Dilip Kumar Birth anniversary: ‘আমি বিশ্বাস করি আমার পাশে উনি আমার হাত ধরে হাঁটছেন’, দিলীপ কুমারের জন্মদিনে বললেন সায়রা

Dilip Kumar Birth anniversary: দিলীপ কুমারের জন্মদিন মহা ধুমধাম করে পালন হত এক সময়। সায়রা সে সব দিনের কথাই মনে রাখতে চান।

Dilip Kumar Birth anniversary: ‘আমি বিশ্বাস করি আমার পাশে উনি আমার হাত ধরে হাঁটছেন’, দিলীপ কুমারের জন্মদিনে বললেন সায়রা
সায়রা বানু এবং দিলীপ কুমার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2021 | 4:37 PM

১১ ডিসেম্বর। প্রয়াত অভিনেতা দিলীপ কুমারের জন্মদিন। জীবিত থাকলে ৯৯ বছর বয়স হত তাঁর। গত ৭ জুলাই প্রয়াত হয়েছেন তিনি। দীর্ঘ ৫৫ বছর দিলীপের সঙ্গে দাম্পত্য সম্পর্কে ছিলেন সায়রা। আজ তাঁর প্রাণাধিক প্রিয় দিলীপ সাহেবের জন্মদিনে যেন আরও বেশি করে তাঁর কথা মনে পড়ছে।

দিলীপ কুমারের অভাব প্রতি পদে অনুভব করেন সায়রা। তাঁর শারীরিক অনুপস্থিতিতে প্রবল একাকীত্ব তৈরি হয়েছে তাঁর। কিন্তু এখনও তিনি বিশ্বাস করেন, দিলীপ কুমার যেন তাঁর পাশে পাশে হাঁটছেন। সায়রার কথায়, “আমি প্রতিদিন প্রার্থনা করি। ওঁকে মনে করি। জুহু গার্ডেনে (জুহু কবরস্থান) যেখানে ও আছে, ওকে দেখতে যেতে চাই।”

দিলীপ কুমারের জন্মদিন মহা ধুমধাম করে পালন হত এক সময়। সায়রা সে সব দিনের কথাই মনে রাখতে চান। তিনি বলেন, “দিলীপ সাহেবের জন্মদিনে আমাদের বাড়ি ফুলে ফুলে ভরে যেত। বাড়ির মেঝে, সিঁড়ি সব জায়গায় ফুলের বোকেতে ভর্তি থাকত। ফুল রাখার জন্য যেন জায়গা কম পরে যেত। এতটাই সুন্দর ভাবে পালন হত। মানুষের থেকে প্রচুর ভালবাসা পেয়েছেন উনি। এখনও পান।”

সায়রা আরও জানিয়েছেন, দিলীপের পছন্দের পোশাক ছিল সাদা কুর্তা, পায়জামা, সাদা চটি। বহু দামি পোশাক সংগ্রহে থাকলেও এই কম্বিনেশন পরতেই তিনি সবচেয়ে ভালবাসতেন। সায়রা বলেন, “আমি এখনও বিশ্বাস করি আমার পাশে পাশে উনি আমার হাত ধরে হাঁটছেন। ৫৫-৫৬ বছর একসঙ্গে জীবন কাটিয়েছি আমরা। সব দাম্পত্যেরই ওঠা-পড়া থাকে। আমাদেরও ছিল। কিন্তু উনি সব সময় আমাকে সাপোর্ট করতেন। আমি খুব ভাগ্যবতী যে ওঁর সঙ্গে জীবন কাটাতে পেরেছি। আমার কাছে উনি সব সময় বেঁচে থাকবেন।”

‘ঈশ্বর আমার বেঁচে থাকার কারণ ছিনিয়ে নিলেন’। দিলীপ কুমার প্রয়াত হওয়ার পর প্রথম এই কথাটাই বলেছিলেন সায়রা বানু। ভারতীয় সিনেমার প্রথম স্টার দিলীপ কুমারের ব্যক্তি জীবন রঙিন ছিল। শোনা যায়, মধুবালার সঙ্গে প্রেমের সম্পর্ক ছিল দিলীপ কুমারের। কিন্তু বিয়ে করেছিলেন নিজের অর্ধেক বয়সী সায়রা বানুকে। সায়রারও প্রেমে পড়েছিলেন তিনি। ১৯৬৬তে তাঁদের দাম্পত্যের শুরু। ৫৪ বছরের চিরনবীন সেই দাম্পত্য সম্পর্কের ইতি হয় কয়েক মাস আগে।

সায়রা ছোট থেকেই নাকি দিলীপ কুমারের ভক্ত ছিলেন। মাত্র ১২ বছর বয়স থেকেই নাকি তাঁকে বিয়ে করার স্বপ্ন দেখতেন। সেই স্বপ্ন পূরণ হয় ২২ বছর বয়সে। দিলীপের বয়স তখন ৪৪। তবে সায়রার সঙ্গে ১৬ বছরের দাম্পত্যের পর নিজে থেকেই সরে যান দিলীপ। পাক সমাজকর্মী আসমা রেহমানকে বিয়ে করেছিলেন দিলীপ। মাত্র দু’বছর স্থায়ী হয়েছিল সেই দাম্পত্য। ফের সায়রার কাছে ফিরেছিলেন অভিনেতা। আসমার সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়া তাঁর ভুল হয়েছিল, এ কথা পরে মেনে নেন দিলীপ কুমার। সায়রাও আর ওই ঘটনা মনে রাখতে চাননি। তাঁদের দাম্পত্য অনেকের কাছেই উদাহরণ।

আরও পড়ুন, Devlina Kumar: বিয়ের এক বছর পর বিশেষ একটি নিয়ম ভঙ্গ করলেন দেবলীনা