Exclusive: একেনবাবুর শুটে এবার ‘সোনার কেল্লা’, সত্যজিৎ রায়ই বড় চ্যালেঞ্জ পরিচালকের কাছে…

Joydeep Mukherjee: সত্যজিৎ রায়ের কালজয়ী ছবি 'সোনার কেল্লা' একই প্রেক্ষাপটে তৈরি, তাই প্রত্যেক দর্শকই আশা করবেন, এই ছবিটাও সেই মাত্রায় পৌঁছবে বা নতুনত্বের ছোঁয়া থাকবে। সেটাই এক্ষেত্রে সবথেকে বড় চ্যালেঞ্জ।"

Exclusive: একেনবাবুর শুটে এবার 'সোনার কেল্লা', সত্যজিৎ রায়ই বড় চ্যালেঞ্জ পরিচালকের কাছে...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 02, 2022 | 10:42 AM

জয়িতা চন্দ্র

ফেলুদা-তোপসে-লালমোহনবাবু… বাঙালির সর্বকালের প্রিয় এই ‘ত্রয়ী’ রাজস্থান সফরে গিয়েছিল শীতকালে। আর সেই ‘সোনার কেল্লা’ অভিযানই এবার চিন্তার কারণ আর এক গোয়েন্দা ছবির পরিচালকের। পয়লা ডিসেম্বর শুরু হচ্ছে যে একেন সিরিজ়ের দ্বিতীয় ছবির শুটিং, সেই ছবিতেও দেখা যাবে বাঙালির চিরকালীন নস্ট্য়ালজিয়া ‘সোনার কেল্লা’। সত্য়জিতের সেই অমর সৃষ্টি ‘সোনার কেল্লা’র নাম শুনলেই বাংলা ছবির দর্শকের মনে সবার আগে জায়গা করে নেয় পরিচিত কিছু ফ্রেম। সেই সোনার কেল্লা, জয়সলমীর বা রাজস্থানেই এবার গোয়েন্দা একেনের রহস্য উন্মোচনের পালা। তাই পরিচালক জয়দীপ মুখোপাধ্যায়ের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ বাঙালির সেই নস্ট্য়ালজিয়া: ‘সোনার কেল্লা’। TV9 বাংলার কাছে সে প্রসঙ্গে মুখ খুললেন পরিচালক।

একেনবাবুর কাহিনির পটভূমি এবার রুদ্ধশ্বাস রাজস্থান। ‘The একেন’-এর দ্বিতীয় পর্বে এবার ছড়িয়ে-ছিটিয়ে রাজস্থান। ইতিমধ্যে হয়ে গিয়েছে রেইকির কাজ। পরিচালক জয়দীপ মুখোপাধ্যায়ের কথায়, “জায়গাটা যেহেতু জয়সলমীর এবং গল্প যেহেতু রাজস্থানের প্রেক্ষাপটে, খুব স্বাভাবিক যে প্রত্যেক বাঙালি দর্শকেরই একটা প্রত্যাশা থাকবে যে, একটু ভিন্ন স্বাদের কিছু দেখতে পাবেন। যেহেতু এর আগে সত্যজিৎ রায়ের কালজয়ী ছবি ‘সোনার কেল্লা’ একই প্রেক্ষাপটে তৈরি, তাই প্রত্যেক দর্শকই আশা করবেন, এই ছবিটাও সেই মাত্রায় পৌঁছবে বা নতুনত্বের ছোঁয়া থাকবে। সেটাই এক্ষেত্রে সবথেকে বড় চ্যালেঞ্জ।”

জয়দীপ আরও বলেন, “দর্শককে খুশি করার বা আনন্দ দেওয়ার দায়িত্বটা তো রয়েছেই। সেটাকে নিয়েই এখন ভাবনাচিন্তা চলছে। যদিও এক্ষেত্রে দু’টি গল্পের (সোনার কেল্লা ও The একেন-২) পটভূমি একেবারেই আলাদা। সেক্ষেত্রেও চেষ্টাটা এটাই থাকবে যাতে একেন দেখেও মানুষ বলেন, ‘বাহ এই একেনটাও ভাল হয়েছে।’ কোনও তুলনার প্রশ্ন-ই নেই। তবে এটাও যাতে দর্শক উপভোগ করেন, সেটাই গুরুদায়িত্ব। তা-ই আমরা চেষ্টা করেছি গল্পটাকে যতটা সম্ভব জোরালো করে তোলার।” কাস্টের ক্ষেত্রেও তাঁরা বিষয়টা মাথায় রেখেছেন বলে জানিয়েছেন জয়দীপ। তিনি জানিয়েছেন, যেহেতু ইতিমধ্যেই একটা বড় অংশর রেইকি করা হয়ে গিয়েছে, তাই বেশ কিছু ভাল-ভাল লোকেশনের তালিকা ইতিমধ্যেই তৈরি। শুধুমাত্র ‘সোনার কেল্লা’ই নয়, জয়সলমীরের আরও বহু জায়গাই এবারে দেখা যাবে বড়পর্দায় একেনবাবুর হাত ধরে। জয়দীপের কথায়, “যা আগে কোনও ছবিতে দেখানো হয়নি।”

তবে একেনবাবু অনির্বাণ চক্রবর্তীর আরও একটা পরিচয়ও আছে। ওটিটি-র সৌজন্য়ে তিনি দর্শকদের চোখে প্রথমে জটায়ু, পরে একেনবাবু। ফলে জটায়ুর ইমেজ ভেঙে তাঁকে একেন করে তোলাটা কতটা চ্যালেঞ্জের? পরিচালকের কথায়, “আসলে জটায়ুরূপী অনির্বাণের লুকটার আগেই একেনের লুকের সঙ্গে দর্শকের সম্পর্ক তৈরি হয়ে গিয়েছে। ফেলুদার জটায়ুর থেকেও (অনির্বাণের লুক প্রসঙ্গে) একেনকেই দর্শক বেশি ভালবেসেছেন বলে আমার বিশ্বাস। সেই কারণেই একেনের এতটা জনপ্রিয়তা। তাই-ই তো এটা একেনের আট নম্বর গল্প। এর আগে একটি ছবি-সহ ওটিটিতে ছ’টা সিজ়ন হয়ে গিয়েছে একেনবাবুর। তা-ই কোথাও গিয়ে চাপটা কিছুটা হলেও কম।”