‘প্রতিশ্রুতিই সার, টেকনিশিয়ানদের মাত্র ৩০% টাকা দেওয়া হয়েছে’, আবারও ক্ষোভ উগরে দিল ফেডারেশন

ইন্ডাস্ট্রি সচল রাখতে শুট ফ্রম হোম চালাতে চাইছে প্রোডিউসারস গিল্ড অন্যদিকে বাড়ি থেকে শুটে একেবারে সায় নেই ফেডারেশনের। এ দিন সকালে সাংবাদিক সম্মেলনে প্রোডিউসার গিল্ডের তরফে এক বিবৃতিতে জানান হয়েছিল, বাড়ি থেকেও যদি শুটিং করতে দেওয়া না হয় তবে শোচনীয় অবস্থা হবে ইন্ডাস্ট্রির।

'প্রতিশ্রুতিই সার, টেকনিশিয়ানদের মাত্র ৩০% টাকা দেওয়া হয়েছে', আবারও ক্ষোভ উগরে দিল ফেডারেশন
-প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2021 | 10:45 PM

টলিপাড়ার সব বিতর্ক আর চর্চার কেন্দ্রে এখন ‘শুট ফ্রম হোম’। এবং সেই বিতর্কের জল কতদূর গড়ায়, সেটা জানার অপেক্ষাতেই এখন ইন্ডাস্ট্রি থেকে সাধারণ। রবিবার সকালেই এ নিয়ে সাংবাদিক সম্মেলন করেছে প্রোডিউসারস গিল্ড। রবিবার বিকেলে নিজেদের মধ্যে মিটিং ডাকে সিনে ফেডারেশন। সেই জরুরি বৈঠকের গুগল মিটে হাজির ছিল Tv9 বাংলা।

ইন্ডাস্ট্রি সচল রাখতে শুট ফ্রম হোম চালাতে চাইছে প্রোডিউসারস গিল্ড অন্যদিকে বাড়ি থেকে শুটে একেবারে সায় নেই ফেডারেশনের। এ দিন সকালে সাংবাদিক সম্মেলনে প্রোডিউসার গিল্ডের তরফে এক বিবৃতিতে জানান হয়েছিল, বাড়ি থেকেও যদি শুটিং করতে দেওয়া না হয় তবে শোচনীয় অবস্থা হবে ইন্ডাস্ট্রির।

রবিবার বিকেলেও বাড়ি থেকে শুটিং চালানোর বিপরীতে নিজেদের অবস্থান প্রায় স্পষ্ট জানিয়ে ফেডারেশনের সভাপতি স্বরূপ বিশ্বাস বলেন,” বাড়ি থেকে শুটিং করার ফলে প্রোডাকশনের মান পড়ে যাচ্ছে। একই সঙ্গে ভীষণ ভাবে বঞ্চিত হচ্ছেন টেকনিশিয়ানরা।”

shooting

প্রতীকী ছবি।

তবে টেকনিশিয়ানদের এই বঞ্চিত হওয়ার অভিযোগই মানতে নারাজ প্রযোজকরা। তাঁদের সাফ বক্তব্য, টেকনিশিয়ানদের বাদ দিয়ে কোনও ভাবেই কাজ করতে চান না তাঁরা। যে সব কলাকুশলী এই মুহূর্তে কাজ করতে পারছেন না তাঁদের আগের বারের মতো প্রাপ্য সাম্মানিকও দেওয়ার কথাও ঘোষণা করা হয় তাঁদের তরফে। যদিও স্বরূপ বিশ্বাসের পাল্টা বলেন, “গত বছর শুটিং বন্ধ থাকাকালীন টেকনিশিয়ানদের যে আর্থিক সাহায্যের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল তার মাত্র ৩০ শতাংশ দেওয়া হয়েছে। কীভাবে ফেডারেশনকে অন্ধকারে রেখে শুটিং করতে পারেন প্রোডিউসাররা?” তাঁর বিস্ফোরক অভিযোগ, ইন্ডাস্ট্রিতে বাজে ভাবে ট্রিট করা হয় টেকনিশিয়ানদের। তাঁদেরকে যে খাবার দেওয়া হয় তা খাবার অযোগ্য।

আরও পড়ুন-‘সামিল হোন টেকনিশিয়ানরাও, নিয়মের হাঁসফাঁসে শুটিং বন্ধ রাখলে ইন্ডাস্ট্রিটা যে মরে যাবে…’

প্রসঙ্গত, এর আগেই বাড়ি থেকে শুট চালানোর কারণে কয়েকজন প্রযোজককে চিঠি পাঠিয়েছিল ফেডারেশন। সেই চিঠির ভাষা নিয়েও আপত্তি জানিয়েছিলেন প্রযোজক স্নেহাশিস চক্রবর্তী। Tv9 বাংলাকে তিনি বলেছিলেন, “আমি আমার চিঠিতে সাফ লিখেছি, ফেডারেশনের চিঠির ভাষা আমার পছন্দ হয়নি। যে ভাষায় আমাকে চিঠিতে লিখেছে, সেটার প্রতিবাদ করেছি”। এ প্রসঙ্গে স্বরূপ বাবু এ দিন বলেন, “কোনও আক্রমণাত্মক চিঠি দেওয়া হয়নি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ অনুসারে ইমারজেন্সি সার্ভিস ছাড়া কেউ বাড়ির বাইরে বেরোতে পারবেন না। সেই নির্দেশ অমান্য করে  একজন আর্টিস্ট আর একজন আর্টিস্টের বাড়িতে গিয়ে কীভাবে শুট করতে পারেন?”

আরও পড়ুন-বাড়িতেই চলছে শুটিং, চিঠি পাঠাল ফেডারেশন; পাল্টা জবাব প্রযোজকদের

টলিপাড়ার অন্দরের খবর, একটি নির্দিষ্ট চ্যানেলের দু’টি ধারাবাহিকের শুট নাকি কার্যত লকডাউনের সময়েও হয়েছে বাইরে। সে বিষয়ে স্বরূপ বিশ্বাসের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, “এ ব্যাপারে তাঁর কাছে কোনও রকম তথ্য ছিল না। যদি তাই-ই হয়, সেক্ষেত্রে কে বা কারা করেছে খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে তাঁরা একটি কোর কমিটি গঠন করেছেন, মিটিংয়ের পর চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।”

সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী সোমবার সাংবাদিক বৈঠক ডাকতে চলেছে আর্টিস্ট ফোরাম। অন্যদিকে নিজেদের মধ্যে এক বৈঠকে বসবে ফেডারেশন।