Kesar: ইমিউনিটি বৃদ্ধির জন্য রান্নাঘরেই রয়েছে সুপারফুডের হদিশ! এই দামি মশলার গুণ রয়েছে অনেক

দুধের তৈরি মিষ্টিতে বেশিরভাগ এই মহামূল্যবান কেশর ব্যবহার করা হয়। কাশ্মীর উত্‍পন্ন কেশরকে সাধারণ জাফরন নামেই পরিচিত। ভারতীয় রান্নায় ব্যবহৃত মশলার মধ্যে কেশর সবচেয়ে দামি। মিষ্টির স্বাদ দ্বিগুণ করতে এক চিমটে কেশরই যথেষ্ট।

Kesar: ইমিউনিটি বৃদ্ধির জন্য রান্নাঘরেই রয়েছে সুপারফুডের হদিশ! এই দামি মশলার গুণ রয়েছে অনেক

ভারতীয়দের হেঁসেলেই থাকে সুপারফুডের (super food) ভাণ্ডার। রান্নাঘর এমনই একটি জায়গা যেখানে সেরার সেরা খাবার তৈরি করা যায়। থাকে অতিপ্রয়োজনীয় জিনিসপত্র। আমরা অনেকেই জানি না যে এই খাবারগুলিই দৈনন্দিন খাদ্যে এমন কিছু মশলা মেশানো হয় যা শরীরের জন্য অত্যন্ত উপকারী। করোনা পরিস্থিতিতে (COVID 19 Pandemic) এখন মানুষের একটাই চিন্তা শরীরকে কীভাবে ফিট রাখা যায়। বৃদ্ধি করা যায় রোগ প্রতিরোধ ক্ষমতাও (Immunity Boost)। জিরে, এলাচ, দারচিনি, লবঙ্গ, গোলমরিচ সব মশলাই সুপারফুডের অন্তর্গত। এই মশলাগুলি রোজকার খাবার তৈরিতে কাজে লাগেই। প্রতিটি গুঁড়ো ও গোটা হিসেবে রান্নায় ব্যবহার করা হয়। এই মশলাগুলি শরীরের জন্য অত্যন্ত উপকারী ও কার্যকরীও বটে।

টাইমস অফ ইন্ডিয়ার তথ্য অনুসারে, কেশর (Kesar) বা জাফরন হল এমন একটি সুস্বাদু ও সুমিষ্ট মশলা যার গুরুত্ব সবার উপরে। ক্রোকাসের ফুল থেকে প্রাপ্ত এই কেশর সাধারণ ভারতীয় মিষ্টি তৈরিতে ব্যবহার করা হয়। দুধের তৈরি মিষ্টিতে বেশিরভাগ এই মহামূল্যবান কেশর ব্যবহার করা হয়। কাশ্মীর উত্‍পন্ন কেশরকে সাধারণ জাফরন নামেই পরিচিত। ভারতীয় রান্নায় ব্যবহৃত মশলার মধ্যে কেশর সবচেয়ে দামি। মিষ্টির স্বাদ দ্বিগুণ করতে এক চিমটে কেশরই যথেষ্ট। রান্নায় সুস্বাদু স্বাদের জন্য বিশেষ পরিচিত হলেও এর রয়েছে স্বাস্থ্যকর গুণও। বহু যুগ ধরে জ্বর, ব্রঙ্কাইটিস, ঠান্ডা লাদা ও অন্যান্য রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও শ্বাসযন্ত্রের চিকিত্‍সার জন্য ব্যাপকহারে ব্যবহার করা হয়। এছাড়া রক্তচাপ নিয়ন্ত্রণ করতে, হৃদযন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করতে ও মানসিক অবসাদ দূর করতে কেশরের ব্য়বহার অপরিহার্য। এছাড়াও কেশর একটি শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতেও সাহায্য করে।

শরীরে ইমিউনিটি কোষ তৈরি হয়। সেই কোষের সংশ্লেষণ রোগ প্রতিরোধ ক্ষমচা বৃদ্ধি করতে আদা, রসুন, হলুদ, গোলমরিচ, লবঙ্গ ও অন্যান্য মশলা খাওয়ার পরামর্শ দেন আয়ুর্বেদ বিশেষজ্ঞরা। সেই সব মশলার মধ্যে কেশর অন্যতম। দেহে অনাক্রম্যতা কোষ গঠনকে প্রভাবিত করতে কেশরের গুরুত্ব অপরিহার্য। এছাড়া উদ্বেগ,হতাশা, মানসিক চাপকে প্রশমিত করতেও কেশরের গুণ রয়েছে। কোভিড পরিস্থিতিতে তাই কেশরের ব্যবহার অনেকটাই প্রভাব ফেলতে পারে। প্রতিরোধ ক্ষমতার কোষগুলিকে আরও শক্তিশালী করতে জাফরনের কোনও বিকল্প নেই।

জাফরনের ভূমিকা

উদ্বেগ ও স্ট্রেস কমাতে, স্নায়ুকে শান্ত রাখতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে কেশরের ভূমিকা রয়েছে অনেকটাই। এই কেশরেই রয়েছে ক্যারোটিনয়েডের গুণ, যা যে কোনও রোগের বিরুদ্ধে লড়াই করতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। জাফরনের বায়োঅ্যাকটিভ যৌগগুলির জন্য অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টিঅক্সিডেন্টের বৈশিষ্ট্য অনেকটাই দায়ী।

আরও পড়ুন: King of Fruits: ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ থেকে মুক্তি পেতে প্রতিদিন একটি করে আপেল খান!

Published On - 8:51 am, Sat, 15 January 22

Click on your DTH Provider to Add TV9 Bangla