Oscar 2021: এই প্রথম অস্কার মঞ্চে দু’জন মহিলা পরিচালক একসঙ্গে মনোনয়ন পেলেন

৯৩ বছরে অস্কার ইতিহাসে মোটে সাত জন মহিলা পরিচালক মনোনীত হয়েছেন। তারমধ্যে একমাত্র এই বছরেই একসঙ্গে দু’জন মহিলা মনোনয়ন পেলেন।

Oscar 2021: এই প্রথম অস্কার মঞ্চে দু’জন মহিলা পরিচালক একসঙ্গে মনোনয়ন পেলেন
জাও এবং ফেনেল
Follow Us:
| Updated on: Apr 25, 2021 | 12:01 PM

অস্কার ২০২১। দেখতে দেখতে ৯৩ টা বছর পার করে ফেলল এবারের অ্যাকাডেমি অ্যাওয়ার্ড। ‘বার্ধক্যে’ এসে ভেঙে ফেলল সমস্ত মিথ। অস্কারের ইতিহাসে যা কোনও দিন ঘটেনি তাই-ই ঘটল এবছর। শ্রেষ্ঠ পরিচালক বিভাগে এবছর একাধিক মহিলা পরিচালক একসঙ্গে মনোনয়ন পেলেন। অস্কার মঞ্চে এই প্রথম।

এই ৯৩ বছরে অস্কার মঞ্চে পরিচালক বিভাগে একজনের বেশি মহিলা পরিচালক কোনও দিনই মনোনীত হননি। পুরুষ পরিচালকরাই সব সময় প্রাধান্য পেয়ে এসেছেন। এবারের অস্কারে সেই মিথ ভেঙে গেল। একসঙ্গে দু’জন মহিলা পরিচালকের নাম মনোনীত হয়েছে এবছর অস্কার মঞ্চে। এঁরা হলেন ক্লো জাও এবং এমারেল্ড ফেনেল। ক্লো জাও মনোনীত হয়েছেন তাঁর ‘নোম্যাডল্যান্ড’ ছবির জন্য। এমারেল্ড ফেনেল মনোনয়ন পেয়েছেন তাঁর ‘প্রমিসিং ইয়ং উওম্যান’ ছবির জন্য। এবছর শ্রেষ্ঠ পরিচালক বিভাগে মনোনয়ন পেয়েছেন পাঁচ জন পরিচালক। বাকি তিন জন পুরুষ। এঁরা হলেন লি আইজ্যাক চুঙ (ছবি,মিনার), ডেভিড ফিশার (ছবি, মঙ্ক) এবং থমাস ভিন্টারবার্গ (ছবি,অ্যানাদার রাউণ্ড)। প্রসঙ্গত উল্লেখযোগ্য,ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড প্রথম কোনও মহিলা যিনি এ বছর অস্কারে সেরা অভিনেত্রী এবং সেরা প্রযোজক (চলচ্চিত্র) শাখায় মনোনয়ন পেয়েছেন। সৌজন্য়ে ক্লো জাও পরিচালিত ‘নোম্যাডল্যান্ড’।

ক্লো জাও প্রথম এশিয়ান মহিলা পরিচালক যিনি দু’মাস আগেই ফেব্রুয়ারিতে শ্রেষ্ঠ পরিচালক হিসাবে গোল্ডেন গ্লোব পুরস্কার জিতে নিয়েছেন। ৩৮ বছরের বিরতির পর ৭৮তম গোল্ডেন গ্লোব উঠে এল এক মহিলা পরিচালকের হাতে। তাঁর‘নোম্যাডল্যান্ড’ ছবিটিও শ্রেষ্ঠ ছবির শিরোপা ছিনিয়ে নিয়েছে। ছবিটি একজন বিধবার গল্প। স্বামী মারা যাবার পর তিনি ট্যুরিজম পেশায় যোগদান করেন। তাঁর জীবনের ওঠা-নামার গল্প নিয়েই ‘নোম্যাডল্যান্ড’। আমেরিকায় ছবিটি যথেষ্ট প্রশংসা কুড়িয়েছে। অস্কার-দৌড়ে প্রথম সারিতেই এই ছবির নাম ঘোরাফেরা করছে।

এমারেল্ড ফেনেলের ‘প্রমিসিং ইয়ং উওম্যান’ও চারটি বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছিল। একজন বন্ধু ধর্ষিত হওয়ার পর প্রতিহিংসার গল্প উঠে এসেছে এই ছবিতে। এই ছবিও অস্কার মহলে যথেষ্ট সমাদৃত।

আরও পড়ুন:Oscars 2021 Nominations: প্রিয়াঙ্কা চোপড়া এবং নিক জোনাস ঘোষণা করলেন মনোনীতদের নাম, দেখে নিন লিস্ট

এই ৯৩ বছরে মাত্র একবারই একজন মহিলা শ্রেষ্ঠ পরিচালকের শিরোপা ছিনিয়ে নিতে পেরেছিলেন। তিনি ক্যাথরিন বিগেলো। ২০১০ সালে ইরাকের যুদ্ধ-কাহিনি নিয়ে তৈরি ছবি “দ্য হার্ট লকার”-এর জন্য শ্রেষ্ঠ পরিচালকের মুকুট ছিনিয়ে নেন ক্যাথরিন। এই ৯৩ বছরে অস্কার ইতিহাসে মাত্র সাত জন মহিলা পরিচালক মনোনীত হয়েছেন। তারমধ্যে একমাত্র এই বছরেই একসঙ্গে দু’জন মহিলা মনোনয়ন পেলেন। জাও বা ফেনেল কেউ এবছর শ্রেষ্ঠ পরিচালকের শিরোপা জিতে নিতে পারলে তিনি অস্কার মঞ্চে হবেন দ্বিতীয় শ্রেষ্ঠ মহিলা পরিচালক।