চিন্তা দূর হল সংযুক্ত মোর্চার, প্রতীক পেল আব্বাসের ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট

আইএসএফের (ISF) দলীয় প্রতীক হল খাম, এখন আব্বাসের দল জোর দিচ্ছে প্রার্থী তালিকা তৈরির উপর

চিন্তা দূর হল সংযুক্ত মোর্চার, প্রতীক পেল আব্বাসের ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 08, 2021 | 7:41 PM

কলকাতা: প্রথম দফার ভোটের মনোনয়ন শুরু হওয়ার ঠিক আগের দিনই দলীয় প্রতীক পেল আব্বাস সিদ্দিকির (Abbas Siddiqui) ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (ISF)। আব্বাসের দলের প্রতীক (Symbol) হয়েছে খাম।

একুশের নির্বাচনে (West Bengal Election 2021) জোট বেঁধেছে বাম-কংগ্রেস ও আব্বাস সিদ্দিকির আইএসএফ। বেশ কিছুদিন আগেই আসনরফা হয়। সংখ্যালঘু ভোটের কথা মাথায় রেখে ৩৭ টি আসন ছাড়া হয় আব্বাসের দলকে। কিন্তু এদিকে সবটা ঠিক থাকলেও সমস্যা ছিল অন্য জায়গায়। এতদিন দলীয় প্রতীকই ছিল না আইএসএফের। ফলে প্রার্থী তালিকা ঘোষণা করলে তাঁদের প্রতীক কী হবে তা নিয়ে জটিলতা তৈরি হয়েছিল। এই প্রেক্ষিতে ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের প্রার্থীদের নিয়ে কীভাবে প্রচার সংঘটিত করা হবে, তা নিয়েও চিন্তায় ছিল আলিমুদ্দিন। কমিশন থেকে প্রতীক পাওয়া গেলেও তা ভোটারদের কাছে কীভাবে দ্রুত পৌঁছে দেওয়া সম্ভব, তা নিয়েও আলোচনা চলছিল মোর্চা নেতৃত্বের মধ্যে। তার মধ্যেই চিন্তার মুক্তি হল সোমবার। খাম-ই হবে ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট দলের প্রতীক।

নির্বাচন কমিশন সূত্রে খবর, মনোনয়ন পেশ না করা পর্যন্ত অস্বীকৃত কোনও রাজনৈতিক দলের আগাম প্রতীক মেলে না। তা ঠিক হয় মনোনয়ন পেশের পর। প্রার্থীকে বলা হয়, কমিশনের (Election Commission) তালিকায় থাকা প্রতীক থেকে নিজের পছন্দের প্রতীক বেছে আবেদন করতে। তারপর মেলে প্রতীক। সেই নিয়ম অনুযায়ীই আগামিকাল প্রতীক পাবে আইএসএফ। কারণ, মঙ্গলবারই প্রথমদফার তিন প্রার্থী মনোনয়ন পেশ করবে। এই প্রেক্ষিতে জানা গেল আইএসএফের প্রতীক হবে খাম।

আব্বাস আগেই বলেছেন, শুধু মুসলমানের জন্য নয়, তিনি দল তৈরি করেছেন সমাজের দলিত, পিছিয়ে পড়া শ্রেণির কথা ভেবে। অনগ্রসর শ্রেণির উন্নয়নই হবে তাঁদের প্রকৃত লক্ষ্য। সেই অনুযায়ী দলের সভাপতি করা হয়েছে শিমূল সোরেনকে।

আরও পড়ুন: তৃণমূলের আপত্তিকে মান্যতা, পেট্রোল পাম্প থেকে মোদীর ছবি খোলার নির্দেশ কমিশনের

এদিকে ইতিমধ্যে কংগ্রেস প্রথম দু’দফার জন্য ১৩ আসনে প্রার্থীর নাম ঘোষণা করে দিয়েছে। এখন দেখার আব্বাস সিদ্দিকির দল কখন প্রার্থীর নাম ঘোষণা করে। সেই সঙ্গে কোন কেন্দ্রে প্রার্থী হিসেবে কাকে দাঁড় করানো হয় সে দিকেও তাকিয়ে রয়েছে রাজনৈতিক মহল।