About Amitabh Bachchan’s 80th birthday: অমিতাভ বচ্চনের ৮০তম জন্মদিন উপলক্ষে সিনেমা উৎসব সহ  হচ্ছে আরও অনেক অনুষ্ঠান  

About Amitabh Bachchan’s 80th birthday: অমিতাভ বচ্চনের কেরিয়ারের অন্যতম জনপ্রিয় ছবি। বিগ বি ৫০ বছরেরও বেশি সময় ধরে বলিউডে যা কাজ করেছেন তার থেকে বাছাই সিনেমা।

About Amitabh Bachchan’s 80th birthday: অমিতাভ বচ্চনের ৮০তম জন্মদিন উপলক্ষে সিনেমা উৎসব সহ  হচ্ছে আরও অনেক অনুষ্ঠান  
অমিতাভ বচ্চনের ৮০ তম জন্মদিন উপলক্ষে বিশেষ অনুষ্ঠান
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2022 | 7:30 PM

সুপারস্টার অমিতাভ বচ্চনের ৮০ তম জন্মদিন ১১ অক্টোবর। তাঁর সেই গুরুত্বপূর্ণ দিন উপলক্ষে ৮ অক্টোবর থেকে ১১ অক্টোবর পর্যন্ত ‘বচ্চন ব্যাক টু দ্য বিগিনিং’ শিরোনামের একটি বিশেষ চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হবে। উৎসবটি ২২টি সিনেমা হল জুড়ে ১৭২টি শো আর ৩০টি স্ক্রিন জুড়ে ১৭টি ভারতীয় শহরে বিগ বি-র অইকনিক সিনেমার মধ্যে দিয়ে উদযাপন করা হবে। পিভিআর সিনেমার সঙ্গে ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন যৌথভাবে এই অনন্য উৎসবের ঘোষণা করেছে। ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন, ফিল্ম নির্মাতা এবং আর্কাইভিস্ট শিবেন্দ্র সিং দুঙ্গারপুর ১১টি ব্লকবাস্টার সিনেমার তালিকা তৈরি করেছেন, যা অমিতাভ বচ্চনের কেরিয়ারের অন্যতম জনপ্রিয় ছবি। বিগ বি ৫০ বছরেরও বেশি সময় ধরে বলিউডে যা কাজ করেছেন তার থেকে বাছাই সিনেমা।

ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশনের ডিরেক্টর শিবেন্দ্র সিং দুঙ্গারপুর এক বিবৃতিতে বলেছেন, “যখন বড় হচ্ছি, সেই সময় আমি অমিতাভ বচ্চনের সবচেয়ে বড় ফ্যান ছিলাম। আমি যখন স্কুলে পড়তাম তখন তাঁর ছবি দেখার জন্য স্কুলের সীমানা ভেঙেছি। তারপর প্রায়ই কলেজের ক্লাস থেকে বের হয়ে যেতাম। পিছনের বেঞ্চে বসে তাঁর সিনেমা নিয়ে নোট লিখছি। আমি খুবই আনন্দিত যে ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন অমিতাভ বচ্চনকে তাঁর ৮০তম জন্মদিনে প্রথম এই ধরনের দেশব্যাপী চার দিনের উৎসবের মাধ্যমে শ্রদ্ধা জানাচ্ছে।” চলচ্চিত্র কিউরেটেড তালিকা সম্পর্কে বলতে গিয়ে তিনি আরও উল্লেখ করেছেন, “এটি একটি বিশাল কাজ ছিল তাঁর প্রথম দিকের সেরা সিনেমাগুলোকে একত্রিত করা যা তাঁকে সুপারস্টার হিসাবে খ্যাতি দিয়েছে এবং এই চলচ্চিত্রগুলি প্রদর্শন করা যাতে সারা দেশের দর্শকরা সেগুলি উপভোগ করতে পারেন বড় পর্দায়। আমি জানি যে অনেক উৎসবের মধ্যে এটিই হবে প্রথম যেটি আমাদের সিনেমার ঐতিহ্যকে প্রেক্ষাগৃহে ফিরিয়ে আনবে”।

মুম্বই, দিল্লি, কলকাতা, বেঙ্গালুরু এবং হায়দ্রাবাদ থেকে আহমেদাবাদ, সুরাট, বরোদা, রায়পুর, কানপুর, কোলহাপুর, প্রয়াগরাজ এবং ইন্দোরের মতো শহরগুলিতে এই উৎসব পালিত হবে। যে ছবিগুলো দেখানো হবে তা হল-‘ডন’, ‘কালা পাথর’, ‘কালিয়া’, ‘কভি কভি’, ‘অমর আকবর অ্যান্টনি’, ‘নমক হালাল’, ‘অভিমান’, ‘দিওয়ার’, ‘মিলি’, ‘সত্তে পে সাত্তা’ এবং ‘চুপকে চুপকে’।

ফিল্ম ফেস্টিভ্যালের সঙ্গে মিলে যাওয়ার জন্য ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন যা ভারতের চলচ্চিত্র ঐতিহ্য সংরক্ষণ, পুনরুদ্ধার, ডকুমেন্টেশন এবং প্রদর্শনীর জন্য নিবেদিত, মুম্বইয়ের পিভিআর জুহুতে বিরল অমিতাভ বচ্চনের স্মৃতিচিহ্নের একটি প্রদর্শনীও স্থাপন করবে। প্রদর্শনীর আখ্যানটি ফ্রেমবন্দি ভিজ্যুয়াল, সাফল্যের দশক উদযাপন, ফ্যানডম এবং প্রশংসার মাধ্যমে বলা হবে। চলচ্চিত্র ইতিহাসবিদ, লেখক এবং আর্কাইভিস্ট এস.এম.এম. আউসাজার কিউরেট করা এই প্রদর্শনীতে বিরল ভিনটেজ পোস্টার, কমিশনকৃত আর্টওয়ার্ক, ফটোগ্রাফ, এলপি জ্যাকেট, ম্যাগাজিন কভার, একটি বিশাল ৭ ফুট স্ট্যান্ডি এবং আসল শাহেনশাহ কস্টিউম সহ স্মৃতিচিহ্নের একটি বৈচিত্র্যময় এবং যত্ন সহকারে সংগৃহীত সংগ্রহ অন্তর্ভুক্ত করা হবে।