Benefits of Vitamin D: ভিটামিন ডি-এর অভাবে ত্বকের মারাত্মক রকমের ক্ষতি হতে পারে, নিরাময়ের উপায় জেনে নিন…

ভিটামিন ডি-এর গুরুত্ব এত বেশি জানা সত্ত্বেও আমরা বড্ড বেশি অবহেলা করে ফেলি এই ব্যাপারে। খেয়াল রাখতে হবে, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বাতের ব্যথা বা অন্যান্য হাড়ের ব্যথা প্রশমনের জন্য কিন্তু এখন থেকেই ভিটামিন ডি-এর পরিমাণ বজায় রাখা দরকার।

Benefits of Vitamin D: ভিটামিন ডি-এর অভাবে ত্বকের মারাত্মক রকমের ক্ষতি হতে পারে, নিরাময়ের উপায় জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2021 | 2:20 PM

একটি সুস্থ স্বাস্থ্যের জন্য আমাদের অনেক প্রয়োজনীয় পুষ্টির মধ্যে ভিটামিন ডি অন্যতম গুরুত্বপূর্ণ। আমাদের হাড়, দাঁত এবং ত্বককে শক্তিশালী এবং সুস্থ রাখে এই ভিটামিন ডি। এই ভিটামিন আমাদের শরীরে তৈরি হয় না বা বাইরে থেকে পর্যাপ্ত পরিমাণে গ্রহণও করা যায় না। যখন আমাদের ত্বক সূর্যালোকের সংস্পর্শে আসে তখন ত্বক অতিবেগুনী রশ্মি শোষণ করে। তারপর সেটাকে ভিটামিন ডি -তে রূপান্তরিত করে।

ভিটামিন ডি-এর অভাবগুলো প্রায়ই লক্ষণহীন হয় যতক্ষণ না তা খুব গুরুতর পর্যায়ে পৌঁছায়। যদিও, কিছু কিছু ক্ষেত্রে আপনার ত্বকে এই লক্ষণগুলি স্পষ্ট হয়ে উঠতে পারে।

ভিটামিন ডি-এর অভাবে ত্বকে একজিমা এবং সোরিয়াসিস খুব তীব্র হয়ে উঠতে পারে। প্রাথমিক পর্যায়ে, শুকনো ত্বকের ক্ষেত্রেও একই ধরণের লক্ষণ দেখা যায়। যদি আপনি আপনার ত্বকে শুষ্কতা লক্ষ্য করেন, বিশেষত শীতকালে, তাহলে এটি পুষ্টির ঘাটতির কারণে হতে পারে।  এটি ঘাটতি পূরণ করার জন্য, বিশেষজ্ঞরা আপনার শরীরে ভিটামিন-ডি তৈরি করার জন্য রোদে থাকার পরামর্শ দেন। এছাড়াও, ডায়েটে ভিটামিন-ডি যোগ করার কথা বলেন।

Vitamin D Deficiency

কীভাবে ভিটামিন ডি আপনার শরীরের উপকার করে?

স্বাস্থ্যকর ত্বক, শক্তিশালী হাড় এবং দাঁতের জন্য আমাদের দেহে প্রচুর পরিমাণে ভিটামিন ডি প্রয়োজন। যা শুধুমাত্র খাবারের মাধ্যমে পাওয়া যায় না। তাই, আমাদের শরীরের যথেষ্ট পরিমাণ রোদ পাওয়া দরকার।

উপরন্তু, ভিটামিন ডি আপনার দেহে ক্যালসিয়াম শোষণে সাহায্য করে। যা ত্বক, হাড় এবং দাঁতের স্বাস্থ্যের আরও উন্নতি করে। তাই, যদি আপনি ক্যালসিয়াম সমৃদ্ধ একটি খাবার খান কিন্তু তাতে পর্যাপ্ত ভিটামিন ডি না থাকে, তাহলে আপনার সেই খাবার খেয়ে বিশেষ লাভ হবে না।

বয়স্কদের ক্ষেত্রে ভিটামিন ডি-এর অভাবের ফলে অস্টিওমালেসিয়াও হতে পারে। এটি এমন একটি অবস্থা যা হাড়কে অনেক বেশি নরম করে দেয়।

যদিও চিন্তার বিষয়টা অন্য। ভিটামিন ডি-এর গুরুত্ব এত বেশি জানা সত্ত্বেও আমরা বড্ড বেশি অবহেলা করে ফেলি এই ব্যাপারে। খেয়াল রাখতে হবে, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বাতের ব্যথা বা অন্যান্য হাড়ের ব্যথা প্রশমনের জন্য কিন্তু এখন থেকেই ভিটামিন ডি-এর পরিমাণ বজায় রাখা দরকার। নয়তো একটা সময় পরে ভিটামিন ডি-এর অভাবের জন্য খুব বাজে রকম ঝামেলার মধ্যে পড়তে হতে পারে।

আরও পড়ুন: দিনে কমপক্ষে ২২ থেকে ২৩ টা আমন্ড খাওয়া কি জরুরি? কী বললেন ডায়েটেশিয়ান, জেনে নিন…

আরও পড়ুন: জানেন কি এক-আধ দিনের মদ্যপানেও হতে পারে প্যাংক্রিয়াটাইটিসের মত গুরুতর রোগ!

আরও পড়ুন: গম ঘাস খাওয়া ঠিক কতটা স্বাস্থ্যকর? বিশেষ বিশেষ ক্ষেত্রে এটা ক্ষতিকরও হতে পারে…