Ayurveda Tips: অবহেলার এই ভেষজই আয়ুর্বেদে অমৃত! নিমেষে সারায় ডায়েরিয়া, পেট ব্যথা, বমি-জ্বর

Health Benefits: বাড়ির পাশের টুকরো জমিটুকু পেলেই হল! অনাদরেও কেমন তরতরিয়ে বেড়ে ওঠে আমরুল। অঙ্গে ফুটিয়ে তোলে হলুদ ফুল। মালির স্নেহ ছাড়াই দল পাকিয়ে ফেলে আমরুল। জানলে অবাক হবেন সাধারণের অবজ্ঞার এই উদ্ভিদ বুকে নিয়ে বসে থাকে একাধিক অসুখের উপশম!

Ayurveda Tips: অবহেলার এই ভেষজই আয়ুর্বেদে অমৃত! নিমেষে সারায় ডায়েরিয়া, পেট ব্যথা, বমি-জ্বর
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2022 | 7:45 AM

ডায়েরিয়া (Diarrhea) হওয়ার প্রধান কারণ হল ব্যাকটেরিয়া দ্বারা দূষিত খাদ্য গ্রহণ। ডায়েরিয়া অসুখটিকে সবাই বেশ হালকাভাবেই নেয়। অথচ জানলে অবাক হবেন, পাত্তা না দিলে বা সঠিক সময়ে চিকিৎসা শুরু না হলে শরীরে দেখা দিতে পারে জলশূন্যতা, বমি বমি ভাব, বমি, পেট ব্যথা, ওজন হ্রাস, দুর্বলতা এবং ক্লান্তির মতো গুরুতর সমস্যা। এমনকী চিকিৎসা না হলে রোগীর প্রাণ নিয়েও টানাটানি পড়ে যাওয়ার আশঙ্কা থাকে। ডায়েরিয়া সাধারণত দিন কয়েক স্থায়ী হয়। তবে কোনওভাবে এক সপ্তাহের বেশি সময় ধরে ডায়ারিয়ার পর্ব চললে বুঝতে হবে রোগটি আর সাধারণ ডায়ারিয়ার সমস্যায় আটকে নেই। বরং কোনও গুরুতর আকার ধারণ করেছে। এভাবে সাতদিনেরও বেশি সময় ধরে ডায়ারিয়ার উপসর্গ থাকলে তা ইরিটেবল বাওয়েল সিনড্রোম (আইবিএস), সিলিয়াক ডিজিজ বা প্রদাহজনক অন্ত্রের রোগের (আইবিডি) দিকে নির্দেশ করে। প্রশ্ন হল, ডায়রিয়ার লক্ষণগুলি কী কী?

ডায়ারিয়ার উপসর্গ

• জলের মতো মল বেরয়। • সঙ্গে পেটে খিঁচুনি বা ব্যথা • পেট ফুলতে পারে। • রোগীর অধিকাংশ সময় বমি বমি ভাব থাকে। বমিও হতে পারে। • জ্বর হয়। • কিছু রোগীর মলের সঙ্গে রক্ত এবং শ্লেষ্মা দেখা দিতে পারে।

ডায়ারিয়ার চিকিৎসা কী?

ডায়ারিয়ার সমস্যার যদি দিন কয়েকের মধ্যে উন্নতি না হয় বা দুইদিনের বেশি সময় ধরে চলতে থাকে তাহলে শরীরে জলশূন্যতা দেখা দিতে পারে। এক্ষেত্রে পেটে বা মলদ্বারে তীব্র ব্যথা হয়। কালো মল বেরয়। মলের সঙ্গে রক্তও বেরিয়ে আসতে পারে। জ্বর উঠতে পারে ১০২ ডিগ্রি অবধি। এমন ক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তবে ডায়ারিয়ার শুরু থেকেই পর্যাপ্ত জল পান, ওআরএস গ্রহণের সঙ্গে ঘরোয়া কিছু প্রতিকারও অনুসরণ করুন।

আমরুল কী?

আমরুল হল হল ছোট ছোট পাতাযুক্ত উদ্ভিদ যার বৈজ্ঞানিক নাম অক্সালিস কর্নিকুলাটা। এই উদ্ভিদে হলুদ ফুল ফোটে। একধরনের টক ফলও ফলে। বাড়ির পাশে খুচরো জমিতে বা এলাকার পার্ক বা মাঠের যে কোনও জায়গায় এই উদ্ভিদ গজাতে দেখতে পাওয়া যায়। স্বাদে সামান্য অম্ল এই উদ্ভিদের পাতা। বাচ্চারা তাই নিজেদের মধ্যে মজা করার জন্য এই ঘাস চিবিয়ে নেয়। জানলে অবাক হবেন, এই ঘাস ডায়ারিয়ার চিকিৎসায় সহায়ক হতে পারে।

পাচনতন্ত্রকে শক্তিশালী করতে সাহায্য করে

আয়ুর্বেদ চিকিৎসকরা বলছেন, আমরুলের রয়েছে দীপন বৈশিষ্ট্য। অর্থাৎ এই উদ্ভিদ হজমের উন্নতি করে এবং খাদ্য শোষণে সাহায্য করে। এই কারণেই এই উদ্ভিদের সেবন পাচনতন্ত্রকে শক্তিশালী ও স্বাস্থ্যকর করতে সাহায্য করে।

ডায়ারিয়ার সেরা নিরাময়

আমরুল হজম করা সহজ। আয়ুর্বেদ বিশেষজ্ঞরা বলছেন, এই উদ্ভিদের সেবনে খাদ্য হজম করা আরও সরল হয়ে যায়। এমনকী এই উদ্ভিদে এমন কিছু উপাদান রয়েছে যা ডায়ারিয়া এবং আইবিএসের মতো পেটের রোগ নিরাময়ের ক্ষমতা রাখে। তাই কোনও ব্যক্তি ডায়ারিয়ার মতো সমস্যায় ভুগলে তার অবশ্যই এই উদ্ভিদ সেবন করা উচিত।

আমরুল কীভাবে সেবন করবেন?

সঠিক পদ্ধতিতে আমরুল সেবনের জন্য প্রয়োজন ২ কাপ বাটার মিল্ক, একমুঠো আমরুলের পাতা, এক চিমটে বিট লবণ, এক চিমটে হলুদ, এক চামচ তেল, সামান্য সর্ষে।

কড়াইয়ে তেল গরম করে তার মধ্যে সর্ষে দিয়ে ভেজে নিন। দিন আমরুল পাতা। একটু নেড়েচেড়ে নিন। এরপর বাটার মিল্ক দিন এবং ফুটতে দিন। স্বাদমতো দিন নুন। এই স্যুপ গরম গরম পান করুন। দেখবেন ডায়ারিয়া সহ একাধিক পেটের গণ্ডগোল সেরে যাবে আমরুলের সেবনে।