Ayurveda: শুধুই মগজে শান নয়, শরীরের নানা প্রয়োজনেও কাজে লাগে এই ভেষজ! জানতেন…

Brahmi For Health: ব্রাহ্মী শাকের মধ্যে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে। ফলে রক্ত পরিষ্কার থাকে...

Ayurveda: শুধুই মগজে শান নয়, শরীরের নানা প্রয়োজনেও কাজে লাগে এই ভেষজ! জানতেন...
যে কারণে খাবেন এই শাক
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2022 | 7:22 AM

বহু বছরের পুরনো জটিল রোগ সারাতে এখনও অনেকেই ভরসা করেন আর্য়ুবেদের উপর। সেই প্রাচান কাল থেকে চলে আসছে। এখনও হাতের সামনে প্রচুর পরিমাণে অ্যান্টিবায়োটিক থাকলেও ইদানিং কালে চল বেড়েছে আর্য়ুবেদ ব্যবহারে। আর্য়ুবেদে অনেক রকম শক্তিশালী ভেষজ গাছপালা এবং শেকড়-বাকড় রয়েছে। যার মধ্যে প্রচুর পরিমাণে ঔষধি গুণ আছে। নিম, তুলসী, অশ্বগন্ধা, এসব বহু বছর ধরে ব্যবহার করা হয় আর্য়ুবেদিক ওষুধ তৈরিতে। আর সেই তালিকাতে রয়েছে ব্রাক্ষ্মীও। ব্রাক্ষ্মী শাকের মধ্যেও একাধিক ঔষুধি গুণ রয়েছে। মূলত ভেজা মাটি বা জলের ধারেই এই শাক বেশি হয়। এছাড়াও অনেকে বাড়িতেও লাগান এই শাক। স্মৃতিশক্তি বাড়াতে ব্রাক্ষ্মী শাক ভীষণ রকম উপকারী। এই শাক স্বাদে তেতো। তবে ঘি-দিয়ে এই শাক খেতে পারলে অনেক রকম উপকার পাওয়া যায়। এখনও অনেক বাড়িতেই এই শাক ব্যবহার করা হয়।

কেরালা আর্য়ুবেদ অনুয়ারে, সবচেয়ে প্রাচীন আর্য়ুবেদ হিসেবে পরিচিত এই ব্রাহ্মী। মনকে শান্ত রাখতেও ভূমিকা রয়েছে এই শাকের। স্মৃতিশক্তি বাড়াতে, যৌন শক্তি বাড়াতে এবং সুস্বাস্থ্যের জন্যও কিন্তু উপকারী ব্রাহ্মী শাক। ব্রাহ্মী শাক থেকে টনিকও তৈরি করা হয়। রক্ত শুদ্ধ করতে, ত্বক আর চুলের স্বাস্থ্য রক্ষাতেও ভূমিকা রয়েছে এই শাকের। এছাড়াও আরও যে সব উপকারিতা রয়েছে ব্রাহ্মী শাকের-

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

ব্রাক্ষ্মী শাকের মধ্যে রোগ প্রতিরোধকারী প্রচুর বৈশিষ্ট্য রয়েছে। তাই রোজ এই ব্রাক্ষ্মী শাক খেলে শরীরে বল বাড়ে। রক্ত পরিশুদ্ধ হয়। যাঁরা অল্পেই কাহিল হয়ে পড়েন তাঁদের জন্য ব্রাহ্মী শাকের জুস কিন্তু খুবই ভাল। বিভিন্ন পুষ্টিগুণে ভরপুর ব্রাহ্মী শাক। তাই রোজ একচামচ এই শাক-পাতা খেতে পারলেই উপকার টের পাবেন ৭ দিনে।

স্মৃতিশক্তি বাড়ায়

স্মৃতিশক্তি বাড়াতেও ভূমিকা রয়েছে ব্রাহ্মী শাকের। মস্তিষ্কের হিপোক্যাম্পাল অংশে ইতিবাচক প্রভাব ফেলে। যা আমাদের চিন্তা-ভাবনা নিয়ন্ত্রণ করে।

উদ্বেগ কমাতে

ব্রাহ্মী শাক স্ট্রেস এবং উদ্বেগ কমায়। সেই সঙ্গে কর্টিসলের মাত্রাও রাখে নিয়ন্ত্রণে। এই হরমোন স্ট্রেস হরমোন নামে পরিচিত। আজকালকার দিনে সকলের জীবনেই প্রচুরস চাপ। বেশিরভাগই উদ্বেগ হতাশায় ভুগছেন। সেক্ষেত্রে এই শাক খুবই ভাল কাজ করে।

ক্যান্সারের বিরুদ্ধে লড়তে

ব্রাহ্মী শাকের মধ্যে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি কোষ থেকে ক্ষতিকর দূষিত বের করে দেয়। ফলে ক্যানসারের সম্ভাবনা অনেকটাই কমে যায়।

বাতের ব্যথা কমাতে

বাত এবং প্রদাহ জনিত, ব্যথা, জ্বালা কমাতেও উপকারী এই ব্রাক্ষ্মী শাক। যাঁদের গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে তাঁরাও রোজ খেলে উপকার পাবেন। আলসারের চিকিৎসাতেও ব্যবহার করা হয় এই শাক।

রক্ত শর্করা নিয়ন্ত্রণে রাখতে

ব্রাক্ষ্মী শাক ডায়াবেটিসের রোগীদের শরীরে রক্তশর্করা নিয়ন্ত্রণে রাখে। যাঁদের মধ্যে হাইপোগ্লাইসেমিয়ার সমস্যা রয়েছে তাঁদের জন্য খুব ভাল এই ব্রাহ্মী শাক। যাঁদের ডায়াবিটিস রয়েছে তাঁরা গরম ভাতে সামান্য ঘি দিয়ে এই শাক খেলে উপকার পাবেন।