দেব আনন্দের ‘খুনি’ পোশাক, অজান্তেই বহু নারীর মৃত্যু ডেকে এনেছিলেন অভিনেতা

Dev Anand: সাদা কালো ফ্রেমে যিনি মাঝে মধ্যেই কালো কোর্ট পরে ধরা দিতেন ভক্তদের মাঝে, সেই দেব আনন্দই একটা সময় শহরের বিপদ হয়ে উঠেছিলেন। না, ছোটখাটো সমস্যা নয়, বরং রীতিমত মহিলাদের প্রাণ খোয়া যাচ্ছিল এই সেলেবের জন্য।

দেব আনন্দের 'খুনি' পোশাক, অজান্তেই বহু নারীর মৃত্যু ডেকে এনেছিলেন অভিনেতা
Follow Us:
| Updated on: Oct 16, 2024 | 7:22 PM

সাল ১৯৬০, পর্দায় তখন রোম্যান্স মানেই একটাই নাম, দেব আনন্দ। বিগ স্ক্রিনে যাঁকে একপলক দেখার জন্য একই ছবির টিকিট বারে বারে কাটতেন মহিলারা। একের এর পর ছবি সুপারহিট। দস্তুর মত অভিনয় করা সুপুরুষ এই অভিনেতার ছিল মহিলাদের স্বপ্নে নিত্য আনাগোনা। যাঁকে বাস্তবে সামনে থেকে দেখার স্বপ্ন দেখতেন সকলেই। সাদা কালো ফ্রেমে যিনি মাঝে মধ্যেই কালো কোর্ট পরে ধরা দিতেন ভক্তদের মাঝে, সেই দেব আনন্দই একটা সময় শহরের বিপদ হয়ে উঠেছিলেন। না, ছোটখাটো সমস্যা নয়, বরং রীতিমত মহিলাদের প্রাণ খোয়া যাচ্ছিল এই সেলেবের জন্য।

প্রথমটায় এই উন্মাদনা ছিল খানিক কম, তবে বেশ কয়েকটি ছবি মুক্তির পর ভক্তদের আর সামলায় কে! রাস্তায় যদি দেব আনন্দকে দেখা যেত, তাহলে মুহূর্তে সকলেই জ্ঞান হারাতেন, ছুটে যেতেন সুপারস্টারের কাছে। শহর জুড়ে মহিলাদের মনের এই অবস্থা দেখে একবার দেব আনন্দকে জানানো হয়, তিনি যেন কালো কোর্ট পরে রাস্তায় না হাঁটেন। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। ইচ্ছে থাকলেও কালো কোর্ট পরতে পারতেন না দেব আনন্দ।

কারণ কী জানেন! ইটাইমস-এ মুক্তি পাওয়া একটি প্রতিবেদন অনুযায়ী সেই সময় দেব আনন্দের প্রতি মেয়েদের আকর্ষণ এতটাই বেড়ে গিয়েছিল যে, যখন-তখন ঘটে যেতে পারত অঘটন। ভয়ানক পরিস্থিতি আটকাতেই দেব আনন্দকে এই অনুরোধ করা হয়েছিল। মহিলারা রীতিমত ঝাঁপ দিতেন উঁচু তলার বিল্ডিং থেকে। যার ফলে মহিলাদের প্রাণ বাঁচাতেই, রাস্তায় বিপুল জনসমুদ্র আটকাতেই এমন আর্তি করা হয়েছিল দেব আনন্দকে।

১৯৪০ থেকে ছবির জগতে তাঁর দাপট বর্তমান হলেও, ১৯৬০ সালে তাঁর উপস্থিতি পর্দায় সাড়া ফেলে দেয়। গোটা দেশ জুড়ে তখন স্বপ্নের নায়কের নাম একটাই দেব আনন্দ। হাজার হাজার মেয়ে যাঁকে মন দিয়েছিলেন পলকে, তাঁর মত মহিলা ভক্ত পরবর্তীতে বলিউডে আর কোনও স্টারের হয়নি আজ পর্যন্ত।