Rabindranath Tagore: ‘গীতা নয়, গীতবিতান থেকেই মনের জোর পাই’, বললেন ইমন চক্রবর্তী

রবীন্দ্রনাথের মৃত্যুর ৮০ বছর পরও প্রাসঙ্গিক তাঁর রচনা। তিনি এক দার্শনিক। বারবার সাহস জুগিয়েছেন বিশ্ববাসীর মনে। সঙ্গীত শিল্পী ইমন চক্রবর্তীর জীবনেও রবীন্দ্রনাথ ভরসার আর এক নাম।

Rabindranath Tagore: 'গীতা নয়, গীতবিতান থেকেই মনের জোর পাই', বললেন ইমন চক্রবর্তী
Follow Us:
| Updated on: Aug 08, 2021 | 1:21 PM

‘হোমাপাখি’ নাটকের প্রসঙ্গ টেনে শুরু করা যাক। সৌমিত্র চট্টোপাধ্যায়ের কন্যা অভিনেত্রী পৌলমী বোস সেখানে এক মনোবিদের চরিত্রে অভিনয় করেছিলেন। তাঁর এক রোগীর মৃত্যুর পর সংলাপ ছিল, যার সারমর্ম – “সেদিন ওই চরম দুঃখের রাতে আমাকে শান্তি দিয়েছিলেন কে জানেন, রবীন্দ্রনাথ”। এই সংলাপেই আভাস মেলে, যুগ যুগ আগে রচিত রবীন্দ্রনাথের সৃষ্টি আজও সমানভাবে প্রাসঙ্গিক। মানুষের জীবনের সবরকম পরিস্থিতির জন্য গান, কবিতা, উপন্যাস, গল্প তৈরি করেছিলেন রবীন্দ্রনাথ। তাই আজ তাঁর মৃত্যুর ৮০ বছর পরও আমরা অনেকেই ফিরে যাই রবীন্দ্রনাথের রচনায়। তাঁরই হাত ধরতে চাই বারবার। ঠিক যেমনটা ঘটেছে সঙ্গীত শিল্পী ইমন চক্রবর্তীর জীবনেও।

করোনাকালে সঙ্গীত শিল্পীদের জীবনে নেমে আসে চরম হতাশা। সংক্রমণের ভয়ে জনায়েতে মানা। শো বন্ধ। রেকর্ডিং বন্ধ। এ সবের মধ্যে গানও বন্ধ। সেই পরিস্থিতি এখন অনেকটাই সামাল দেওয়া গেছে। ২২শে শ্রাবণের সকলে ইমন পাহাড়ে রয়েছেন। নিজেকে কর্মব্যস্ত রেখেছেন। গানের শুটিংয়ে ব্যস্ত তিনি। TV9 বাংলা থেকে যোগাযোগ করাতেই ইমন ব্যক্ত করলেন তাঁর মনের কথা। জানালেন, করোনাকালে রবীন্দ্রনাথই তাঁর হাত শক্ত করে ধরে রেখেছিলেন।

ইমন বলেন, “রবীন্দ্রনাথের যে কোনও গান খুব ইতিবাচক, খুব পজিটিভ। যতবড় একজন লিরিসিস্ট ছিলেন বা সুরকার ছিলেন, আমার মনে হয় অনেক বড় দার্শনিক ছিলেন। তাঁর সময়ের চেয়ে অনেকটাই এগিয়ে ছিলেন রবীন্দ্রনাথ। যে কারণে তাঁর রচিত প্রত্যেকটি গান আজও ভীষণভাবে প্রাসঙ্গিক। যদি আমি গীতা নাও পড়ি, শুধু গীতবিতান পড়ি, সেখান থেকেই মনের জোর পাই। রবীন্দ্রনাথের গান গেয়ে, কবিতা পড়ে, উপন্যাস পড়ে, সব সময় মনের জোর পেয়েছি। যে কোনও খারাপ পরিস্থিতিতে, যে কোনও খারাপে আমি উতরে গিয়েছি রবীন্দ্রনাথের হাত ধরে। এটা আমি নিঃসন্দেহে বলতে পারি।”

ইমনকে নানা সময়ে রবীন্দ্রনাথের নানা গান অনুপ্রেরণা জুগিয়েছে। তাঁকে টেনে বের করেছে চরম হতাশা থেকে। তিনি নিজে একজন রবীন্দ্রসঙ্গীত শিল্পী। কথা বলতে বলতে বেশকিছু গানের উল্লেখ করেন গায়িকা, বলেন, “যেমন ধরুন ‘বিপদে মোরে রক্ষা করো, এ নহে মোর প্রার্থনা’, কিংবা ‘ক্লান্তি আমার ক্ষমা করো প্রভু, পথে যদি পিছিয়ে পড়ি কভু… আমি যেন পিছিয়ে কখনও না পড়ি সেই শক্তি আমাকে দিয়েছেন রবীন্দ্রনাথই। তাই এগিয়ে যেতেও ভয় নেই আমার।”

আরও পড়ুন: Rabindranath Tagore : পরিচালক রবীন্দ্রনাথ ঠাকুরের প্রথম এবং একমাত্র সিনেমা…

আরও পড়ুন: Rabindranath Tagore: রবীন্দ্রনাথ ঠাকুর সম্পর্কে এই ৭টি তথ্য জানেন কি?

অলঙ্করণে : অভীক দেবনাথ