Abantika Biswas: ‘পরিচালনায় মন দিয়েছি বলে অভিনয় থেকে মুখ ফেরাইনি’, অকপট বললেন ‘রসগোল্লা’খ্যাত অভিনেত্রী অবন্তিকা

Magic: পরিচালনাতে মন দিয়েছেন 'রসগোল্লা'খ্যাত অভিনেত্রী অবন্তিকা বিশ্বাস। মহালয়ার দিন মুক্তি পেয়েছে তাঁর পরিচালিত ছবি 'ম্য়াজিক'।

Abantika Biswas: 'পরিচালনায় মন দিয়েছি বলে অভিনয় থেকে মুখ ফেরাইনি', অকপট বললেন 'রসগোল্লা'খ্যাত অভিনেত্রী অবন্তিকা
অবন্তিকা বিশ্বাস।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2022 | 7:15 AM

পাভেল পরিচালিত প্রথম ছবির নাম ছিল ‘রসগোল্লা’। সেটি বাংলা ভাষায় তৈরি হয়েছিল বছর খানেক আগে। রসগোল্লা আবিষ্কারের কাহিনি নিয়ে তৈরি হয়েছিল চিত্রনাট্য। সেটি ছিল কৌশিক গঙ্গোপাধ্য়ায়, চূর্ণী গঙ্গোপাধ্যায়ের একমাত্র সন্তান উজান গঙ্গোপাধ্যায়ের অভিনয়ে অভিষেক। উজানকে দেখা গিয়েছিল রসগোল্লার আবিষ্কর্তা নবীনচন্দ্র দাসের চরিত্রে। সেই ছবিতেই নায়িকা, তথা নবীনচন্দ্রের স্ত্রী ক্ষীরোদমণির চরিত্রে অভিনয় করেছিলেন অবন্তিকা বিশ্বাস। সেটি তাঁরও নায়িকা হিসেবে বড় পর্দায় অভিষেক। ছবি মুক্তি পাওয়ার পর লেখাপড়ার মধ্যে আরও বেশি ডুবে যান অবন্তিকা। পাশাপাশি চর্চা চালিয়ে যায় অভিনয়, ছবি নির্মাণ নিয়ে। তিনি পরিচালনাতে মন দিয়েছেন। মহালয়ার দিন মুক্তি পেয়েছে তাঁর পরিচালিত ‘ম্যাজিক’ ছবিটি। ছবি পরিচালনা ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে TV9 বাংলাকে কী বললেন অবন্তিকা?

কীভাবে শুরু হয় ম্যাজিক নিয়ে অবন্তিকার কাজ? TV9 বাংলাকে অবন্তিকা বলেছেন:

“‘ম্যাজিক’ আসলে সায়ক আমানের লেখা একটি গল্প থেকে অবলম্বন করে তৈরি। আমি সায়কদার ভীষণ বড় ভক্ত এবং এটি আমার খুবই প্রিয় একটি গল্প। ৫ মাস আগেই ‘মিডনাইট হরর স্টেশন’-এ অডিয়ো স্টোরি হিসেবে রিলিজ় করে সেটি। হরর স্টেশনের সব গল্প আমি শুনি। সায়কদার সঙ্গে কথা বলতে গিয়েছিলাম সম্পূর্ণ অন্য বিষয়ে। ওঁর টিমেই আমি ভয়েস ওভার আর্টিস্ট হিসেবে কাজ করি। বাংলাদেশের টেলি নাটকের প্যাটার্নে কাজ করতে চেয়েছিলাম। সেই বিষয়টিও জানাই। তিনি নিজেই বলেন কাজটার সঙ্গে তিনিও যুক্ত থাকবেন। সেটা ছিল আমার কাছে আশীর্বাদের মতো। সায়কদাই ম্যাজিক গল্পটা নিয়ে কাজ করার উৎসাহ দেন আমাকে। তারপর কাজটা শুরু করি। গল্প থেকে চিত্রনাট্য় তৈরি করি আমরা। ইছাপুরের দক্ষিণ হাসিয়া গ্রামে শুটিং করতে গিয়েছিলাম আমরা। শুটিংয়ের সময় গ্রামের মানুষের সহযোগিতা পেয়েছি প্রচুর। না হলে ‘ম্যাজিক’ তৈরি করা সম্ভবই হত না। টিমের প্রত্যেক সদস্য, প্রত্যেক অভিনেতার কাছে সহযোগিতা পেয়েছি। আমাদের কাজ করতে কোনও অসুবিধা হয়নি। মহালয়ায় আমাদের ছবিটা ইউটিউবে মুক্তি পেয়েছে। এখনও পর্যন্ত ১৭,০০০-এরও বেশি লোক দেখে নিয়েছে। ভিউজ় এবং রিভিউজ় নিয়ে আমরা সত্যিই ভীষণ আপ্লুত। একজন পরিচালক হিসেবে এই ভালবাসাটাই আরও ভাল কাজ করার শক্তি দেয়।”

তা হলে কী কেবলই পরিচালনা করবেন অবন্তিকা? পর্দার ‘ক্ষীরোদমণি’কে কি আর কোনও চরিত্রেই পাওয়া যাবে না?

এ বিষয়ে অবন্তিকা বলেছেন, “অভিনয় করব না, এরকম কোনও কথা নেই। আমার পরিচালনা দেওয়ার পরিকল্পনা অনেক বছরের। দিনে-দিনে নিজেকে আরও উন্নত করার চেষ্টা করছি। অভিনয় নিশ্চয়ই করব। সেই সঙ্গে নির্দেশনার কাজটাও চালিয়ে যেতে চাই। আমি কিন্তু বেশ কিছু প্রজেক্টে কাজও করেছি।”