ভ্যাকসিন সার্টিফিকেটে কেন মোদীর ছবি? নির্বাচন কমিশনে দরবার তৃণমূলের

নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগে বিজেপির বিরুদ্ধে কমিশনে (Election Commission) নালিশ তৃণমূলের (TMC)

ভ্যাকসিন সার্টিফিকেটে কেন মোদীর ছবি? নির্বাচন কমিশনে দরবার তৃণমূলের
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Mar 03, 2021 | 4:36 PM

কলকাতা: বিজেপির বিরুদ্ধে নির্বাচনী আদর্শ বিধিভঙ্গের অভিযোগে নির্বাচন কমিশন (Election Commission)-এ অভিযোগ জানাল তৃণমূল (TMC)। বুধবার নির্বাচন কমিশনের অফিসে হাজির হন রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম ও প্রাক্তন মেয়র পারিষদ বৈশ্বানর চট্টোপাধ্যায়। বিজেপির বিরুদ্ধে ঠিক কী অভিযোগ তাঁদের?

তৃণমূলের দাবি, নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার পরেও প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করা হচ্ছে কোভিড ভ্যাকিসিনেশন সার্টিফিকেটে (Covid Vaccination Certificate)। তাছাড়া পেট্রল পাম্পেও প্রধানমন্ত্রীর ছবি দেখা যাচ্ছে। নির্বাচনকালে এই ধরনের প্রচার ভোটারদের প্রভাবিত করতে ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ ফিরহাদ হাকিমদের। এছাড়াও কমিশনকে তাঁরা জানান, কেন্দ্রীয় বিজেপি নেতা কৈলাস বিজয়ীবর্গীর ভোটের মুখে কীর্তনশিল্পীদের ভাতা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। যা আদতে নির্বাচনী বিধিভঙ্গ করেছে। এ ব্যাপারে কমিশনকে দ্রুত পদক্ষেপ করতে আবেদন করছেন তাঁরা।

গত সোমবার করোনা টিকা নিয়েছেন প্রধানমন্ত্রী। কিন্তু এই পর্যায়ের টিকাকরণের পর সাধারণ মানুষকে যে ডিডিটাল কোভিড-১৯ ভ্যাকসিনেশন সার্টিফিকেট দেওয়া হচ্ছে তার নীচের দিকে রয়েছে নরেন্দ্র মোদীর মুখ। যা নিয়ে একেবারেই খুশি নয় বিরোধীরা। জানান। তৃণমূলের দাবি, ভোটের দিন ঘোষণার সঙ্গেই রাজ্যে চালু হয়েছে আদর্শ আচরণবিধি। তা সত্ত্বেও করোনা সার্টিফিকেটে রয়েছে মোদীর ছবি। তৃণমূল এই ঘটনাকে নিন্দনীয় বলে মন্তব্য করে তারা। তৃণমূলেরা রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েন এ নিয়ে মঙ্গলবার এক টুইটে লেখেন শীঘ্রই নির্বাচন কমিশনে অভিযোগ জানাচ্ছেন তাঁরা।

প্রসঙ্গত, গত শুক্রবার ভোটের নির্ঘণ্ট ঘোষণা করে নির্বাচন কমিশন। ওইদিন থেকেই চালু হয়েছে আদর্শ আচরণবিধি। রাজ্যে আট দফা ভোট শুরু হচ্ছে ২৭ তারিখ থেকে। এই প্রেক্ষিতে এদিন কমিশনের দ্বারস্থ হল তৃণমূল। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বলেন, “করোনা ভ্যাকসিনেশন সার্টিফিকেটেও প্রধানমন্ত্রীর মুখ! এটা স্পষ্টতই নির্বাচনী বিধি ভঙ্গ করেছে। এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নিক নির্বাচন কমিশন।”

আরও পড়ুন: বাংলা না উত্তর প্রদেশ, কোথায় নারীরা সুরক্ষিত? তরজায় যোগী বনাম পার্থ

এর আগে, সবুজসাথীর সাইকেল বিলিকে কেন্দ্র করে তৃণমূলের বিরুদ্ধে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ ওঠে দুর্গাপুরে। গত শনিবার দুর্গাপুরের বিজরা হাইস্কুলে সবুজসাথী প্রকল্পে পড়ুয়াদের সাইকেল বিলি করা হয়। তাছাড়া বিধানসভা নির্বাচনের নির্ঘন্ট ঘোষণা হতেই রাজ্য সরকারের স্বাস্থ্যসাথী ক্যাম্পেও কোপ দিয়েছে নির্বাচন কমিশন। খাস কলকাতার গড়ফায় একটি স্বাস্থ্যসাথী ক্যাম্প বন্ধ করে দেয় কমিশন।