Rabindranath Tagore : পরিচালক রবীন্দ্রনাথ ঠাকুরের প্রথম এবং একমাত্র সিনেমা…

নটীর পূজা ‘শ্রীমতি’-র গল্প। যিনি রাজা অজাতশত্রুর রাজগৃহে বুদ্ধ প্রার্থনা করার ‘অপরাধে’ প্রাণ হারান। এক নারীর আত্মহঙ্কারের যে নিদর্শন রবীন্দ্রনাথ নিজের লেখনীর মাধ্যমে ‘পূজারিণী’-তে তুলে ধরেছিলেন তারই একটা অংশ নিজস্ব দম্ভে বিরাজমান ‘নটীর পূজা’ ছবিটির মধ্যে। 

Rabindranath Tagore : পরিচালক রবীন্দ্রনাথ ঠাকুরের প্রথম এবং একমাত্র সিনেমা...
অলঙ্করণে : অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2021 | 12:52 PM

শোভন রায় : চিত্র পরিচালক রবীন্দ্রনাথ ঠাকুর। হ্যাঁ, বিশ্বকবি, কবিগুরু, বিশ্ববরেণ্য সাহিত্যিক এই সমস্ত বিশেষণ নয়। রবীন্দ্রনাথের প্রচুর কীর্তির মধ্যে এক কীর্তি দিয়েই এই প্রবন্ধে তাঁর পরিচয় থাক। অমরত্ব তাঁর সমস্ত সৃষ্টিই পেয়েছে। তারই মধ্যে অন্যতম এক সৃষ্টি…রবীন্দ্রনাথের নির্দেশনায় এবং New Theatres-এর ব্যানারে মুক্তি পাওয়া ‘নটীর পূজা’ সিনেমাটি।

কীভাবে শুরু হল?

রবীন্দ্রনাথ তাঁর ‘পূজারিণী’ কবিতার একটি নাট্যরূপ করেছিলেন। স্বেচ্ছায় ঠিক না। পুত্রবধূ প্রতিমা দেবীর আর্জি ছিল তিনি রবীন্দ্রনাথের ৭০-তম জন্মবার্ষিকীতে ‘পূজারিণী’-র একটি দৃশ্য নাট্যাকারে উপস্থাপন করতে চান। পুত্রবধূর আর্জি ফেলতে পারেননি কবি। 

১৯২৭ সালে ‘নটীর পূজা’ প্রথম মঞ্চে আত্মপ্রকাশ পেল জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে। কবির ৭০-তম জন্মবার্ষিকী উপলক্ষে New Empire-এ ফের মঞ্চস্থিত হল নাটকটি। তখন দর্শক আসনে ছিলেন বীরেন্দ্রনাথ সরকার, যিনি তৎকালীন বাংলা সিনেমার প্রযোজক এবং New Empire-এর প্রতিষ্ঠাতা। নাটকটি তাঁর এতটাই পছন্দ হয় যে তিনি রবীন্দ্রনাথ ঠাকুরকে এর সিনেমার রূপ দেওয়ার কথা বলেন। 

নটীর পূজার পরিণতি :

NT Studio-এর ১ নং ফ্লোরে ‘নটীর পূজা’-র শুট শুরু হয়। নির্দেশনায় স্বয়ং লেখক রবীন্দ্রনাথ ঠাকুর। সিনেমাটোগ্রাফি করেছিলেন নিতীন বোস এবং সম্পাদনা করেছিলেন সুবোধ মিত্র। চার দিনে সিনেমার শুটিং শেষ হয়। তৎকালীন নিয়ম ভেঙে একটি স্টেজের মধ্যেই নাটকের মত করে অভিনয় করেন অভিনেতা অভিনেত্রীরা। আর তারই শুট নেওয়া হয়। সম্পাদনার পর ফুটেজের দৈর্ঘ্য ছিল ১০,৫৭৭ ফুট! ১৪ মার্চ, ১৯৩২ এ চিত্রা টকিজে (Chitra Talkies) সিনেমাটি মুক্তি পায়। যদিও, New Thetre-এর একটি ভয়াবহ অগ্নিকাণ্ডে সিনেমাটির সমস্ত ফুটেজ ধ্বংস হয়ে যায়।

আধুনিক দিনে ‘নটীর পূজা’ চর্চা :

২০১১ সালে একটি ডকুমেন্টারিতে New Empire-এ হওয়া আসল নাটকটির কিছু দৃশ্য দেখানো হয়। ইউটিউবে এই ডকুমেন্টারিটি পাওয়া যাবে।

‘নটীর পূজা ‘গুরুত্বপূর্ণ কেন?

কারণ হিসেবে যেটা প্রথমেই বলা যায়, অবিসংবাদিত কবি রবীন্দ্রনাথ ঠাকুরের একমাত্র পরিচালনার কাজ ছিল ‘নটীর পূজা’। তাঁর তত্ত্বাবধানেই দ্বীনেন্দ্রনাথ ঠাকুর এই সিনেমার চিত্রনাট্য লিখেছিলেন। রবীন্দ্রনাথের শান্তিনিকেতনের ছাত্র ছাত্রীরাই এই সিনেমায় অভিনয় করেছিলেন। সিনেমাটি বাণিজ্যিকভাবে সফল না হলেও রবি-সৃষ্টির একটি বিশেষ দিক হিসেবে অমরত্ব লাভ করেছে।

নটীর পূজা ‘শ্রীমতি’-র গল্প। যিনি রাজা অজাতশত্রুর রাজগৃহে বুদ্ধ প্রার্থনা করার ‘অপরাধে’ প্রাণ হারান। এক নারীর আত্মহঙ্কারের যে নিদর্শন রবীন্দ্রনাথ নিজের লেখনীর মাধ্যমে ‘পূজারিণী’-তে তুলে ধরেছিলেন তারই একটা অংশ নিজস্ব দম্ভে বিরাজমান ‘নটীর পূজা’ ছবিটির মধ্যে। 

আরও পড়ুন : রবীন্দ্রনাথ ঠাকুর সম্পর্কে এই ৭টি তথ্য জানেন কি?

অলঙ্করণে : অভীক দেবনাথ