Ahana Dutta: প্রেম করার সব অপশন তো কেটে যাচ্ছে: অহনা দত্ত

Bengali Villians: TV9 বাংলায় চলছে বিশেষ সিরিজ় 'নায়ক নহি, খলনায়ক হুঁ ম্যায়'। এই সিরিজ় থেকে কিছুতেই বাদ রাখা যাবে না বেঙ্গল টিআরপি তালিকায় প্রথম স্থানে থাকা 'অনুরাগের ছোঁয়া' ধারাবাহিকের 'দুর্ধর্ষ দুশমন' মিশকাকে। তাই আজকের পর্বে অকপট 'মিশকা', থুড়ি অভিনেত্রী অহনা দত্ত। জানেন কি, এই খলনায়িকার চরিত্রটি করতে গিয়ে কোনও ছেলেকেই আর ইমপ্রেস করতে পারছেন না তিনি।

Ahana Dutta: প্রেম করার সব অপশন তো কেটে যাচ্ছে: অহনা দত্ত
অহনা দত্ত।
Follow Us:
| Updated on: Jul 08, 2023 | 7:20 PM

স্নেহা সেনগুপ্ত

প্রশ্ন: প্রথম সিরিয়াল ‘অনুরাগের ছোঁয়া’ই তো?

অহনা: আজ্ঞে, হ্যাঁ । এটাই আমার প্রথম সিরিয়াল।

প্রশ্ন: এর আগে তো নাচের রিয়্যালিটি শোয়ে অংশ নিয়েছিলেন প্রতিযোগী চ্যানেলে (জ়ি বাংলা)…

অহনা: একদমই ঠিক বলেছেন। ২০২১ সালে ‘ডান্স বাংলা ডান্স’-এ অংশগ্রহণ করেছিলাম। ওখানে সুযোগ পাওয়ার পরই আমার কাছে স্টার জলসা থেকে ফোন আসে। অনেক প্রজেক্টের জন্যই অডিশন দিয়েছিলাম। ‘অনুরাগের ছোঁয়া’র জন্য খলনায়িকা হিসেবে আমার প্রথম অডিশন ছিল। অনেকগুলো প্রজেক্টে লিড নায়িকা হিসেবেও সুযোগ এসেছিলাম। কিন্তু ‘অনুরাগের ছোঁয়া’তেই প্রথম কনফার্মড হয় আমার কাজটা। প্রথমত, চরিত্রটার সঙ্গে আমার চেহারা মানিয়ে গিয়েছিল এবং চ্যানেলও চাইছিল আমি এটাই করি। ৪ মাস পর আমার কাজ শুরু হয়।

প্রশ্ন: নাচের মঞ্চ থেকে উঠে এসেছেন মানে এটা ধরে নিতে হয় যে আপনার প্যাশন নাচই…

অহনা: একদমই তাই…

প্রশ্ন: সেই নাচ তো আর করতে পারছে না এখন…

অহনা: নায়িকার মধ্যেও কিন্তু প্রথমে নাচের ‘না’টাই আসে।

প্রশ্ন: কিন্তু আপনি তো খলনায়িকা?

অহনা: নায়িকা হওয়ার চেষ্টা করব।

প্রশ্ন: আপনি যে বললেন নায়িকা হওয়ার অফারও এসেছিল, একটু কি অপেক্ষা করা যেত না?

অহনা: আপনার প্রশ্ন একেবারেই ঠিক। আমি হয়তো সত্যিই অপেক্ষা করতে পারতাম। কিন্তু আমার মনে হয়েছিল ‘অনুরাগের ছোঁয়া’র মিশকা অন্যরকম। এই খলনায়িকার চরিত্রায়নে কিন্তু অনেকগুলো স্তর আছে। নায়িকারা সকলেই হিট। কিন্তু জুন আন্টির মতো খলনায়িকারা কিন্তু চিরকালই মনের মধ্যে থেকে যায়। এদের ভোলা কঠিন। আর আমার এটাও মনে হয় যে, নেতিবাচক চরিত্র করা ভীষণই কঠিন ব্যাপার। নিজেকে বিশ্বাস করাতে হয়, তুমি যেটা নও, সেটা তোমাকে হতে হবে… সে জন্যই আমার মনে হয়েছে মিশকা আমার কাছে একটা ‘ক্লাস’, একটা ‘সেশন’। এই চরিত্রটা করতে-করতেই আমি অভিনয় শিখছি।

