হিন্দি গানে নাচ কেন? বাংলার এই জেলায় প্রতিবাদ, মাঝপথেই নামানো হল শিল্পীকে

খুদে নৃত্যশিল্পী নাচ করতে উঠেছিলেন মঞ্চে। মন দিয়ে নাচ চালিয়ে যাচ্ছিলেন তিনি। কিন্তু মাঝপথেই ঘটে গেল বিপত্তি। নামিয়ে দেওয়া হল তাঁকে। 'অপরাধ', বাংলা নয়, হিন্দি ফিল্মি গানের সঙ্গে নাচ করছিলেন তিনি। ঘটনাটি ঘটেছে এই বাংলাতেই। জলপাইগুড়ি জেলায় অনুষ্ঠিত বইমেলাতে ঘটা ঘটনা নিয়ে এখন চারিদিক উত্তাল।

হিন্দি গানে নাচ কেন? বাংলার এই জেলায় প্রতিবাদ, মাঝপথেই নামানো হল শিল্পীকে
বাংলার এই জেলায় প্রতিবাদ, মাঝপথেই নামানো হল শিল্পীকে
Follow Us:
| Updated on: Dec 26, 2023 | 8:12 PM

 

খুদে নৃত্যশিল্পী নাচ করতে উঠেছিলেন মঞ্চে। মন দিয়ে নাচ চালিয়ে যাচ্ছিলেন তিনি। কিন্তু মাঝপথেই ঘটে গেল বিপত্তি। নামিয়ে দেওয়া হল তাঁকে। ‘অপরাধ’, বাংলা নয়, হিন্দি ফিল্মি গানের সঙ্গে নাচ করছিলেন তিনি। ঘটনাটি ঘটেছে এই বাংলাতেই। জলপাইগুড়ি জেলায় অনুষ্ঠিত বইমেলাতে ঘটা ঘটনা নিয়ে এখন চারিদিক উত্তাল।

যেদিন এই ঘটনা ঘটে, সেদিনই মঞ্চে ওই শিল্পীকে নাচ করতে থামিয়ে দিয়ে আয়োজকদের একজন বলেন, তাঁদের এই বইমেলার কিছু নিয়ম রয়েছে। সেই নিয়মই তাঁরা পালন করে থাকেন। কোনও হিন্দি ফিল্মি গানের সঙ্গে নাচ তাই কোনও ভাবেই মেনে নেবেন না তাঁরা। এরই পাশাপাশি ওই কিশোরীর কাছে ক্ষমা চেয়ে তাঁরা এও বলেন, বইমেলার অন্য কোনও দিন বাংলা গানের সঙ্গে তাঁকে নাচতে দেওয়া হবে। তবে আজ আর নয়।

বইমেলা কর্তৃপক্ষের সিদ্ধান্ত নিয়ে এই মুহূর্তে সামাজিক মাধ্যমে বিতর্কের ঝড়। কেউ সমর্থন করেছেন, আবার কেউ বা এর বিরুদ্ধে জানিয়েছেন প্রতিবাদ। বাংলা পক্ষের মতো দলগুলি যারা বাংলার ভাষার প্রচারের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন, হিন্দি আগ্রাসনের বিরুদ্ধে বারেবারে হন সোচ্চার তাঁরা ক্লাব কর্তৃপক্ষকে জানিয়েছেন সমর্থন। অন্যদিকে নেটিজেনের অধিকাংশ এই ‘অসহিষ্ণুতা’ কিছুতেই মেনে নেননি। একজন লেখেন, “পারফরম্যান্সের মাঝখান থেকে শিল্পীকে স্টেজ থেকে নামিয়ে দেওয়া হয় যেখানে,সেই জায়গা সবসময় পিছিয়ে থাকবেই।” আর একজনের মন্তব্য, “দেখলাম ভিডিওটা, চূড়ান্ত মূর্খতার পরিচয় দিয়েছেন আয়োজকরা। আমাদের বাংলায় এভাবে সংস্কৃতিকে অপমান করার নিদর্শন খুবই কম দেখা গেলেও, এটা ঘটনাকে তাদের মধ্যে একটা ধরা হবে। ধিক্কার জানাই।” সূত্র জানাচ্ছে, বইমেলা শেষ হয়ে গিয়েছে, তবে ওই কিশোরী আর পারফর্ম করেননি।