‘অবহেলিত’ উত্তরবঙ্গকে বড় প্রতিশ্রুতি, ‘শিলিগুড়িতে মেট্রো তৈরি হবে’, বললেন শাহ

তৃণমূলের বিরুদ্ধে উত্তরবঙ্গকে 'অবহেলা' করার অভিযোগ তুলে শাহ প্রতিশ্রুতি দেন, বিজেপি ক্ষমতায় এলে শিলিগুড়িতে মেট্রো পরিষেবা চালু করা হবে।

'অবহেলিত' উত্তরবঙ্গকে বড় প্রতিশ্রুতি, 'শিলিগুড়িতে মেট্রো তৈরি হবে', বললেন শাহ
ফাইল ছবি।
Follow Us:
| Updated on: Apr 09, 2021 | 7:37 PM

কলকাতা: চতুর্থ দফার নির্বাচনের আগে রাজ্যে এসে ফের তৃণমূলের বিরুদ্ধে আক্রমণে শান দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। একই সঙ্গে প্রথমবার বাংলায় ক্ষমতায় এলে বিজেপি কী কী করবে, তারও বিস্তারিত খতিয়ান পেশ করেন তিনি। তৃণমূলের বিরুদ্ধে উত্তরবঙ্গকে ‘অবহেলা’ করার অভিযোগ তুলে শাহ প্রতিশ্রুতি দেন, বিজেপি ক্ষমতায় এলে শিলিগুড়িতে মেট্রো পরিষেবা চালু করা হবে। এ ছাড়াও উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের উন্নয়নের রোডম্যাপ নিয়ে বিস্তারিত আলোচনা করেন তিনি।

রাজ্যের শাসকদলের বিরুদ্ধে শাহের অভিযোগ, উত্তরবঙ্গকে এই তৃণমূল সরকার যে পরিমাণ ‘অবহেলা’ করেছে, তা এর আগে কোনও সরকার করেনি। “কয়েকটি দিক থেকে তো দিদি মনে করিয়েছেন যে বামপন্থীরা এর থেকে ভাল ছিলেন। রাজবংশী, গোর্খাদের কথা ভাবা হয়নি। চা এবং তামাক শিল্পের দিকেও নজর দেওয়া হয়নি”, তোপ দেগে বলেন স্বরাষ্ট্রমন্ত্রী। বিজেপি রাজ্যে ক্ষমতায় এলে উত্তরবঙ্গের উন্নয়নের জন্য একটি বোর্ড তৈরি করা হবে।

সেই বোর্ডের দ্বারাই নানা পরিকল্পনা এবং তার বাস্তবায়ন হবে। তাঁর প্রতিশ্রুতি, উত্তরবঙ্গে এইমস তৈরি করা হবে। নেতাজির নামে ৭০০ কিলোমিটারের সড়ক তৈরি হবে যা কলকাতা ও শিলিগুড়িকে জুড়বে। বাগডোগরা বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দর হিসেবে গড়ে তোলা হবে। শিলিগুড়িতে মেট্রো পরিষেবার সূচনা হবে। একটি আইটি পার্কও তৈরি করা হবে শিলিগুড়িতে। এবং ১০০ কোটির বিনিময়ে চা পার্ক নির্মিত হবে যেখানে চা পাতার ঔষধি গুণ সম্পর্কে গবেষণা করা যাবে।

আরও পড়ুন: আধাসেনার ব্যবহার নিয়ে মমতাকে ‘কমন সেন্সের’ পাঠ দিলেন শাহ

বিজেপি নিজের ইস্তাহারে মহিলাদের জন্য কেজি থেকে স্নাতকোত্তর পর্যন্ত বিনামূল্যে শিক্ষা ব্যবস্থা চালু করার প্রতিশ্রুতি দিয়েছে। সঙ্গে মহিলাদের জন্য পরিবহণও বিনামূল্যে হবে বলে জানিয়েছে। সেই কথা মনে করিয়ে দিয়ে শাহ এ দিন আরও বলেন, “শুধু কলকাতার জন্যই ২২ হাজার কোটির উন্নয়ন প্যাকেজ ধরা থাকবে। যা কলকাতার সমগ্র পরিকাঠামোকে নতুন করে সেজে উঠতে সাহায্য করবে। ২০০ উইনিট পর্যন্ত বিদ্যুৎ বিনামূল্য মিলবে। নতুন আইটি পার্কের তৈরি করা হবে। একই সঙ্গে একটি মাত্র পরিবহণ কার্ড তৈরি হবে যার মাধ্যমে মেট্রো, বাস এবং লোকাল ট্রেনে সফর করা যাবে।”

আরও পড়ুন: বাচ্চা মেয়েকে চুলের মুঠি ধরে মার, যুবকের পায়ে ঢুকিয়ে দেওয়া হল লোহার রড! কসবায় ভোটের আগের দিন তৃণমূলের ‘হিংসা’