প্রশ্ন: ‘জোকা’র ছবির বিখ্যাত খলনায়ক হিথ লেজার আত্মহত্যা করেছিলেন… ওই ‘খল’ চরিত্রকে নিজের মধ্যে ধারণ করার জন্যই… বিষয়টা থেকে বেরতে পারছিলেন না বলেই জীবন শেষ করার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি।

অহনা: আসলে যে কোনও চরিত্রে আমরা একটা অন্য মানুষ হয়ে উঠি। আর ব্যক্তিজীবনে আমরা নিজের মতো। ‘বাজ়িগর’-এ শাহরুখ খানকেও হয়তো নিজেকে বোঝাতে হয়েছিল। ডুয়ালিজ়ম ছিল চরিত্রটায়। চরিত্রের জন্য নিজেকে অনেককিছু বোঝাতে হয়। তাই নিজের গ্রুমিং প্রয়োজন।

প্রশ্ন: ‘মিশকা’ সকলের মনের মধ্যে একেবারে জ্বালা ধরিয়ে দিয়েছে… মানুষের কী-কী প্রতিক্রিয়া পেলেন এর জন্য? মারতে ছুটে এসেছে কেউ কখনও?

অহনা: আমার মনে হয়, এখনকার দর্শক ভীষণ বুদ্ধিমান। ভীষণ স্মার্ট এবং আমি যে এই মাচা শোগুলো করতে যাই, সেখানে গিয়ে দারুণ রেসপন্স পাই। এই জানুয়ারি থেকেই শো করছি। সেখানে মানুষের রেসপন্স এবং মিশকাকে নিয়ে তাঁদের ক্রেজ়টা ফিল করতে চাইছি। স্টেজে উঠে আমি নিজেই যখন জিজ্ঞেস করি, ‘ইচ্ছা করে না মিশকাকে চড় মারতে?’ সকলে কিন্তু হেসে বাহবাই জানায়। হয়তো সকলের এই ‘সুন্দরী খলনায়িকা’কেই ভাল লেগে গিয়েছে। আসলে আমাকে অনেকেই জিজ্ঞেস করেন, ভাল দেখতে হওয়া সত্ত্বেও কেন এমন বদমাইশের পার্ট করি।

প্রশ্ন: আপনি কী বলেন তখন?

অহনা: একটাই কথা। সব ভাল দেখতে মহিলাই যদি নায়িকার পার্ট করেন, তা হলে খলনায়িকারা কী করবেন বলুন?

প্রশ্ন: পরের সিরিয়ালেও কি স্টিরিওটিপিক্যাল খলনায়িকার রোলই করবেন?

অহনা: ওরকমভাবে তো ঠিক বলা যায় না। তবে খলনায়িকা থেকে নায়িকা হওয়ার চেষ্টা অবশ্যই করব।

প্রশ্ন: বাড়ির লোক কী বলছেন আপনার এই বদমায়েশি দেখে?

অহনা: ওরা তো ‘অ্যান্টি দীপা’ (‘অনুরাগের ছোঁয়া’র নায়িকা)।

প্রশ্ন: অহনা কি মিশকার মতো সত্য়িই তাঁর কোনও বন্ধুকে ম্যানিপুলেট করতে পারে?

অহনা: আমার মনে হয়, মিশকা আর অহনার মধ্যে পার্থক্যই হচ্ছে, মিশকা খুন করতে ভালবাসে আর অহনা অভিনয় করতে। দু’টো যদি মিশে যায়, তা হলে খুব চাপ হবে। ফলে মিশকা আর অহনাকে আলাদা রাখাই ভাল।

প্রশ্ন: অহনা কি কমিটেড?

অহনা: সে জানি না। তবে মিশকাকে দেখার পর ছেলেরা আর আমার সঙ্গে কমিটমেন্ট-এ যাবে না। কেউ আর অহনাকে চিনতেই পারছে না মিশকা হিট বলে। ভাবছে অহনাও মিশকার মতোই শয়তান।

প্রশ্ন: এই ব্যাপারটা ভাল লাগছে?

অহনা: (হো হো করে হাসি) এটা কি ভাল লাগতে পারে বলুন তো। প্রেম করার সব অপশন তো কেটে যাচ্ছে এই কারণেই…