Soumitra Chattopadhyay: ‘কলকাতা ইউথ অনসেম্বল’ গ্রুপ করছে লাইভ কনসার্ট, এর পৃষ্ঠপোষক ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়

Soumitra Chattopadhyay: TV9 বাংলার তরফ থেকে যোগাযোগ করলে কী বলছেন অমিতাভবাবু এই বিষয়ে?

Soumitra Chattopadhyay: ‘কলকাতা ইউথ অনসেম্বল’ গ্রুপ করছে লাইভ কনসার্ট, এর  পৃষ্ঠপোষক ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়
‘কলকাতা ইউথ অনসেম্বল’-এর অনুষ্ঠানে সৌমিত্র চট্টোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2022 | 8:44 PM

কেউ ডাক্তার, কেউ ইঞ্জিনিয়ার, কেউ অধ্যাপক, আবার স্কুল শিক্ষক কারও পেশা। এমনিই ভিন্ন ভিন্ন পেশার মানুষ একসঙ্গে নিজেদের ইচ্ছে পূরণ করতে একত্রিত হয়েছেন। আর তাঁদের সকলকে দায়িত্ব নিয়ে একসঙ্গে জুড়ে রেখেছেন অমিতাভ ঘোষ। যিনি পেশায় ভায়োলিন বাদক। ১২০ জন সদস্যের দলের নাম ‘কলকাতা ইউথ অনসেম্বল’। এই গ্রুপের সঙ্গে যুক্ত মানুরা কী করেন?  তাঁরা লাইভ পারর্ফম্যান্স দেন বাদ্যযন্ত্রের সঙ্গে। ভোকালিস্টও থাকেন সঙ্গে। তবে মূলতঃ যন্ত্রসঙ্গীতের উপর জোর দেওয়া হয়। তবলা, গিটার, ভায়োলিন, চেলো, সারেঙ্গী, সেতার, বাঁশী, পাখওয়াজ- কোন বাদ্যযন্ত্র নেই তাঁদের এই গ্রুপে। ভারতীয় আর পাশ্চাত্য দুই রকম সঙ্গীতই পাওয়া যায় তাঁদের অনুষ্ঠানে। আবার কখনও কখনও দুইয়ের একসঙ্গে মিশ্রণে তৈরি হয় তাঁদের ভোকাল সিম্ফনি। কালজয়ী গানের কোলাজে তৈরি হয় সঙ্গীতানুষ্ঠান।

অনেকেই জানেন না ‘কলকাতা ইউথ অনসেম্বল’-এর সবচেয়ে বড় পাওনা সৌমিত্র চট্টোপাধ্যায়। না, সরাসরি তিনি এর সঙ্গে যুক্ত ছিলেন না. তবে এর পৃষ্ঠপোষকতা করতেন তিনি। নিজের আইডিয়া শেয়ার করতেন। ইউরোপে আজও এমন ধরনের অনেক লাইভ কনসার্ট হয়।  অপেরা স্টাইলে সেই সব অনুষ্ঠানের অভিজ্ঞতাও সৌমিত্রবাবু ভাগ করে নিতেন তাঁদের সঙ্গে। জানালেন অমিতাভ ঘোষ।

আগামী ১৩ অগস্ট তাঁদের নতুন অনুষ্ঠান হবে। প্রথমবার সৌমিত্র চট্টোপাধ্যায় ছাড়া হতে চলেছে এই অনুষ্ঠান। TV9 বাংলার তরফ থেকে যোগাযোগ করলে কী বলছেন অমিতাভবাবু এই বিষয়ে? “আমরা শেষ অনুষ্ঠান করি ২০১৯ সালে। তখন সৌমিত্রবাবু জীবিত। এই প্রথমবার তাঁকে ছাড়া হতে চলেছে এই অনুষ্ঠান। আর সেই জন্যই আমরা তাঁকে শ্রদ্ধা জানাতে ফেলুদার থিম মিউজিক দিয়ে অনুষ্ঠান শুরু করব,” বললেন অমিতাভ।

গত দুই বছরে অনেক শিল্পী প্রয়াত হয়েছেন। লতা মঙ্গেশ্বকর, সন্ধ্যা মুখোপাধ্যায়, বাপ্পী লাহিড়ী। তাঁদের স্মৃতির উদ্দেশ্যেও থাকবে অনুষ্ঠান এই দিন। যন্ত্র আর ভোকাল-দুই রকমভাবেই ট্রিবিউট দেওয়া হবে। ১২০ জন তাও বিভিন্ন পেশার মানুষদের নিয়ে রিহার্সাল কীভাবে দেন? এই নিয়ে তিনি যা জানালেন সকলকে নোট পাঠিয়ে দিয়ে একটা মিটিং ডাকা হয়। তপন থিয়েটারের মতো বড় জায়গা নেওয়া হয় এই মিটিংয়ের জন্য। কারণ অবশ্যই এত জন মানুষকে নিয়ে আলোচনায় বসা। সেখানেই সকলে নিজের মতো করে দায়িত্ব নিয়ে নেন রিহার্সাল করার জন্য বড় জায়গার। প্রায় ২০-২৫ দিন রিহার্সাল করে তবেই মঞ্চস্থ হয় অনুষ্ঠান। প্রথমে কত জনকে নিয়ে শুরু করেছিলেন অমিতাভবাবু?  ২০-২৫ জনকে নিয়ে শুরু করেছিলেন। আস্তে আস্তে বাড়তে বাড়তে এখন সদস্য সংখ্যা ১২০তে দাঁড়ায়েছে। সৌমিত্র চট্টোপাধ্যায় কীভাবে যুক্ত হলেন এই অনুষ্ঠানের সঙ্গে? “আমার কাজের সূত্রে আলাপ হয়। তখন জানিয়েছিলাম এমন একটা কাজ করি। তিনি খুশি হয়ে নিজেই আসেন আমাদের সঙ্গে দেখা করতে। শুটিং বন্ধ রাখতেন আমাদের অনুষ্ঠানে আসার জন্য। তাঁর ফেলুদা থিম দিয়েই অনুষ্ঠান শুরু করতাম। এবারও তাই করব,” বললেন অমিতাভ।

১৩ অগস্ট মধুসূদন মঞ্চে হবে লাইভ কনসার্ট। বিকেল ৫টা থেকে শুরু হবে। পণ্ডিত অজয় চক্রবর্তী, সঙ্গীতশিল্পী হৈমন্তী শুক্লা থাকবেন এই অনু্ষ্ঠানে।