‘ভারতী ঘোষ ভীষণ রঙিন চরিত্র, মনিরুল একটা ক্রিমিনাল’, বিস্ফোরক হুমায়ুন কবীর

গতকালই আইপিএস অফিসার নগেন্দ্রনাথ ত্রিপাঠীকে বীরভূমের পুলিশ সুপারের দায়িত্ব দিয়ে পাঠিয়েছে নির্বাচন কমিশন। এতদিন বীরভূমের পুলিশ সুপার ছিলেন মিরাজ খালিদ। সে প্রসঙ্গে হুমায়ুন বলেন, ''মিরাজ অত্যন্ত কাজের ও ভাল লোক ছিল। নির্বাচন কমিশন কেন বদলি করল জানি না। তবে এতে কোনও লাভ হবে না। কমিশনের বোঝা উচিত রাজ্য পুলিশের তত্ত্বাধানেই নির্বাচন হচ্ছে। কেন্দ্রীয় বাহিনী রয়েছে শুধু সুরক্ষা ও শান্তি রক্ষার জন্য়। পুলিশকে পুলিশের কাজ করতে দিতে হবে। কেন্দ্রীয় বাহিনী চড়াও হলে শীতলকুচির মতো নমুনাও রয়েছে। ওরা সব ভয় পেয়ে গুটিয়ে গিয়েছে। ৩ মে এদের সবার বিচার হবে।''

'ভারতী ঘোষ ভীষণ রঙিন চরিত্র, মনিরুল একটা ক্রিমিনাল', বিস্ফোরক হুমায়ুন কবীর
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Apr 20, 2021 | 4:46 PM

বীরভূম:  ডেবরায় ভোট হয়ে গিয়েছে দ্বিতীয় দফাতেই। অন্যদিকে, শেষ দফায় নির্বাচন বীরভূমে। কিন্তু নিজের প্রতিপক্ষকে ভুলে যাননি প্রাক্তন আইপিএস অফিসার (IPS) হুমায়ুন কবীর। আমোদপুরে প্রচারে এসে ভারতী ঘোষকে সরাসরি তোপ দাগলেন তৃণমূল (TMC) নেতা। একই সঙ্গে নির্দল প্রার্থী তথা লাভপুরের বিদায়ী বিধায়ক মনিরুল ইসলামকেও নিশানা করতে ছাড়লেন না হুমায়ুন।

মঙ্গলবার সকালে, লাভপুরের প্রার্থী অভিজিৎ সরকারের হয়ে প্রচারে আসেন প্রাক্তন আইপিএস কর্তা হুমায়ুন কবীর। এ দিন সরাসরি তিনি বিদায়ী বিধায়ক মনিরুলকে (Manirul Islam) আক্রমণ করে বলেন, ”মনিরুল ইসলাম একটা ক্রিমিনাল। ওকে আমি কোমরে দড়ি বেঁধে ঘুরিয়েছি। ও নিজে তিন ভাইকে খুন করেছে। ওইজন্যেই মাঝে মধ্যে বলে তিনজনকে পিষে মেরেছে। ওর কাছ থেকে একাধিক অস্ত্র পাওয়া গিয়েছে। কনফেসও করেছিল অনেক। ওর পরিণতি কী হবে সে তো ২৯ এপ্রিল মানুষ ব্যালট বাক্সে জানিয়ে দেবে।

প্রসঙ্গত, একদা কেষ্ট ঘনিষ্ঠ তৃণমূলের এই বিদায়ী বিধায়ক লোকসভা নির্বাচনের অনতিপরেই ঘাসফুল ছেড়ে পদ্ম শিবিরে যোগ দেন। মনিরুলের যোগদানকে কেন্দ্র করে তখন বীরভূম বিজেপির (BJP) অন্দরেই গোলযোগ দেখা দিয়েছিল। সেইসময়, বীরভূমের নায়ক অনুব্রত মণ্ডলের দাবি ছিল, বিজেপি চক্রান্ত করে এই কাজ করেছে। সম্প্রতি, সাংবাদিক বৈঠক করে নাম না করে নিজের পুরনো দল ও সতীর্থকে তীব্র ভাষায় আক্রমণ করেছিলেন লাভপুরের বিদায়ী বিধায়ক। তাঁর দাবি ছিল, লাভপুরে ৫০ হাজার ভোটে তিনি তৃণমূলকে (TMC) হারাবেন। কিন্তু তখনও বিজেপি প্রার্থীপদ ঘোষণা করেনি। পরে বিজেপির প্রার্থী পদ ঘোষণা হতেই দেখা যায় লাভপুর বিধানসভায় কেন, কোথাওই প্রার্থী হিসেবে মনোনীত করা হয়নি মনিরুলকে। এরপরেই নির্দল প্রার্থী হয়ে নির্বাচনে লড়াইয়ের সিদ্ধান্ত নেন মনিরুল। তাঁর সাফ দাবি, মানুষ দল নয়, তাঁকে দেখে ভোট দেবে।

এ দিন, মনিরুলের প্রসঙ্গে প্রাক্তন আইপিএস কর্তা আরও বলেন, ”সন্ত্রাস ছড়ানোর জন্য মনিরুলের নাম সর্বজনবিদিত। ওর জন্যেই অনেকে দল ছেড়ে চলে গিয়েছে। ২৯ এপ্রিল ওকে আর খুঁজে পাওয়া যাবে না।” তবে শুধুমাত্র মনিরুলকে আক্রমণ করেই ক্ষান্ত হননি প্রাক্তন আইপিএস অফিসার। তাঁরই কেন্দ্র ডেবরার বিজেপি প্রার্থী ভারতী ঘোষকেও নিশানা করেন তৃণমূল (TMC) নেতা।

প্রসঙ্গত, নিজের চাকরির মেয়াদের প্রায় তিনমাস আগেই ইস্তফা দেন হুমায়ুন কবীর। অনতিপরেই তিনি তৃণমূলে যোগদান করেন। একুশের নির্বাচনে তিনি পশ্চিম মেদিনীপুরের ডেবরায় তৃণমূলের তরফে প্রার্থী নির্বাচিত হন। ডেবরারই বাসিন্দা তিনি। অন্যদিকে তাঁর বিপরীতে প্রার্থী হন পশ্চিম মেদিনীপুরের প্রাক্তন পুলিশ সুপার ভারতী ঘোষ।  ফলে বঙ্গ নির্বাচনে প্রথম বার মুখোমুখি ‘কাটে কা টক্কর’ দেখা গিয়েছে ডেবরা কেন্দ্রে। পাশাপাশি, বীরভূমে প্রচারে এসে হামলার মুখে পড়েছিলেন  ভারতী। সে প্রসঙ্গে, আমোদপুরে নির্বাচনী প্রচারে এসে হুমায়ুন বলেন, ”আমি দেখেছি ভিডিয়ো ক্লিপ। হামলা করা উচিত হয়নি। তবে ভারতী ঘোষ অত্যন্ত রঙিন চরিত্র। তিনি কোনওকারণে কোনও হিংসাত্মক বা উস্কানিমূলক কথা বলেছেন, যার জন্যই গ্রামবাসীরা হামলা করেছে।”

বীরভূমে তৃণমূলের (TMC) জয় যে নিশ্চিত, এদিন এমনটাই দাবি করেছেন তৃণমূল নেতা। তাঁর দাবি, একটা দুটোর বেশি আসন বিজেপি  এখানে পাবে না। পাশাপাশি বীরভূমে পুলিশি মহলে রদবদল  নিয়েও মুখ খোলেন প্রাক্তন আইপিএস কর্তা। গতকালই আইপিএস অফিসার নগেন্দ্রনাথ ত্রিপাঠীকে বীরভূমের পুলিশ সুপারের দায়িত্ব দিয়ে পাঠিয়েছে নির্বাচন কমিশন। এতদিন বীরভূমের পুলিশ সুপার ছিলেন মিরাজ খালিদ। সে প্রসঙ্গে হুমায়ুন বলেন, ”মিরাজ অত্যন্ত কাজের ও ভাল লোক ছিল। নির্বাচন কমিশন কেন বদলি করল জানি না। তবে এতে কোনও লাভ হবে না। কমিশনের বোঝা উচিত রাজ্য পুলিশের তত্ত্বাধানেই নির্বাচন হচ্ছে। কেন্দ্রীয় বাহিনী রয়েছে শুধু সুরক্ষা ও শান্তি রক্ষার জন্য়। পুলিশকে পুলিশের কাজ করতে দিতে হবে। কেন্দ্রীয় বাহিনী চড়াও হলে শীতলকুচির মতো নমুনাও রয়েছে। ওরা সব ভয় পেয়ে গুটিয়ে গিয়েছে। ৩ মে এদের সবার বিচার হবে।”

আরও পড়ুন: প্রচার শেষের পরেই বিজেপি কর্মীর বাড়ি লক্ষ্য করে ব্যাপক বোমাবাজির অভিযোগ, উত্তপ্ত নিমতা