Cancer Warning Signs: এই ৫ উপসর্গ দেখা দিলেই বুঝবেন শরীরে ক্যানসার বাসা বাধছে! সাবধান না হলে বিপদ

Cancer Warning Signs: এই ৫ উপসর্গ দেখা দিলেই বুঝবেন শরীরে ক্যানসার বাসা বাধছে! সাবধান না হলে বিপদ

কিছু সাধারণ উপসর্গ আছে যা দেখে খুব সহজেই বুঝবেন আপনার শরীরে কর্কট রোগের শিকার হয়েছেন। যত তাড়াতাড়ি ক্যানসারের উপস্থিতি ধরা পড়ে, চিকিত্‍সার পদ্ধতিতে তত বেশি সাড়া মেলে।

TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jan 16, 2022 | 3:42 PM

ক্যানসার (Cancer) আধুনিক যুগের একমাত্র মারণরোগ নয়। আমেরিকান ক্যানসার সোসাইটির (American Cancer Society)মতে, বহু প্রাচীনকাল থেকেই মানুষ ও অন্যান্য প্রাণীর কর্কট হয়েছে। জীবাশ্মকৃত হাড়ের টিউমার (bone tumours), প্রাচীন মিশরের মানব মমি এবং প্রাচীন পাণ্ডুলিপির মধ্যে ক্যানসারে কিছু প্রাচীন প্রমাণ পাওয়া গিয়েছে। কিছু ভ্রান্ত লাইফস্টাইল ক্য়ানসার কোষের সৃষ্টি করে এমন কার্সিনোজেন হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়। তবে এটি ছাড়াও, একজনকে অবশ্যই বুঝতে হবে যে বর্তমানে আমাদের কাছে ক্যানসারের সূত্রপাতকে খুব তাড়াতাড়ি ধরার জন্য পরীক্ষা এবং সরঞ্জাম রয়েছে। কিছু সাধারণ উপসর্গ আছে যা দেখে খুব সহজেই বুঝবেন আপনার শরীরে কর্কট রোগের শিকার হয়েছেন। যত তাড়াতাড়ি ক্যানসারের উপস্থিতি ধরা পড়ে, চিকিত্‍সার পদ্ধতিতে তত বেশি সাড়া মেলে। নিরাপদ থাকার জন্য, ক্যান্সারের এই পাঁচটি লক্ষণ এবং উপসর্গ (signs and symptoms) দেখা দিলে অবশ্যই আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

দ্রুত ওজন হ্রাস:

ক্যানসার আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ওজন হ্রাস সাধারণ উপসর্গ। এটি রোগের প্রথম দৃশ্যমান লক্ষণ হতে পারে। Cancer.net (ইউএসএ) বলছে যে ৪০ শতাংশ মানুষ জানিয়েছেন যে তাদের দ্রুত ওজন কমেছে। আর তার পরই তাদের প্রথম ক্যানসার ধরা পড়ে। চিকিত্সকরা “ক্যাচেক্সিয়া” নামক একটি ওজন হ্রাস সিনড্রোমকে উল্লেখ করেন। যার ফলে বিপাক বৃদ্ধি, হাড়ের পেশী হ্রাস, ক্লান্তি, ক্ষুধা হ্রাস এবং জীবনের মান হ্রাস থেকে সনাক্ত করা হয়।

ক্লান্তিবোধ

জনস হপকিন্স মেডিসিনের প্রতিবেদনে বলা হয়েছে যে লুকোনো ক্যানসারের কারণে ক্লান্তি আদতে সারাদিনের কাজ বা খেলার পরে আপনার যে অনুভূতি হয়, তার মতো নয়। চরম ক্লান্তি যা বিশ্রাম নিলেও ভাল হয় না, তেমনটা হলে ক্যানসারের প্রাথমিক লক্ষণ হিসেবে ধরে নেওয়া হয়। ক্যানসার রিসার্চ ইউকে নামক একটি দাতব্য সংস্থার মতে, সকালে ঘুম থেকে উঠতে অসুবিধা হওয়া প্রায়শই ক্লান্তির লক্ষণ। ক্যানসার আপনার শরীরের পুষ্টিগুলিকে বৃদ্ধি এবং অগ্রসর হওয়ার জন্য ব্যবহার করে। তাই সেই পুষ্টিগুলি আপনার শরীর আর পূরণ করছে না। এই “পুষ্টি চুরি” আপনাকে অত্যন্ত ক্লান্ত বোধ করতে পারে। কিন্তু আপনি ক্লান্ত হয়ে পড়েছেন তার মানে এই নয় যে আপনার ক্যানসার হয়েছে। ক্লান্তির অনেকগুলি অন্তর্নিহিত কারণ রয়েছে, যার মধ্যে অনেকগুলি ক্যানসার-সম্পর্কিত নয়। যদি আপনার লক্ষণগুলি আপনার জীবনযাত্রার মানকে প্রভাবিত করার জন্য যথেষ্ট গুরুতর হয় তবে আপনার ডাক্তারের সঙ্গে কথা বলুন।

