New Bengali Film: পরমব্রত, লীনা, সুদেষ্ণাদের সহকারী হিসেবে কাজ করার পর নিজের ছবি তৈরি বাঙালি এই পরিচালকের

Dikshita Das: ৬ বছর কাজ শিখেছেন তাঁদের কাছে। এবার নিজের ছবি তৈরি করলেন বাঙালি পরিচালক দীক্ষিতা দাস।

New Bengali Film: পরমব্রত, লীনা, সুদেষ্ণাদের সহকারী হিসেবে কাজ করার পর নিজের ছবি তৈরি বাঙালি এই পরিচালকের
টলিপাড়ায় নতুন পরিচালক দীক্ষিতা দাস।
Follow Us:
| Updated on: Jul 18, 2022 | 8:45 PM

স্নেহা সেনগুপ্ত

পরমব্রত চট্টোপাধ্যায়, লীনা গঙ্গোপাধ্যায়, শৈবাল বন্দ্যোপাধ্যায়, সুদেষ্ণা রায়, অভিজিৎ গুহর সঙ্গে কাজ করেছেন সহকারী হিসেবে। ৬ বছর কাজ শিখেছেন তাঁদের কাছে। এবার নিজের ছবি তৈরি করলেন বাঙালি পরিচালক দীক্ষিতা দাস। তৈরি করলেন স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘প্রমিস’। ভ্যালেন্টাইনস ডে-এর প্রেক্ষাপটকে ঘিরে তৈরি হয়েছে ছবির গল্প। রয়েছে বাবা-মেয়ের সম্পর্কের মিষ্টি রসায়ন। গল্পের ভিতর গল্প, অর্থাৎ ‘ফ্রেম ন্যারেটিভ’। ছবিতে বাবার চরিত্রে অভিনয় করেছেন সব্যসাচী চক্রবর্তী। তিনিই বাবার চরিত্রে। ২০১৮ সালে ‘বেনুদা’, অর্থাৎ সব্যসাচীর অংশটি শুট করেছিলেন দীক্ষিতা। নায়ক-নায়িকার চরিত্রে অভিনয় করেছেন উদিতা দাস ও বিপ্লব কেশরী মোহান্তি। ছবিটি প্রেমের। ২৭ জুলাই ছবির মুক্তি।

সব্যসাচী চক্রবর্তী।

দীক্ষিতা TV9 বাংলাকে জানিয়েছেন, উদিতার চরিত্রটির নাম জয়িতা। তাঁর বাবা উদয়, অর্থাৎ যে চরিত্রে অভিনয় করেছেন সব্যসাচী চক্রবর্তী। দীক্ষিতা বলেছেন, “মেয়ে লং ডিসট্যান্স রিলেশনশিপে জর্জরিত হয়ে বাবার কাছে আসে। যে দিনটার গল্প বলা হচ্ছে, সেই দিনটা ভ্যালেন্টাইনস ডে। নীল (বিপ্লব) ও জয়িতার মধ্যে সম্পর্ক। লং ডিসট্যান্সে রয়েছে বলে একে-অপরকে সময় দিতে পারে না একদমই। অনেকগুলো বছর আগে জয়িতা তার মাকেও হারিয়েছে। বাবা উদয়ই তাঁর একমাত্র আশ্রয়, একমাত্র বন্ধু। ফলে মেয়েকে তিনিই বোঝাতে শুরু করেন। একটি গল্প বলেন মেয়েকে। সেটাই আমাদের ছবির ফ্রেম ন্যারেটিভ।”

উদিতা ও বিপ্লব।

ছবির শুটিং হয়েছে ২০১৮ সালে। ভ্যালেন্টাইনস ডে-কে কেন্দ্র করে তৈরি হয় ছবি। কিন্তু প্রেমদিবসে মুক্তি পায়নি ছবিটি। কারণ করোনা। অনেকদিন শুটিং বন্ধ ছিল। ২০১৮ সালে কিছুটা অংশ শুটিং করে, ২০১৯ সালে শুটিং হয় বাকি ছবির। ছবির শুটিং হয়েছে কলকাতায়। গানের শুটিং হয়েছে মেঘালয়ে। গান গেয়েছেন অভিলাশ মোহান্তি ও বাগমি দেব ভট্টাচার্য। বিজিএম ও প্রোগ্রামিং করেছেন আশু চক্রবর্তী।

শুটিংয়ে দীক্ষিতা…

ছবির সিনেম্যাটোগ্রাফার রক্তিম মণ্ডল ও রণিত বিশ্বাস। সাউন্ড ইঞ্জিনিয়র সৌমেন পাল। ছবিকে ঘিরে অনেক প্রত্যাশা তৈরি হয়েছে দীক্ষিতার মনে। এই স্বল্প দৈর্ঘ্যের ছবিটি তৈরি করে ফিচার ছবি পরিচালনা করবেন দীক্ষিতা। ভাবনাচিন্তাও শুরু করে দিয়েছেন তিনি।