মিথিলা এবার ‘রাজনীতিবিদ’, কিন্তু কোথায়?

রাজনীতিবিদের চরিত্রে অভিনয় করার আগে বাস্তবের কোনও রাজনীতিবিদকে দেখে কি নিজেকে তৈরি করেছেন?

মিথিলা এবার ‘রাজনীতিবিদ’, কিন্তু কোথায়?
রাফিয়াত রশিদ মিথিলা। ছবি: ইনস্টাগ্রাম থেকে গৃহীত।
Follow Us:
| Updated on: Jan 02, 2021 | 2:21 PM

তাঁর অনেক পরিচয়। কখনও তিনি পড়ুয়া। কখনও গবেষণা করছেন। কখনও কাজ করছেন শিশুদের নিয়ে। কখনও বা গান গাইছেন। কখনও বেছে নিচ্ছেন অভিনয়। তিনি অর্থাৎ রাফিয়াত রশিদ মিথিলা (Rafiath Rashid Mithila)। এবার তিনি রাজনীতিবিদের ভূমিকায়।

না! ব্যক্তিজীবনে নয়। মিথিলার এই পরিচয় পর্দার। জি ফাইভের জন্য বাংলাদেশের প্রোডাকশনে সদ্য একটি ওয়েব সিরিজের শুটিং শেষ করলেন তিনি। সেখানেই প্রথমবার একজন রাজনীতিবিদের ভূমিকায় অভিনয় করবেন মিথিলা। মহম্মদ নাজিমুদ্দিনের লেখা উপন্যাস ‘কনট্র্যাক্ট’-এর উপর ভিত্তি করে তৈরি হয়েছে ওয়েব সিরিজের চিত্রনাট্য। সিরিজের নামও ‘কনট্র্যাক্ট’। যৌথ পরিচালনার দায়িত্বে রয়েছেন তানিম নূর এবং কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়। মহম্মদ নাজিমুদ্দিনের উপন্য়াস ‘রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি’ নিয়ে হইচই-এর ওয়েব সিরিজ পরিচালনা করেছেন মিথিলার স্বামী সৃজিত মুখোপাধ্য়ায়। সম্প্রতি হয়ে গেল ‘রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি’-র কাস্ট ঘোষণা।

আরও পড়ুন, অভিষেক বচ্চনের কোন কোন সিক্রেট শেয়ার করল ইনায়ৎ?

নিজের চরিত্র নিয়ে যদিও খুব বেশি কিছু বললেন না মিথিলা। শুধু বললেন, “কয়েকটা সমান্তরাল গল্প রয়েছে। শেষে গিয়ে লিঙ্ক হবে। এটা ফার্স্ট সিজন। আমার চরিত্র খুব ইন্টারেস্টিং। একজন রাজনীতিবিদের চরিত্র। পরিচালকদ্বয় এবং আমি বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপট দেখার চেষ্টা করেছি।”

রাজনীতিবিদের চরিত্রে অভিনয় করার আগে বাস্তবের কোনও রাজনীতিবিদকে দেখে কি নিজেকে তৈরি করেছেন? মিথিলা বললেন, “এই চরিত্রটা বাংলাদেশের কোনও রাজনীতিককে রিফ্লেক্ট করবে এমন নয়। সাব-কন্টিনেন্টাল পলিটিক্যাল সিনারিওকে ফলো করার চেষ্টা করেছি। ভারত-বাংলাদেশ-পাকিস্তানে যে সব মহিলা রাজনীতিবিদ এসেছেন, তাঁদের অনেকেকেই ফলো করেছি। আমাদের প্রধানমন্ত্রী, একসময় ইন্দিরা গান্ধী বা বেনজির ভুট্টো যেমন ছিলেন, সেগুলো দেখেছি। কিছু-কিছু রিফ্লেকশন কোনও-কোনও রাজনীতিবিদের থেকে আসতে পারে। কিন্তু কোনও একজনকে ফলো করা হয়নি। আমি নিজের মতো করে করার চেষ্টা করেছি।”

আরও পড়ুন, বউ বলেছে, এতদিন তো আমি জানতামই, এবার গোটা পৃথিবী জানে ‘মকবুল’ কত অনুগত: সাজি চৌধুরি

নতুন কাজ। সৃজিতের থেকেও কি কোনও পরামর্শ পেলেন? হেসে মিথিলার উত্তর, “ওর সঙ্গে লুক শেয়ার করেছি। কিন্তু বাকি খুঁটিনাটি শেয়ার করিনি। ও সম্পূর্ণ কাজটা দেখুক, আমি চাই। তারপরে মতামত দিক। শুধু সৃজিত কেন, কারও সঙ্গেই শেয়ার করি না। এক-একজনের এক-একটা মতামত হবে। আমি বিভ্রান্ত হয়ে যাব। তাই আমি চাই সকলেই সম্পূর্ণ কাজটা দেখুন।”

আরও পড়ুন, নেপথ্যের কারিগররা কি আড়ালেই থাকবেন? হেয়ার স্টাইলিস্টের মৃত্যুতে ফের উঠল প্রশ্ন

এই সিরিজে মিথিলার একমাত্র পোশাক শাড়ি। কিন্তু তিনি নিজের মতো করে স্টাইলিং করেছেন বলে জানালেন। মিথিলা ছাড়াও বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা আরিফিন শুভর অভিনয় এই সিরিজে দেখতে পাবেন দর্শক। মিথিলা জানালেন, আগামী মার্চ-এপ্রিলের মধ্যে দর্শক দেখতে পাবেন ‘কনট্র্যাক্ট’।