Health Tips: মাত্র তিনটি উপাদানেই দূর হয়ে যাবে আপনার গ্যাসের সমস্যা!

রোজ রোজ ওষুধের সেবন শরীরের ওপর পার্শ্বপ্রতিক্রিয়াও ফেলতে পারে। তাই প্রথমত দরকার জীবনধারা পরিবর্তনের। তার মধ্যে যেমন রয়েছে নিয়মিত ব্যায়াম ও যোগাসন করার অভ্যাস, তেমনি দরকার সঠিক খাদ্যের অভ্যাস।

Health Tips: মাত্র তিনটি উপাদানেই দূর হয়ে যাবে আপনার গ্যাসের সমস্যা!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2021 | 7:17 PM

অনিয়মিত খাদ্যাভ্যাস, ব্যায়ামের অভাব এবং অনিয়মিত জীবনযাত্রার কারণে স্ফীতভাব, পেটের অস্বস্তি এবং গ্যাসের সমস্যা খুব সাধারণ হয়ে উঠেছে। হজমের ব্যাধি, স্ফীতভাবের সমস্যা তখনই দেখা যায় যখন হজম তন্ত্রের পেশীগুলির চলাচলে ব্যাঘাত ঘটে এবং এর ফলে পেটে অতিরিক্ত গ্যাস উৎপাদন হয় এবং পেট ফুলে যায়। এটি অতিরিক্ত খাওয়া বা দ্রুত খাওয়া এবং চর্বিযুক্ত খাবার খাওয়ার কারণে হয়ে থাকে। আর বর্তমানে এই সমস্যা প্রায় প্রতিটি মানুষের মধ্যে দেখা যায়।

গ্যাসের হাত থেকে রেহাই পাওয়ার জন্য বাজারে একাধিক ওষুধ উপলব্ধ রয়েছে। কিন্তু রোজ রোজ ওষুধের সেবন শরীরের ওপর পার্শ্বপ্রতিক্রিয়াও ফেলতে পারে। তাই প্রথমত দরকার জীবনধারা পরিবর্তনের। তার মধ্যে যেমন রয়েছে নিয়মিত ব্যায়াম ও যোগাসন করার অভ্যাস, তেমনি দরকার সঠিক খাদ্যের অভ্যাস।

পেটে অম্লতা বা গ্যাসের সমস্যা তখনই ঘটে, যখন গ্যাস্ট্রিক গ্রন্থিতে অ্যাসিডের অত্যধিক নিঃসরণ হয়, যা মশলাদার খাবারের কারণে হতে পারে কিংবা খাবারের মধ্যে দীর্ঘ সময়ের ব্যবধান থাকলেও হতে পারে। তার সঙ্গে বেশি পরিমাণে খাবার খেলে এবং অতিরিক্ত পরিমাণে খাবার খেয়ে ফেললেও গ্যাসের সমস্যা হয়।

এই কারণে পুষ্টিবিদ এবং আয়ুর্বেদিক অনুশীলনকারী জুহি কাপুর কয়েকটি খাবারের পরামর্শ দিয়েছেন। যা নিয়মিত ভাবে খেলে দূর হয়ে যেতে পারে আপনার গ্যাস অম্লতার সমস্যা। তিনি বলেছেন যে, বেশিরভাগ ক্ষেত্রে অম্লতা দুর্বল জীবনযাত্রার একটি অংশ। যদি আপনি দেরি করে ঘুমান, অসময়ে খাবার খান, অতিরিক্ত পরিমাণে খাবার খেয়ে ফেলেন, তাহলে অবশ্যই আপনার এই অ্যান্টাসিডের সমস্যা দেখা দেবেই।

তিনি জানিয়েছেন মাত্র তিনটি খাবারের মাধ্যমেই আপনি এই গ্যাসের সমস্যা দূর করতে পারেন। তার মধ্যে প্রথমেই রয়েছে কলা। দিনের শুরু কলা দিয়ে করলে দূর হয়ে যেতে পারে গ্যাসের সমস্যা। বাসিল দানা রয়েছে তালিকার দ্বিতীয়তে। এক কাপ গরম জলে ১ থেকে ২ চামচ এই বাসিল কালো দানা খেলেই কমতে অম্লতা। আর এই খাদ্যতালিকার তিন নম্বরে রয়েছে ডাবের জল। প্রতিদিন বেলার ১১ টার সময় পান করুন ডাবের জল আর গ্যাসের সমস্যা রেহাই পান।

View this post on Instagram

A post shared by Juhi Kapoor (@thejuhikapoor)

আরও পড়ুন: আপনার পেটের সমস্যার সমাধান হতে পারে এক কাপ চায়ে!

আরও পড়ুন: এই ফলগুলি খেলেও বাড়বে না আপনার রক্তে শর্করার মাত্রা!

আরও পড়ুন: আয়ুর্বেদিক উপায়ে হার্টকে রাখুন সুস্থ, পরিবর্তন করুন জীবনধারা!