Poppy Seeds: স্বাস্থ্যের ওপর পোস্তর বীজ কী প্রভাব ফেলে জানেন?

পোস্তর মধ্যে রয়েছে ডায়টেরি ফাইবার, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম এবং আয়রন। তাহলে চলুন দেখে নেওয়া পোস্তর স্বাস্থ্য উপকারিতা গুলি কী কী...

Poppy Seeds: স্বাস্থ্যের ওপর পোস্তর বীজ কী প্রভাব ফেলে জানেন?

বাঙালির খাবারের তালিকায় পোস্তর ভূমিকা অন্যতম। কাঁচা পোস্ত বাটা হোক বা ঝিঙে পোস্ত বাঙালিদের প্রায় সব পোস্তর রান্নাই প্রিয়। এই পোস্ত রয়েছে একাধিক স্বাস্থ্য উপকারিতা যা আপনার স্বাস্থ্যে ফেলতে পারে দারুণ প্রভাব। কারণ পোস্তর মধ্যে রয়েছে ডায়টেরি ফাইবার, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম এবং আয়রন। তাহলে চলুন দেখে নেওয়া পোস্তর স্বাস্থ্য উপকারিতা গুলি কী কী…

ইনসোমনিয়ার সঙ্গে লড়াই করতে সাহায্য করে

পোস্ত ঘুম প্ররোচিত করতে কার্যকর। এটি একটি শান্ত প্রভাব তৈরি করতে পরিচিত। পোস্তর বীজ মানসিক চাপের মাত্রা কমাতে সহায়তা করে। যেখান থেকে ঘুমও উন্নত হয়।

হাড়কে মজবুত করে

কপার এবং ক্যালসিয়াম সমৃদ্ধ হওয়ায়, পোস্ত বীজ হাড়ের স্বাস্থ্যের উন্নতিতে সহায়তা করে। বীজের মধ্যে থাকা ম্যাঙ্গানিজ প্রোটিন কোলাজেন উৎপাদনে সহায়তা করে, যা হাড়গুলিকে গুরুতর ক্ষতি থেকে রক্ষা করে।

হজম ক্ষমতা উন্নত করে

পোস্ত বীজ অদ্রবণীয় ফাইবারের একটি সমৃদ্ধ উৎস এবং এটি হজম তন্ত্রকে শক্তিশালী করতে সাহায্য করে। তার সঙ্গে কোষ্ঠকাঠিন্যের সমস্যাকে কার্যকরভাবে চিকিৎসা করতে সক্ষম।

মুখের আলসারের চিকিৎসা করতে সাহায্য করে

যেহেতু এগুলি শরীরের উপর শীতল প্রভাব ফেলে, তাই পোস্ত বীজ মুখের আলসারের ওপর একটি দুর্দান্ত প্রভাব ফেলে। তবে এই বিষয়ে এখনও অনেক গবেষণার প্রয়োজন রয়েছে।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে

পোস্তর বীজ কার্যকর ভাবে রক্তচাপকে নিয়ন্ত্রণ করতে সহায়ক। পোস্তর মধ্যে ওলিক অ্যাসিড নামক একটি অপরিহার্য উপাদান রয়েছে যে কারণে এটি রক্তচাপকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

চোখের জন্য ভাল

পোস্তর বীজের মধ্যে জিঙ্ক এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে যা দৃষ্টি উন্নত করতে সহায়তা করে এবং ম্যাকুলার ডিজেনারেশনের মতো রোগ থেকে চোখকে রক্ষা করে।

কিডনির স্টোনের চিকিৎসার ক্ষেত্রে সহায়ক

পোস্তর বীজের মধ্যে পটাশিয়াম রয়েছে যা কিডনির স্টোনকে বৃদ্ধি হওয়া থেকে প্রতিরোধ করে। এমনকি সুস্থ হয়ে যাওয়ার পর পুনরায়ও কিডনির স্টোনকে হতে দেয় না।

থাইরয়েডের ক্ষেত্রে সহায়ক

জিঙ্ক থাইরয়েড গ্রন্থির জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান। পোস্তর দানা হল জিঙ্কের সমৃদ্ধ। পোস্তর বীজ সঠিক থাইরয়েডের চিকিৎসার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ডায়বেটিসের ক্ষেত্রে সহায়ক

ডায়াবেটিসের খাদ্যতালিকায় পোস্তর বীজ একটি অবিচ্ছেদ্য স্থান দখল করে। পোস্তর বীজের মধ্যে থাকা ম্যাঙ্গানিজ ডায়াবেটিসের চিকিৎসায় সহায়তা করে।

আরও পড়ুন: গম ঘাস খাওয়া ঠিক কতটা স্বাস্থ্যকর? বিশেষ বিশেষ ক্ষেত্রে এটা ক্ষতিকরও হতে পারে…

আরও পড়ুন: কাঁঠাল খেলে ক্যানসারের পাশপাশি এই রোগগুলির সম্ভাবনাও কমে যেতে পারে!

আরও পড়ুন: জানেন কি মৌখিক স্বাস্থ্যের ওপর দারুণ প্রভাব ফেলে পান গাছের পাতা?

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla