Weight Loss: রোজ হাঁটুন আর এভাবে ফ্ল্যাক্স সিড খান নিয়ম করে, ১ মাসে কমবে ৫ কেজি

Flax Seeds: ফ্ল্যাক্স সিড স্বাস্থ্যকর ফ্যাট, অ্যান্টি-অক্সিডেন্ট, প্রোটিন ও ফাইবারে ভরপুর। এই বীজ রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়, শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখে এবং ওজনকে বশে রাখে। মূলত ফাইবার সমৃদ্ধ খাবার খেলে পেট দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকে। এতে শরীরে কম ক্যালোরি প্রবেশ করে এবং ওজন কমে।

Weight Loss: রোজ হাঁটুন আর এভাবে ফ্ল্যাক্স সিড খান নিয়ম করে, ১ মাসে কমবে ৫ কেজি
Follow Us:
| Updated on: Jun 19, 2024 | 3:05 PM

পরিশ্রম না করে ওজন কমানো সম্ভব নয়। রোজ সকালে নিয়ম করে শরীরচর্চা করা জরুরি। যোগব্যায়াম না করলে অন্তত প্রতিদিন ৩০ মিনিট করে হাঁটুন। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, প্রতিদিন ৩০ মিনিট করে হাঁটলে প্রেশার, সুগার, কোলেস্টেরলের মতো সমস্যা দূরে থাকে। কমে হার্টের সমস্যা। কায়িক পরিশ্রমের পাশাপাশি ডায়েট নিয়েও সচেতন থাকতে হবে। বাইরের খাওয়া-দাওয়া কমিয়ে বাড়ির তৈরি খাবার বেশি খেতে হবে। শাকসবজি, গোটা শস্য, ফলের পরিমাণ বাড়াতে হবে। আর খেতে হবে ফ্ল্যাক্স সিড। এই বীজ খেলে ওজন কমতে বাধ্য।

ওজন কমায় ফ্ল্যাক্স সিড

ফ্ল্যাক্স সিড স্বাস্থ্যকর ফ্যাট, অ্যান্টি-অক্সিডেন্ট, প্রোটিন ও ফাইবারে ভরপুর। এই বীজ রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়, শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখে এবং ওজনকে বশে রাখে। মূলত ফাইবার সমৃদ্ধ খাবার খেলে পেট দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকে। এতে শরীরে কম ক্যালোরি প্রবেশ করে এবং ওজন কমে। শাকসবজি ও গোটাশস্যের মাধ্যমে দেহে ফাইবারের ঘাটতি পূরণ করতে পারেন। এর পাশাপাশি ফ্ল্যাক্স সিড আপনার কাজকে আরও সহজ করে দেবে। তাছাড়া এই বীজ রক্তচাপ কমাতে, কিডনির স্বাস্থ্য বজায় রাখতে এবং স্তন ও প্রস্টেটের মতো কিছু ক্যানসার রোধ করতে সাহায্য করে।

এই খবরটিও পড়ুন

যেভাবে ফ্ল্যাক্স সিড খাবেন

১) ফ্ল্যাক্স সিড শুকনো খোসা ভেজে নিন। এই রোস্টেড ফ্ল্যাক্স সিড স্যালাদ, স্যুপ, পাউরুটির উপর ছড়িয়ে খেতে পারেন।

২) রোস্ট করা ফ্ল্যাক্স সিড গুঁড়ো করে নিন। এই গুঁড়ো করা ফ্ল্যাক্স সিড এক চামচ নিন এবং এক গ্লাস ঈষদুষ্ণ জলে মিশিয়ে খান। এতে লেবুর রসও মেশাতে পারেন। এই পানীয় সকালবেলা খালি পেটে খেলে সবচেয়ে ভাল ফল পাওয়া যায়।

৩) আটা-ময়দা মাখার সময় অল্প করে ভাজা ফ্ল্যাক্স সিডের গুঁড়োও মিশিয়ে দিন। এতে রুটি আরও স্বাস্থ্যকর হবে।

৪) ২ কাপ জলে ১ চামচ ফ্ল্যাক্স সিডের গুঁড়ো মিশিয়ে ভাল করে ফুটিয়ে নিন। এবার মিশ্রণটি ছেঁকে নিন। তৈরি ফ্ল্যাক্স সিডের চা।

৫) ১ কাপ দুধে ১ কাপ স্ট্রবেরি, ১/২ কাপ কলা আর ২ চামচ ভাজা ফ্ল্যাক্স সিডের গুঁড়ো দিয়ে ব্লেন্ড করে দিন। উপর দিয়ে ২ চামচ মধু মিশিয়ে খান ফ্ল্যাক্স সিডের স্মুদি।