পেট্রোল, ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে নবান্ন থেকে ৬ কিলোমিটার মমতার ‘স্কুটারযাত্রা’

এদিন সরকারি গাড়ির বদলে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) নবান্নে (Nabanna) এসেছিলেন ইলেকট্রিক স্কুটারে। তাঁকে নবান্ন পর্যন্ত স্কুটার চালিয়ে নিয়ে আসেন তাঁরই মন্ত্রিসভার মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)।

পেট্রোল, ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে নবান্ন থেকে ৬ কিলোমিটার মমতার ‘স্কুটারযাত্রা’
ছবি - ফেসবুক
Follow Us:
| Updated on: Feb 25, 2021 | 7:56 PM

কলকাতা: একশো ছুঁইছুঁই পেট্রোল। ডিজেলের দাম অগ্নিমূল্য। কেরোসিনেও ভর্তুকি তুলে দিয়েছে কেন্দ্র। প্রতিবাদে পথে তৃণমূল কংগ্রেস। বৃহস্পতি বার পথে নেমেছেন খোদ মুখ্যমন্ত্রী। এ দিন সরকারি গাড়ির বদলে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) নবান্নে (Nabanna) এসেছিলেন ইলেকট্রিক স্কুটারে। কালীঘাটের (Kalighat) বাড়ি থেকে তাঁকে নবান্ন পর্যন্ত স্কুটার চালিয়ে নিয়ে আসেন তাঁরই মন্ত্রিসভার মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)। নবান্নে এসে ওই স্কুটারে বসেই সাংবাদিক বৈঠক করে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগেন রাজ্যের প্রশাসনিক প্রধান। ঘোষণা করেন, জ্বালানি অগ্নিমূল্য হওয়ার প্রতিবাদে অফিস করে বিকেলে বাড়িও ফিরবেন স্কুটারে।

সেই মতো এ দিন নবান্ন থেকে বের হয়েই স্কুটারে বসে পড়েন মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু তাই নয়, স্কুটার চালিয়ে দ্বিতীয় হুগলি সেতু পর্যন্ত চলে আসেন তিনি। কাঁচা হাতে, বাঁ দিকে টাল খেতে খেতে রাস্তা দিয়ে চলতে শুরু করে মমতা বন্দ্যোপাধ্যায়ের স্কুটার। পিছন থেকে টাল সামলাতে সর্বক্ষণ স্কুটার ধরে রেখেছিলেন মুখ্যমন্ত্রীর নিরাপত্তা রক্ষীরা। এই গোটা পথ পাশে পাশেই ছিলেন রাজ্যের মন্ত্রী তথা কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিমও।

আরও পড়ুন: যে কোনও জায়গায় চলে যাব, খুঁজে বেড়াবে আমায়, কোথায় পাবে ঠিক নেই: মমতা

মমতা বন্দ্যোপাধ্যায়ের এই অভিনব প্রতিবাদকে কটাক্ষ করেছে বিজেপি। বারাকপুরের সাংসদ অর্জুন সিং (Arjun Singh) বলেন, “মানুষ দিদিমণিকে দেখছেন না। ওঁনার ছবি বিক্রি হচ্ছে না। উঁনি নাটক করছেন। মমতা ব্যানার্জি পেট্রোল, ডিজেলের ওপর থেকে সেস সরিয়ে নিক, সাধারণ মানুষ তাতেই সুরাহা পাবেন।”

অর্জুনকে পাল্টা কটাক্ষ করে তৃণমূল নেতা তাপস রায় (Tapas Roy) আবার বলেন, “ওঁনারা রাজনীতি না করে যদি অভিনয় করতেন, তাহলে দাদা সাহেব ফালকে পুরস্কার পেতেন।”

আরও পড়ুন: ‘তুমিও মানুষ, আমিও মানুষ, তফাৎ শুধু শিরদাঁড়ায়…’ শাহর বিরুদ্ধে অভিষেকের প্রতিবাদী স্বর

যদিও মমতা বন্দ্যোপাধ্যায়ের এই প্রতিবাদকে কটাক্ষ করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরীও। প্রতিক্রিয়ায় তিনি টিভি নাইন বাংলাকে জানিয়েছেন, “সব কিছুর দাম অগ্নিমূল্য, তিনি কী করছেন। নাটক থামিয়ে কাজ করুন।”

প্রসঙ্গত, মমতা বন্দ্যোপাধ্যায়ের এই ‘আউট অব দ্য বক্স’ ভাবনার এটাই প্রথম বহিঃপ্রকাশ নয়। অতীতে সুন্দরবন পরিদর্শনে গিয়েও লঞ্চ চালাতে দেখা গিয়েছে তাঁকে। তাছাড়াও মাঝে মধ্যেই জেলা সফরে গিয়ে হাতা খুন্তি নিয়ে রান্না করেছেন তিনি। এ বার সেই তালিকায় যুক্ত হল নবান্ন থেকে ৬ কিলোমিটার পর্যন্ত ‘স্কুটারযাত্রা’।