জ্বর

জ্বর সর্দি এবং ফ্লুর একটি সাধারণ উপসর্গ হতে পারে এবং নিজে থেকেই সেরে যায়। কিন্তু যদি জ্বরের সাথে ক্যানসারে সংযোগ থাকে, তবে কিছু নির্দিষ্ট লক্ষণ রয়েছে যা আপনাকে অবশ্যই লক্ষ্য রাখতে হবে: -জ্বর কি সুস্পষ্ট কারণ ছাড়াই বারবার হয়? -আপনার রাতে কি জ্বর বেশি হয়? – আপনার সংক্রমণের অন্য কোন লক্ষণ নেই। তাহলে জ্বরের কারণ কী? – আপনি কি রাতের দিকে ঘেমে ভিজে যান?

ব্যথা

ওয়েবএমডি অনুসারে, নির্দিষ্ট ধরণের ক্যান্সার ব্যথার সাথে নিজেকে প্রকাশ করে। হাড়ের ক্যানসার, উদাহরণস্বরূপ, প্রায়ই শুরু থেকে ব্যথা করে। কিছু মস্তিষ্কের টিউমার মাথাব্যথা সৃষ্টি করে যা কয়েকদিন ধরে হতে থাকে এবং চিকিৎসার মাধ্যমে তা ভালো হয় না। ব্যথা ক্যানসারের একটি দেরি লক্ষণও হতে পারে, তাই যদি আপনি না জানেন যে কেন এটি ঘটছে বা এটি দূরে না যায় তবে একজন ডাক্তারকে দেখুন। তবে সমস্ত অব্যক্ত ব্যথা ক্যান্সারের সতর্কতা নয়। জনস হপকিন্স রিপোর্টে বলা হয়েছে যে ব্যথা হল আরেকটি উপসর্গ যা অনেকগুলি স্বাস্থ্য সমস্যার কারণে হতে পারে, যার বেশিরভাগই ক্যান্সার নয়। আপনি যদি এমন ব্যথা অনুভব করেন যা কিছুতেই দূর হয় না , তাহলে আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ নিয়ে পরবর্তী পদক্ষেপ নিতে চেষ্টা করুন।

ত্বকের পরিবর্তন

আমাদের ত্বক আমাদের শরীরের বৃহত্তম অঙ্গ হিসেবে ধরা হয়। আমাদের সামগ্রিক স্বাস্থ্যের একটি জানালা এটি। ত্বকের ক্যানসার কোথায় লুকিয়ে রয়েছে, তা অবশ্যই ডাক্তারের সঙ্গে আলোচনা করা আবশ্যিক। তবে শরীরে অস্বাভাবিক বা নতুন তিল, বাম্প, পিণ্ড বা চিহ্ন দেখতে পেলে সাবধান হোন এখনই। জন্ডিস (চোখ বা আঙুলের ডগা হলুদ হয়ে যাওয়া) হল এমন একটি উপসর্গ যা সম্ভাব্য সংক্রমণ বা কর্কট রোগের আগাম সতর্কবার্তা। তিলের পরিবর্তনও উদ্বেগের কারণ হতে পারে। যে দাগগুলি রক্তপাত হয় এবং দূরে হয়ে যায় না তাও ত্বকের ক্যানসারের লক্ষণ। ওরাল ক্যানসার আপনার মুখে ঘা হিসাবে শুরু হতে পারে।

আরও পড়ুন: Kesar: ইমিউনিটি বৃদ্ধির জন্য রান্নাঘরেই রয়েছে সুপারফুডের হদিশ! এই দামি মশলার গুণ রয়েছে অনেক

এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA