KIFF 2022: এবারে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আকর্ষণে ফিনল্যান্ড; জানুন কী কী চমক থাকছে সেখানে?

ফিনল্যান্ডের একগুচ্ছ ছবি দেখানো হবে কিফে। অধিকাংশ ছবিই বর্তমান সময়ের পরিচালকদের তৈরি।

KIFF 2022: এবারে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আকর্ষণে ফিনল্যান্ড; জানুন কী কী চমক থাকছে সেখানে?
২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ফোকাস দেশ ফিনল্যান্ড।
TV9 Bangla Digital

| Edited By: Sneha Sengupta

Jan 04, 2022 | 7:27 PM

২৭তম আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে (KIFF – কিফ) ফোকাস কান্ট্রি ফিনল্যান্ড। প্রতিবছরই কোনও না কোনও দেশ ফোকাস এন্ট্রিতে থাকে। এবার জায়গা করে নিয়েছে ফিনল্যান্ড। ফিনল্যান্ডের একগুচ্ছ ছবি দেখানো হবে কিফে। অধিকাংশ ছবিই বর্তমান সময়ের পরিচালকদের তৈরি। সেই তালিকায় রয়েছে:

১. জুহো কুয়োসমানেনের ‘কমপার্টমেন্ট নম্বর ৬’

২. জ়াইদা বেরগ্রোথের ‘টোভ’

৩. আকি কাউরিসমাকির ‘দ্যা আদার সাইড অফ হোপ’

৪. আকি কাউরিসমাকির ‘লে হাবরে’

৫. পামেলা টোলার ‘লেডিজ় অফ স্টিল’

৬. জেন্নি টোইভোনিয়েমির ‘গেমস পিপল প্লে’

৭. টেমু নিক্কির ‘আ ব্লাইন্ড ম্যান হু ডিড নট ওয়ান্ট টু সি দ্যা টাইট্যানিক’

ফিনল্যান্ডের দূতাবাস উদ্যোগে কলকাতা চলচ্চিত্র উৎসবে ফোকাস দেশ হিসেবে অংশ নিচ্ছে ফিনল্যান্ড। তিনদিন পর নির্ধারিত সময়েই শুরু হতে চলেছে ২৭তম কলকাতা চলচ্চিত্র উৎসব। আজ (মঙ্গলবার, ০৪.০১.২০২২) হয়ে গেল সেই চিরাচরিত সাংবাদিক বৈঠক। সেখানেই জানানো হয়, ফিনল্যান্ড এবারের উৎসবের অন্যতম আকর্ষণ।

সম্প্রতি করোনার সমস্যা ফের বাড়ছে শহরে, দেশে, তথা গোটা বিশ্বে। এই পরিস্থিতিতে অনেক নিয়ম মেনে পালিত হবে উৎসব। পরিচালক অরিন্দম শীল জানিয়েছেন, এ বছর করোনা আবহে ছবির সংখ্যা কমলেও ফিল্ম ফেস্টিভ্যালের গুণগত মান কিছুতেই কমবে না। তবে নেতাজি ইন্ডোর থেকে নয়, ফিল্ম ফেস্টিভ্যালের সূচনা হবে নবান্নের সভাঘর থেকেই। অন্যদিকে অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়ের কথায়, “আগের মতো চলচ্চিত্র উৎসব করার ইচ্ছে থাকলেও এবারে তা সম্ভব হল না। তাই সংকোচনের রাস্তায় ফিরে যেতে হচ্ছে।” কী কী সংকোচন হচ্ছে? কী কী হচ্ছে বাতিল?

উল্লেখ্য, গতবছর জানুয়ারির দিকে করোনার প্রথম ঢেউয়ের ধাক্কা কিছুটা কাটিয়ে ওঠা গিয়েছিল বটে, কিন্তু করোনার ভয়ে একেবারে চলে যায়নি। তাই প্রতিবারের মতো নেতাজি ইনডোর স্টেডিয়ামে বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানের সাক্ষী থাকেনি বাংলা। তারকাদের চাঁদের হাটের বদলে অনেকটা ছিমছাম করেই উদ্বোধন হয়েছিল ২৬ তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। ভার্চুয়ালি অনুষ্ঠানের উদ্বোধন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এবারও অনেকটা সেই একইরকম ভাবেই অনুষ্ঠান আয়োজিত হবে ।

এর আগে এ প্রসঙ্গে TV9 বাংলার কাছে মুখ খুলেছিলেন চেয়ারপার্সন রাজ। তিনি বলেছিলেন, “বন্ধ করার কোনও পরিকল্পনা নেই। তবে মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো নবান্ন থেকেই হবে উদ্বোধন। এ ছাড়াও ৫০ শতাংশ দর্শক নিয়ে সিনেমা দেখার মতো যে সব নির্দেশ সরকারের তরফে দেওয়া হয়েছে, যে সমস্ত বিধিনিষেধের কথা জানানো হয়েছে তা সর্বত ভাবে পালক করা হবে উৎসবে।”

আর মাত্র দিন তিনেকের অপেক্ষা। করোনাবিধি মানার প্রতিশ্রুতি দিয়েই সিনেমার পসরা সাজিয়ে অপেক্ষা করছে আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব।

আরও পড়ুন: Vijay Deverakonda-Liger: রাস্তার চাওয়ালার বক্সিং রিংয়ে কামাল, ‘লাইগার’ বলছে ‘ওয়াট লাগা দেঙ্গে’!

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla