Bengali film: হিমাচলের ছোট শহর থেকে ‘অন্তর্ধান’ হল মেয়ে, তাকে কি খুঁজে পাবেন পরম-তনুশ্রী?

Bengali Film: পুজোয় বাঙালি কতটা হলমুখী হয়েছে সে হিসেব অবশ্য দেবে বক্স অফিস। কিন্তু প্রযোজকরা ফের ছবি রিলিজ করার ঝুঁকি নিচ্ছেন, তা এক কথায় স্পষ্ট।

Bengali film: হিমাচলের ছোট শহর থেকে ‘অন্তর্ধান’ হল মেয়ে, তাকে কি খুঁজে পাবেন পরম-তনুশ্রী?
ছবির পোস্টারে পরমব্রত, তনুশ্রী।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 17, 2021 | 12:57 PM

দুর্গাপুজোতে এক সময় একের পর এক বাংলা ছবি মুক্তি পেত। পুজো রিলিজ নিয়ে টলিউড ইন্ডাস্ট্রিতে চাপানোতরও চলত। দুর্গা পুজো বড় ব্যবসার সময়। পুজোর দিনে সিনেমা দেখতে যাওয়া বাঙালির সংখ্যা নেহাত কম ছিল না। গত বছর করোনার দাপটে ছবিটা একেবারে আলাদা ছিল। এ বছর সে ছবির বদল হয়েছে কিছুটা। মুক্তি পেয়েছে পাঁচটি বাংলা ছবি।

পুজোয় বাঙালি কতটা হলমুখী হয়েছে সে হিসেব অবশ্য দেবে বক্স অফিস। কিন্তু প্রযোজকরা ফের ছবি রিলিজ করার ঝুঁকি নিচ্ছেন, তা এক কথায় স্পষ্ট। বহুদিন ধরে তৈরি হয়ে থাকা বেশ কিছু ছবি ধীরে ধীরে মুক্তি পেতে চলেছে। ঠিক যেমন পরিচালক অরিন্দম ভট্টাচার্যের ‘অন্তর্ধান’।

রবিবার মুক্তি পেল এই ছবির পোস্টার। এ প্রসঙ্গে অরিন্দম বললেন, “বহু প্রতীক্ষার পর ১০ ডিসেম্বর, ২০২১ অন্তর্ধান রিলিজ হতে চলেছে। অরিজিনালি এই ছবি রিলিজ হওয়ার কথা ছিল ২০২০, এপ্রিলে। কিন্তু প্যানডেমিকের জন্য পিছিয়ে যায়। অবশেষে আমরা দেখতে পাব হিমাচলের বুকে শুটিং হওয়া এই ছবি।”

এই ছবিতে পরমব্রত চট্টোপাধ্যায়, তনুশ্রী চক্রবর্তী, মমতা শংকর, রজতাভ দত্ত, নীল সুজন মুখোপাধ্যায়, হর্ষ ছায়ার মতো শিল্পীরা অভিনয় করেছেন। একটি মেয়েকে নিয়ে অন্তর্ধানের গল্প। একটি ছোট্ট মেয়ে হিমাচলের বুকে একটি ছোট্ট শহর কসৌলি থেকে হারিয়ে যায়। শেষ পর্যন্ত কি তাকে খুঁজে পাওয়া যাবে? রজতাভ একজন পুলিশ অফিসারের ভূমিকায় অভিনয় করেছেন।

অরিন্দম আরও বলেন, “পরম, তনুশ্রী, রজতাভর সঙ্গে শুটিং করার মজা আলাদা। ছবির থিম সিরিয়াস হলেও আমরা মজা করেছিলাম শুটিংয়ে। সেটে খুনসুটি তো হতই। আরও বেশি মজা ছিল যখন শুটিং শেষে রাতে আড্ডা দিতাম, বন ফায়ারে বসতাম, এটা অসাধারণ অভিজ্ঞতা। রজতাভ বলেছিলেন, বহুদিন পরে আমরা একসঙ্গে আড্ডা দিতে পারছি।”

অনেকদিন পরে তনুশ্রীর ছবি মুক্তি পাবে। গত বিধানসভা নির্বাচনে প্রথম সক্রিয় রাজনীতির ময়দানে পা দেন তনুশ্রী। বিজেপির টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন। ভোট মিটে যাওয়ার পর আর তেমন রাজনৈতিক কর্মসূচীতে তাঁকে যোগ দিতে দেখা যাচ্ছে না। তা হলে কি রাজনীতিতে আপাতত ইতি? ফের অভিনয়ে মন দেবেন তিনি? না! রাজনৈতিক কেরিয়ার নিয়ে এখনও পর্যন্ত প্রকাশ্যে আলাদা করে কোনও মন্তব্য করেননি তিনি।

অন্যদিকে কেরিয়ারের এই পর্যায় এসে ছবি তৈরি ও চরিত্র বাছাইয়ের ব্যাপারে পরমব্রত সিলেক্টিভ, তা হয়তো নয়। তাঁর কেরিয়ার গ্রাফ দেখলেই বোঝা যাবে, প্রথম থেকেই অন্য ধরনের কাজের প্রতি আগ্রহ ছিল তাঁর। সে কারণেই বড় বাজেট বা নামী পরিচালকের থেকেও চিত্রনাট্য, নিজের চরিত্র তাঁর কাছে ছবি বাছাইয়ের পর্বে অনেক বেশি গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন, Taapsee Pannu: কার মেসেজ পেয়ে আনন্দিত, অনুপ্রাণিত হলেন তাপসী?