updated on: Mar 23, 2021 | 8:22 PM

কলকাতা: আসন্ন বিধানসভা নির্বাচনে (West Bengal Assembly Election 2021) ‘দুর্বল’ দল ও নির্দল প্রার্থীদের পায়ের তলার মাটি আরও শক্ত করতে এ বার বড় পদক্ষেপ করল নির্বাচন কমিশন (Election Commission)। সূত্রের খবর, এ দিন নির্বাচনী বুথের পোলিং এজেন্টদের (Polling Agent) নিয়ে কমিশন এক অভিনব সিদ্ধান্ত নিয়েছে। কমিশনের সিদ্ধান্তে বলা হয়েছে, এখন থেকে একটা গোটা বিধানসভা কেন্দ্রের যে কোনও এজেন্ট প্রয়োজন অনুসারে যে কোনও বুথে যেতে পারবেন।

এতদিন পর্যন্ত কোনও বুথে রাজনৈতিক দলের এজেন্ট হিসাবে সেই ব্যক্তিকেই থাকতে হত যিনি ওই সংশ্লিষ্ট বুথের ভোটার। ফলে যে কোনও ধরনের অশান্তির ঘটনা ঘটলে প্রয়োজন অনুসারে অন্য বুথে ছুটে যেতে পারতেন না ওই বুথের পোলিং এজেন্ট। রাজনৈতিকভাবে শক্তিশালী দলের ক্ষেত্রে সেই সমস্যা খুব একটা হত না। তবে নির্দল বা তুলনায় দুর্বল দলের প্রার্থীরা এই ধরনের সমস্যার মুখোমুখি হতেন। আজকের সিদ্ধান্তের ফলে সেক্ষেত্রে অনেকটাই সুবিধা পাবে সে সকল দলের যাদের সাংগঠিক ক্ষমতা কম।

কমিশনের নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এ বারের বিধানসভা ভোটে কমিশন নতুন নির্দেশ দিয়েছে। যেখানে বলা হয়েছে, গোটা বিধানসভা কেন্দ্র থেকে যে কেউ যে কোনও বুথের পোলিং এজেন্ট হতে পারবে। রাজ্যের নির্দল প্রার্থীরা কমিশনের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

আরও পড়ুন: ১ এপ্রিল থেকে মেনে চলতে হবে নয়া গাইডলাইন, নির্দেশ কেন্দ্রের

এর আগেও বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে একাধিক কড়া পদক্ষেপ করেছে নির্বাচন কমিশন। গত সোমবারই কমিশনের তরফে জানিয়ে দেওয়া হয়, কোনও বিধানসভা কেন্দ্রে ভোট শুরুর ৭২ ঘণ্টা আগে থেকে আর বাইক মিছিল করা যাবে না। অন্যান্য বার এই নিয়ম কার্যকর হত ২৪ ঘণ্টা আগে। তবে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির কথা মাথায় রেখেই এ বার এই নজিরবিহীন সিদ্ধান্ত নিয়েছে বিজেপি।

আরও পড়ুন: ফের অশীতিপর বৃদ্ধাকে মারধর, তৃণমূলের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ বিজেপির