Ayurvedic Tea: আপনার পেটের সমস্যার সমাধান হতে পারে এক কাপ চায়ে!

গ্যাসের হাত থেকে রেহাই পাওয়ার জন্য বাজারে একাধিক ওষুধ উপলব্ধ রয়েছে। কিন্তু রোজ রোজ ওষুধের সেবন শরীরের ওপর পার্শ্বপ্রতিক্রিয়াও ফেলতে পারে। তাই এই গ্যাসের সমস্যা থেকে রেহাই পাওয়ার জন্য প্রাকৃতিক উপায় বেছে নেওয়া দরকার।

Ayurvedic Tea: আপনার পেটের সমস্যার সমাধান হতে পারে এক কাপ চায়ে!
আয়ুর্বেদিক চা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2021 | 4:31 PM

অনিয়মিত খাদ্যাভ্যাস, ব্যায়ামের অভাব এবং অনিয়মিত জীবনযাত্রার কারণে স্ফীতভাব, পেটের অস্বস্তি এবং গ্যাসের সমস্যা খুব সাধারণ হয়ে উঠেছে। হজমের ব্যাধি, স্ফীতভাবের সমস্যা তখনই দেখা যায় যখন হজম তন্ত্রের পেশীগুলির চলাচলে ব্যাঘাত ঘটে এবং এর ফলে পেটে অতিরিক্ত গ্যাস উৎপাদন হয় এবং পেট ফুলে যায়। এটি অতিরিক্ত খাওয়া বা দ্রুত খাওয়া এবং চর্বিযুক্ত খাবার খাওয়ার কারণে হয়ে থাকে। আর বর্তমানে এই সমস্যা প্রায় প্রতিটি মানুষের মধ্যে দেখা যায়।

গ্যাসের হাত থেকে রেহাই পাওয়ার জন্য বাজারে একাধিক ওষুধ উপলব্ধ রয়েছে। কিন্তু রোজ রোজ ওষুধের সেবন শরীরের ওপর পার্শ্বপ্রতিক্রিয়াও ফেলতে পারে। তাই এই গ্যাসের সমস্যা থেকে রেহাই পাওয়ার জন্য প্রাকৃতিক উপায় বেছে নেওয়া দরকার। কারণ প্রাকৃতিক প্রতিকারই সর্বোত্তম উপায়। তাই আয়ুর্বেদিক অনুশীলনকারী চিকিৎসক ডিক্সা ভাবসার সুপারিশ করছেন এমন এক আয়ুর্বেদিক চায়ের, যা দূর করতে আপনার পেটের এই গ্যাসের সমস্যা।

ডিক্সা নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এই চায়ের রেসিপি শেয়ার করে জানিয়েছেন যে, রাতে বাইরের খাবার খাওয়ায় এবং ভ্রমণ করার সময় ব্যায়াম না করতে পাওয়ায় রাতে পেটে ফুলে যায় এবং গ্যাসের কারণে ব্যথা শুরু হয়। সেই সময় তিনি নাকি জোয়ান, নুন ও হিং দিয়ে গরম জল খেয়ে এই গ্যাসের সমস্যা থেকে রেহাই পেয়েছেন।

আপনিও যদি পেটের এই সমস্যার হাত থেকে রেহাই পেতে চান তাহলে বানিয়ে নিন এই আয়ুর্বেদিক চা। এই আয়ুর্বেদিক চা তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণগুলি হল-

  • ১ গ্লাস জল
  • ১ চামচ জোয়ান
  • ১/২ চামচ শুকনো আদা গুঁড়ো বা কাঁচা আদার টুকরো
  • ৫ থেকে ৭টা পুদিনা পাতা
  • ১ চামচ আমলকী পাউডার বা অর্ধেক লেবু

আয়ুর্বেদিক চা তৈরি করার পদ্ধতি-

এই সব উপাদানকে এক সঙ্গে মিশিয়ে ফুটিয়ে নিন। ৪ থেকে ৫ মিনিট জলে ফুটিয়ে নিলেই তৈরি আপনার আয়ুর্বেদিক চা।

আরও পড়ুন: ভিটামিন ডি-এর অভাবে ত্বকের মারাত্মক রকমের ক্ষতি হতে পারে, নিরাময়ের উপায় জেনে নিন…

আরও পড়ুন: রসুন খাওয়ার স্বাস্থ্যকর উপকারিতা অনেক, ওজন কমানোর ক্ষেত্রেও বিশেষ কার্যকর এই রসুন…

আরও পড়ুন: দিনে কমপক্ষে ২২ থেকে ২৩ টা আমন্ড খাওয়া কি জরুরি? কী বললেন ডায়েটেশিয়ান, জেনে নিন…