পোলিং এজেন্ট বিতর্কে মুকুলের অডিয়ো বার্তা ফাঁস, সরব তৃণমূল

যদিও অডিয়ো রেকর্ডিংয়েরই সত্যতা যাচাই করেনি টিভি নাইন বাংলা।

পোলিং এজেন্ট বিতর্কে মুকুলের অডিয়ো বার্তা ফাঁস, সরব তৃণমূল
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2021 | 8:43 PM

কলকাতা: প্রথম দফার ভোটের দিন সাত সকালে প্রকাশ্যে আসে একটি অডিয়ো ক্লিপ (Audio Clip)। যা নিয়ে শোরগোল পড়ে যায় রাজ্য রাজনীতিতে। অভিযোগ, সেখানে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপি নেতা প্রলয় রায়কে তৃণমূলের হয়ে ভোটে কাজ করার কথা বলেছেন। শনিবার বিকেল হতে না হতেই আরও একটি অডিয়ো রেকর্ডিং প্রকাশ্যে এল। যেখানে দুই বিজেপি নেতা মুকুল রায় ও শিশির বাজোরিয়ার কথোপকথন শোনা যাচ্ছে বলে অভিযোগ। যদিও দু’টি অডিয়ো রেকর্ডিংয়েরই সত্যতা যাচাই করেনি টিভি নাইন বাংলা।

ফোনালাপটি নীচে দেওয়া হল-

শিশির বাজোরিয়া: হাঁ মুকুল দা। মুকুল রায়: বলছি ইসি আসছে কবে? পরশু? শিশির বাজোরিয়া: ২১। আমাদের ডাকবে ২১ মুকুল রায়: ২১ তাইতো? শিশির বাজোরিয়া: আসবে ২০। হ্যাঁ মুকুল রায়: ২১। তাহলে ২১-এ আমাকে, আমি যাব। ঠিক আছে। হুম শিশির বাজোরিয়া: খুব ভাল, খুব ভাল। মুকুল রায়: এটা আমি তোমাকে জানিয়ে রাখলাম। ঠিক আছে। শিশির বাজোরিয়া: খুব ভাল, খুব ভাল। মুকুল রায়: ২১-এ যাব। তুমি এমনি পয়েন্ট ফয়েন্ট যা তোমরা করছ কর, ঠিক আছে? শিশির বাজোরিয়া: হুম মুকুল রায়: খালি তুমি আমার হয়ে একটা দু’টো পয়েন্ট করে দাও। ঠিক আছে? শিশির বাজোরিয়া: বলুন, বলুন মুকুল রায়: এক নম্বর হচ্ছে বাংলায় এটা তো ঘটনা যে বাংলায় আমরা চাইব যে, যে এজেন্ট হবে হ্যাঁ? এজেন্ট হওয়ার জন্যে তোমাকে কোনও নির্দিষ্ট নিয়ম নীতি রাখলে হবে না। শিশির বাজোরিয়া: হুম মুকুল রায়: যে পারবে যে কোনও বুথে সে এজেন্ট হতে পারে। শিশির বাজোরিয়া: আচ্ছা মুকুল রায়: যে পশ্চিমবাংলার নাগরিক। শিশির বাজোরিয়া: হুম মুকুল রায়: কারণ আমাদের… শিশির বাজোরিয়া: মানে পশ্চিমবঙ্গের ভোটার মুকুল রায়: ভোটার। কারণ, তা না হলে কী হবে আমাদের তো সার্টেন পার্সেন্টেজ অব বুথ আছে যে বুথে যেতেই পারবে না লোক। শিশির বাজোরিয়া: হুম মুকুল রায়: বুঝতেই পারছ আমি কি বলতে চাইছি শিশির বাজোরিয়া: বুঝেছি, বুঝেছি, ক্লিয়ার মুকুল রায়: অতএব এই জায়গাটা আমায় করে দিতে হবে যে, যে কোনও লোক যে কোনও বুথে এজেন্ট হতে পারে শিশির বাজোরিয়া: আচ্ছা, ঠিক আছে মুকুল রায়: এটা তো অ্যাডমিনিস্ট্রেটিভ অর্ডারে হয়। এর জন্য কোনও লিখিত পরিত আইন নেই। শিশির বাজোরিয়া: হুম মুকুল রায়: অতএব আমরা এটাতে বলতে হবে এবং মুখে এক্সপ্লেন করতে হবে কেন এটা চাইছি। শিশির বাজোরিয়া: হুম মুকুল রায়: এটা করতে হবে। এটা একটা করে দাও, এক। শিশির বাজোরিয়া: এক। দুই? মুকুল রায়: দুই হচ্ছে যে, আমাদের প্রত্যেকের যারা ইয়ে হয় ভোটার লিস্টকে স্লিপ দেয় হ্যাঁ শিশির বাজোরিয়া: হুম, হুম মুকুল রায়: যে স্লিপগুলো বিলি হচ্ছে না হ্যাঁ? শিশির বাজোরিয়া: হুম মুকুল রায়: সেই স্লিপগুলো অবজারভারের কাছে ফেরৎ দিয়ে দিতে হবে। শিশির বাজোরিয়া: হ্যাঁ। এটা আমি অলরেডি লিখেছি। মুকুল রায়: এটা অবজারভারের কাছে দিয়ে দিতে হবে। শিশির বাজোরিয়া: হ্যাঁ, ঠিক ঠিক ঠিক। তা না হলে না অন্য সাইডে যায়। মুকুল রায়: অন্য সাইডে যায়। তা এই দু’টো পয়েন্ট মেনলি তুমি করে রাখো হ্যাঁ? শিশির বাজোরিয়া: এটা আমি করে রাখছি দাদা…।

এই ফোনালাপকে ইস্যু করে ময়দানে তৃণমূল

উপরিউল্লিখিত অডিয়ো বার্তাটি প্রকাশ করে তৃণমূল বলেছে, ‘এতদিন নিয়ম ছিল যে বুথ কর্মী, তাকে ওই বুথ এলাকার হতে হবে। যেহেতু বিজেপির লোক নেই বুথ কর্মী হবার জন্য তাই বিজেপি একটি ডেপুটেশন দিয়ে একটি আইনি পরিবর্তন করল। সমস্ত পার্টির সঙ্গে আলোচনা না করে কমিশন বিজেপিকে সুবিধা দেওয়ার জন্য নিয়ম পরিবর্তন করল। এর ফলে এখন বুথকর্মী হওয়ার জন্য ওই নির্দিষ্ট বুথ এলাকার মধ্যে না থাকলেও চলবে। এটা সংসদীয় গণতন্ত্র ও সংবিধানের বিরুদ্ধে। বুথকর্মী ওই নির্দিষ্ট এলাকার লোক হলে জালি ভোট আটকানো যাবে। আমরা চাই সর্বদলীয় বৈঠক হোক আর এই নিয়ম যেন স্থগিত হয়। আমরা সবাই জানি বিজেপির বুথকর্মী নেই। আমরা ইলেকশন কমিশনার কে চিঠি দিয়েছি সুরাহা না হলে বৃহত্তর ব্যবস্থা গ্রহণ করা হবে।’