Weight Loss In Summer: এই অসহ্যকর গরমের মধ্যে ৭ দিনে ৫ কিলো পর্যন্ত ওজন কমাতে পারেন, কীভাবে জানেন?

Weight Loss Tips: তাপমাত্রা ৪০ ডিগ্রি পেরোলেও আপনাকে অতিরিক্ত মেদ ঝরাতেই হবে। এই গরমেই যে আপনি দ্রুত ওজন কমাতে পারবেন, তা কি জানেন? মেদ ঝরাতে গেলে একটু কসরত করতে হয়। যেমন নিয়ম মেনে খাবার খেতে হয়, তেমনই শরীরচর্চাও জরুরি।

Weight Loss In Summer: এই অসহ্যকর গরমের মধ্যে ৭ দিনে ৫ কিলো পর্যন্ত ওজন কমাতে পারেন, কীভাবে জানেন?
Follow Us:
| Updated on: Apr 22, 2024 | 12:53 PM

তাপমাত্রা ৪০ ডিগ্রি পেরোলেও আপনাকে অতিরিক্ত মেদ ঝরাতেই হবে। এই গরমেই যে আপনি দ্রুত ওজন কমাতে পারবেন, তা কি জানেন? মেদ ঝরাতে গেলে একটু কসরত করতে হয়। যেমন নিয়ম মেনে খাবার খেতে হয়, তেমনই শরীরচর্চাও জরুরি। অন্যদিকে, এই প্রচণ্ড গরমে শরীরকে ঠান্ডা ও হাইড্রেটেড রাখা জরুরি। এই অসহ্যকর গরমে ওজন কমানো আরও কীভাবে সহজ হয়ে উঠবে? চলুন জেনে নেওয়া যাক।

খাওয়া-দাওয়া: গরমে হালকা খাবারই স্বাস্থ্যের জন্য উপকারী। টক দই, টক ডাল, তরমুজ, শসা, ডাবের জলের মতো খাবারগুলো শরীরকে হাইড্রেটেড রাখে। পাশাপাশি এই ধরনের খাবারগুলো ওজন কমাতেও সহায়ক। গরমকালে তেল-মশলাদার খাবার শরীরের তাপমাত্রা বাড়িয়ে তোলে, সঙ্গে ওজনও। তাই হালকা খাবার খেয়েই শরীরকে ফিট রাখুন।

কম খাবার খান: গরমে খিদে কমে যায়। খাবার খাওয়ার ইচ্ছে থাকে না। তাই মুখরোচক খাবার খাওয়া থেকেও দূরে থাকেন। নিজেকে যত তেল-মশলাদার খাবার থেকে দূরে রাখবেন, ওজন কমানো তত সহজ হয়।

এই খবরটিও পড়ুন

প্রচুর পরিমাণে জল খান: এই মারাত্মক গরমে শরীরকে হাইড্রেটেড রাখা ভীষণ দরকার। আর শরীর হাইড্রেটেড থাকলে ওজন কমানোও সহজ হয়। প্রচুর পরিমাণে জল খেলে, পেট ভর্তি হয়ে যায়। তখন অন্য খাবার খাওয়ার ইচ্ছেও কমে যায়। জলের পাশাপাশি শরবত, ডাবের জল খেলেও শরীর ফিট থাকে এবং ওজন কমে।

দিনভর সক্রিয় থাকা যায়: শীতকালে অলসতা ঘিরে ধরে। কাজ করার এনার্জি পাওয়া যায় না। কিন্তু গরমকালে বেশিক্ষণ সক্রিয় থাকা যায়। রোদের জন্য মর্নিং ওয়াকে যান না অনেকেই। তবে, রাতে ওয়ার্ক আউট করেন। আর ওজন কমানোর জন্য শরীরচর্চা করা জরুরি। যদিও দিনের শুরুতে যোগব্যায়াম করা বেশি ভাল।

মেজাজ ভাল থাকে: গরম বিরক্তিকর হলেও এই মরশুমে মন ভাল থাকে। সূর্যের আলো দেহে সেরোটোনিনের মাত্রা বাড়িয়ে দেয়। এটি হল ‘হ্যাপি হরমোন’। পাশাপাশি দেহে ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করে। এতে দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে এবং মেজাজ উন্নত হয়। আর মানসিক চাপ কমিয়ে মনকে ভাল রাখলে ওজন কমানো আরও সহজ হয়।