Benefits of Garlic: রসুন খাওয়ার স্বাস্থ্যকর উপকারিতা অনেক, ওজন কমানোর ক্ষেত্রেও বিশেষ কার্যকর এই রসুন…

রসুন তার ডিটক্সিফাইং উপাদানের জন্যও সুপরিচিত। এটি শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দিতে সাহায্য করে। যা পাচনতন্ত্রকে সুরক্ষিত রাখতে পারে।

Benefits of Garlic: রসুন খাওয়ার স্বাস্থ্যকর উপকারিতা অনেক, ওজন কমানোর ক্ষেত্রেও বিশেষ কার্যকর এই রসুন...
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2021 | 3:27 PM

আমরা যে ওজন পেতে চাই, ঠিক সেরকম ওজন পাওয়ার জন্য আমাদের দুটো জিনিস খুব বেশি প্রয়োজন। প্রথমত ঠিকঠাক ডায়েট আর দ্বিতীয়ত প্রচুর ব্যায়াম। সঠিক ডায়েট, ওয়ার্কআউটের সময়সূচী এবং ঠিকঠাক প্ল্যানিংয়ের সাহায্যে আমরা সহজেই ওজন কমানোর রাস্তা শুরু করতে পারি। রসুন বা লাহসুন ভারতীয় রান্নাঘরের একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি যে কোনও খাবারকে সুস্বাদু করার ক্ষমতা রাখে। রসুনের অন্যান্য পুষ্টিকর উপকারিতা রয়েছে এবং তার মধ্যে একটি হল অতিরিক্ত কিলো কমানোর ক্ষেত্রে সাহায্য করা।

রসুন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও বিশেষভাবে সাহায্য করে। এটি মসৃণ রক্ত ​​প্রবাহের জন্য রক্তনালীগুলিকে শিথিল করতে সাহায্য করে, রক্তচাপ কমায় এবং রক্তনালীগুলিকে কোনওরকম অভ্যন্তরীণ ক্ষতি থেকে রক্ষা করে। এটি হৃদরোগের ঝুঁকি কমাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রসুনে ভিটামিন বি ৬ এবং সি, ফাইবার, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়ামের মতো গুরুত্বপূর্ণ উপাদান থাকে। 

১ পোয়া রসুনে থাকা পুষ্টি সামগ্রীর একটি দৃষ্টান্ত দেওয়া থাকল…

  • ক্যালোরি – ৩০৬ কিলোক্যালোরি
  • চর্বি – ১৩.৮ মিলিগ্রাম
  • সোডিয়াম – ৬১৭ মিলিগ্রাম
  • কার্বোহাইড্রেট – ১৪ গ্রাম
  • প্রোটিন – ৩৫.২ গ্রাম
  • আয়রন – ২২%

Benefits of Garlic

কাঁচা রসুন কি ওজন কমানোর জন্য কার্যকর?

রসুনে প্রচুর স্বাস্থ্যকর এবং পুষ্টিকর উপাদান রয়েছে। যা অতিরিক্ত ওজন কমে করতে সাহায্য করে। রসুনকে যদি ভালো ব্যায়ামের সঙ্গে সঙ্গে ডায়েটে অন্তর্ভুক্ত করা হয় তাহলে এটা বেশ ভাল ফল দিতে পারে।

রসুন শক্তির মাত্রা বাড়াতে সাহায্য করে এবং অবাঞ্ছিত ক্যালোরি পুড়িয়ে দেয়। এটি গুরুত্বপূর্ণ কারণ এটি আপনার শরীরকে ফিট এবং সুস্থ রাখবে। রসুনে উপস্থিত উপাদানগুলি বিপাকের পরিমাণ বাড়াতে সাহায্য করে। ওজন কমানোর ক্ষেত্রে রসুনের ভূমিকা গুরুত্বপূর্ণ।

রসুন আপনাকে দীর্ঘ সময়ের জন্য খিদে মুক্ত রাখে। এভাবে এটি আপনাকে অতিরিক্ত খাবার খেতে বাধা দেয়। এই কারণে রসুন ক্ষুধা নিবারক হিসেবেও পরিচিত।

জার্নাল অব নিউট্রিশনে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে, রসুন চর্বি পোড়ানোর সঙ্গেও যুক্ত। এর মধ্যে থাকা উপাদানগুলি চর্বি পোড়ানোর প্রক্রিয়াকে বাড়িয়ে তোলে। এভাবেও রসুন আমাদের ওজন কমাতে সাহায্য করতে পারে।

রসুন তার ডিটক্সিফাইং উপাদানের জন্যও সুপরিচিত। এটি শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দিতে সাহায্য করে। যা পাচনতন্ত্রকে সুরক্ষিত রাখতে পারে। শুধু ওজন কমানোর জন্যই নয়, রসুন পাচনতন্ত্রকে বিভিন্ন সংক্রমণের হাত থেকেও রক্ষা করে।

আরও পড়ুন: Health Benefits of Ghee: প্রতিদিনের খাদ্যতালিকায় কেন রাখবেন ঘি? জানুন এর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে!

আরও পড়ুন: Importance of Diet Amidst Corona: করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যকর খাবার খাওয়া ঠিক কতটা গুরুত্বপূর্ণ জেনে নিন…

আরও পড়ুন: Poppy Seeds: স্বাস্থ্যের ওপর পোস্তর বীজ কী প্রভাব ফেলে জানেন?